images

লাইফস্টাইল

স্বাস্থ্যকর মনে হলেও যে খাবারগুলো বিপজ্জনক 

লাইফস্টাইল ডেস্ক

২২ নভেম্বর ২০২২, ১০:০৩ এএম

শারীরিক সুস্থতা নিশ্চিতে স্বাস্থ্যকর খাবার গ্রহণের বিকল্প নেই। অতি সাধারণ সব খাবারে লুকিয়ে থাকে নানা স্বাস্থ্যগুণ। কিন্তু অনেকসময় বিপরীত ঘটনাও ঘটে। কিছু কিছু খাবার রয়েছে যা আমরা স্বাস্থ্যকর মনে করি। এই খাবারগুলো কিন্তু স্বাস্থ্যের জন্য ক্ষতিকরও হতে পারে। 

এই খাবারগুলো সম্পর্কে জেনে রাখা জরুরি। চলুন এমন কিছু খাবার সম্পর্কে জেনে নিই যেগুলো স্বাস্থ্যকর হলেও স্বাস্থ্যের ক্ষতি করতে পারে- 

mashroom

মাশরুম

ভিটামিন ডি সমৃদ্ধ উৎস মাশরুম। তাই অনেকেই খাদ্যতালিকায় রাখেন এই খাবারটি। নানা সুস্বাদু খাবার তৈরিতে মাশরুম ব্যবহার করা হয়। তবে মাশরুম মানেই যে স্বাস্থ্যকর, ব্যাপারটি কিন্তু এমন নয়। বেশ কিছু প্রজাতির মাশরুম রয়েছে, যা আসলে বিষাক্ত। এগুলো শরীরে প্রবেশ করে মারাত্মক ক্ষতি করতে পারে। মাশরুম রান্নার আগে গরম পানিতে ভালো করে ধুয়ে নিন। না ধুয়ে কখনও মাশরুম রাঁধবেন না।

টমেটো 

পরিচিত সবজি টমেটো। সালাদ থেকে শুরু করে মাছের ঝোল— টমেটো ছাড়া যেন সঠিক স্বাদ মেলে না। এর স্বাস্থ্যগুণও অনেক। তবে সচেতন থাকতে হবে টমেটোতে থাকা গ্লাইকোলয়েড নামক রাসায়নিক উপাদান নিয়ে। এই উপাদান মানসিক উদ্বেগের কারণ হতে পারে। তাই অতিরিক্ত টমেটো না খাওয়াই ভালো। 

almond

কাঠবাদাম

সকালে ঘুম থেকে উঠেই অনেকে দিন শুরু করে ভেজানো কাঠবাদাম খেয়ে। ভিটামিন ই ছাড়াও বিভিন্ন উপকারি উপাদান রয়েছে এতে। তাই বলে কিন্তু বেশি কাঠবাদাম খাওয়া যাবে না। পুষ্টিবিদরা বলছেন, কাঠবাদামে রয়েছে সায়ানাইডের মতো ক্ষতিকর রাসায়নিক উপাদান। এই বাদাম অতিরিক্ত খেলে শরীরে মারাত্মক কোনো রোগ বাসা বাঁধতে পারে। 

>> আরও পড়ুন: সকালের নাশতা হিসেবে যে খাবারগুলো স্বাস্থ্যকর

আলু

এই সবজিটি ছাড়া গৃহিণীরা একপ্রকার অসহায় বলা চলে। ভাজি থেকে ভুনা, তরকারি থেকে বিরিয়ানি— সর্বত্র রয়েছে আলুর ব্যবহার। শাকসবজির মধ্যে এটি বেশ জনপ্রিয়। আলুর স্বাস্থ্যগুণও কম নয়। তবে আলু খাওয়ার সময় একটু সতর্ক থাকা উচিত। সাদা শিস ওঠা এবং কয়েক জায়গায় সবুজের আভা রয়েছে, এমন আলুতে সোলানাইন নামক রাসায়নিক উপাদান থাকে। দীর্ঘদিন এমন আলু খেলে তা ক্যানসারের কারণ হতে পারে। 

cherry

চেরি

লাল রঙের টকমিষ্টি স্বাদের চেরি ফল অনেকেরই প্রিয় ফলের তালিকায় রয়েছে। শীতকালে বাজারে এটি সহজলভ্য হয়। কেক কিংবা মিষ্টি খাবারে চেরির ব্যবহার দেখা যায়। তবে এটিও শরীরের ক্ষতি করতে পারে। পুষ্টিবিদদের মতে, চেরিতে হাইড্রোজেন সায়ানাইড বেশি পরিমাণে থাকে। যা অনেক শারীরিক সমস্যার কারণ হতে পারে। আপেল ও আঙুরের বীজেও এই রাসায়নিক উপাদানটি থাকে। তাই এগুলো সাবধানে খেতে হবে। 

>> আরও পড়ুন: যে খাবারগুলো ফ্রিজে রাখা উচিত নয়

খাবার খাওয়ার সময় বুঝেশুনে খান। স্বাস্থ্যকর খাবার যেন স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ না হয় সেদিকে খেয়াল রাখুন। 

এনএম