শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

সকালের নাশতা হিসেবে যে খাবারগুলো স্বাস্থ্যকর 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২, ০৯:২৫ এএম

শেয়ার করুন:

সকালের নাশতা হিসেবে যে খাবারগুলো স্বাস্থ্যকর 

আমাদের সারা দিনের প্রাণবন্ত থাকা আর সুস্থতার জন্য সকালের নাশতা শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্রতিদিন সকালে স্বাস্থ্যকর এবং ভারী নাশতা খেলে মস্তিষ্ক পুরো দিনের জন্য তৈরি হয়ে যায়। সুস্থতা তো আছেই, কিন্তু সব ভারী খাবারই যে স্বাস্থ্যকর তাও কিন্তু নয়। 

তাই আমাদের জেনে রাখতে হবে সকালের নাশতায় কোন খাবারগুলো স্বাস্থ্যকর আর কোনগুলো নয়। চলুন এমন কিছু খাবার সম্পর্কে জেনে নিই যেগুলো সকালের নাশতা হিসেবে স্বাস্থ্যকর- 


বিজ্ঞাপন


egg

ডিম
ডিমকে বলা হয় ‘সুপারফুড’। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেলস। প্রোটিনের সবচেয়ে ভালো উৎস ডিম। এতে ক্যালোরিও থাকে বেশ কম।

 

ফল
সকালের নাশতার সঙ্গে ফলমূল রাখতে পারেন। কলা, আপেল, কমলা, আঙুর ইত্যাদি অথবা মৌসুমি ফলমূল দিয়ে সকালের নাশতা করা যেতে পারে।


বিজ্ঞাপন


 the bread

রুটি
আটার রুটি সকালের নাশতার জন্য বেশ ভালো একটি খাবার। বিশেষ করে যারা ভারী খাবার পছন্দ করেন। রুটি আমাদের দেহে যে এনার্জি সরবরাহ করে তা দিয়ে আমরা পুরো দিনের অন্যান্য বেলাগুলিতে হালকা খাবারে চালাতে পারি। 

ওটস
অনেকের অপছন্দনীয় খাবার হলেও এটি আমাদের দেহের জন্য বেশ উপকারি। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। ওজন কমাতে এবং কলেস্টোরল নিয়ন্ত্রণে রাখতে ওটসের জুড়ি নেই। তাই সকালের নাশতায় এক বাটি ওটস রাখতে পারেন। 

Khichuri

খিচুড়ি
অনেকেরই সকালে ভাত খাওয়ার অভ্যাস। তারা ভাতের বদলে সকালের নাশতায় রাখতে পারেন খিচুড়ি। তবে খিচুড়িটা সবজি আর ডিম দিয়ে করতে পারেন। চালের পরিমাণ কমিয়ে বেশি পরিমাণে সবজি দিয়ে রান্না করা সবজি খিচুড়ি খেতে হবে এক্ষেত্রে। এতে করে ভারী নাশতা করা হলেও দেহে পৌঁছাবে পর্যাপ্ত পুষ্টি।

প্রচলিত আছে, সকালের নাশতা খাও রাজার মতো, দুপুরের খাবার খাও সৈনিকের মতো এবং রাতের খাবার খাও ফকিরের মতো। তবেই স্বাস্থ্য থাকবে ভালো।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর