শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

শসা আর টমেটো একসঙ্গে খেলেই বিপদ

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২ আগস্ট ২০২২, ১২:০৩ পিএম

শেয়ার করুন:

শসা আর টমেটো একসঙ্গে খেলেই বিপদ

ভাত, পোলাও কিংবা বিরিয়ানির সঙ্গে সালাদ খাই আমরা। দেশীয় উপাদানে এটি তৈরি করতে গেলে প্রথমে চলে আসে শসা আর টমেটোর কথা। সালাদের কথা ছাড়ুন। বার্গার বা স্যান্ডউইচেও এই দুটি উপাদানের উপস্থিতি রয়েছে। আলাদা আলাদাভাবে শসা আর টমেটো দুটি উপকরণই বেশ স্বাস্থ্যকর। তবে তা একসঙ্গে খেলেই বিপদ। হবে স্বাস্থ্যের ক্ষতি। এমনটাই জানাচ্ছেন চিকিৎসকরা।

বিশেষজ্ঞদের মতে, শরীরকে হাইড্রেটেড রাখে শসা। কিন্তু এতে এমন একটি উপাদান রয়েছে যা ভিটামিন সি’র শোষণে বাধা দেয়। অন্যদিকে টমেটো পুরোটাই ভিটামিন সি তে ভরপুর। তাই এই দুটি খাবার একসঙ্গে না খাওয়াই ভালো। 


বিজ্ঞাপন


saladশসা আর টমেটোর হজম হয় আলাদা আলাদাভাবে। তাই একসঙ্গে এগুলো খেলে সৃষ্টি হয় অ্যাসিডিটি। আসলে আমরা যেসব খাবার খাই তা ভিন্ন ভিন্নভাবে হজম হয়। কিছু খাবারে দ্রুত হজম হয়ে যায়। আবার কিছু খাবার হজম হতে অনেক সময় লেগে যায়। শসা আর টমেটোর হজম হওয়ার সময় বিপরীত হওয়ায় পেটে সমস্যা দেখা দেয়। ফলে অ্যাসিডিটি, পেট ব্যথা, ক্লান্তি ইত্যাদি শারীরিক সমস্যা দেখা দেয়। 

একসঙ্গে শসা ও টমেটো খাওয়ার ফলে দীর্ঘ সময় দেহের মেটাবোলিক রেট কমে যায়। শসা সহজে হজম করা যায়, এটি হালকা প্রকৃতির। অন্যদিকে টমেটো হজম হতে বেশি সময় নেয়। তাই এক সঙ্গে এই দুটি খাবার খেলে পাকস্থলীর মধ্যে ফার্মেন্টেশনে তৈরি হয় গ্যাস ও তরল। এতে নানা অসুখের আশঙ্কা থাকে। 

saladসালাদ যদি খেতেই হয় তবে শসার সঙ্গে পেঁয়াজ আর কাঁচামরিচ মেশাতে পারেন। রায়তা বানিয়েও খেতে পারেন। অন্যদিকে টমেটোর সঙ্গে পেঁয়াজ মিশিয়েও বানাতে পারেন সালাদ। তাহলে আর সমস্যা হবে না। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর