শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

যে খাবারগুলো ফ্রিজে রাখা উচিত নয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২ আগস্ট ২০২২, ১১:০৫ এএম

শেয়ার করুন:

যে খাবারগুলো ফ্রিজে রাখা উচিত নয়

বাজার থেকে আনা শাকসবজি আর ফলমূল আরও কিছুদিন সতেজ রাখার ক্ষেত্রে রেফ্রিজারেটরের বিকল্প নেই। তবে সব খাবার কি ফ্রিজে রাখা যায়? উত্তর হলো- না। এমন কিছু ফল বা খাদ্য উপাদান রয়েছে যা ফ্রিজে রাখলে বরং তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। বদলে যায় স্বাদও। এমনকি রঙয়েও দেখা যায় পরিবর্তন।

কোন খাবারগুলো ফ্রিজে রাখা উচিত নয়? চলুন জেনে নিই বিস্তারিত। 


বিজ্ঞাপন


bananaকলা- পাকা কলা কিছুদিন ফ্রিজে রাখা যেতে পারে। কিন্তু কাঁচা কলা একদমই নয়। এতে ফ্রিজ থেকে বের করার পর কলার ওপরের অংশ কালো হয়ে যায়। এই ফলটি উষ্ণ অঞ্চলের। তাই একে অতিরিক্ত ঠান্ডা পরিবেশে রাখার প্রয়োজন নেই। 

garlicরসুন- রান্নাঘরের এই মসলাটির জন্য খোলামেলা পরিবেশই উপযুক্ত। প্লাস্টিকের ব্যাগ বা ফ্রিজে রাখলে রসুনের গায়ে ছত্রাক জমে। এটি ভালো রাখার সবচেয়ে সহজ উপায় হলো সাধারণ তাপমাত্রা বা অন্ধকারে রাখা। 

breadপাউরুটি- কিনে আনার দিনই পাউরুটি খেয়ে ফেলা উচিত। এরপরও যদি এক বা দুই দিন রাখতে চান তবে তা সাধারণ তাপমাত্রাতেই রাখুন। ফ্রিজে পাউরুটি ভালো থাকে না। এর স্বাদ নষ্ট হয়ে যায়। আর্দ্রতা হারিয়ে শুকিয়ে যায়। 

potatoআলু- শুকনো আর ঠাণ্ডা জায়গা আলুর জন্য উপযুক্ত। কিন্তু ফ্রিজে রাখলে তার স্টার্চ শর্করায় পরিণত হয়। রংও কালচে হয়ে যায়। ফ্রিজে আলু রাখলে তার রান্নার পর স্বাদ বেশি মিষ্টি হয়ে যায়। এই খাদ্য উপাদানটির জন্য সবথেকে আদর্শ তাপমাত্রা ৪৫ ডিগ্রি।


বিজ্ঞাপন


প্রয়োজন অনুযায়ী বাড়তি সবজি বা ফল ফ্রিজে কিছুদিনের জন্য রাখতেই পারেন। তবে এই খাবারগুলো আর রাখবেন না। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর