শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

‘ফুড অ্যালার্জি’ বোঝার উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩ আগস্ট ২০২২, ০৯:০০ এএম

শেয়ার করুন:

‘ফুড অ্যালার্জি’ বোঝার উপায়

নিজের স্বাস্থ্য নিয়ে প্রতিটি মানুষের সচেতন থাকা জরুরি। রোজকার জীবনে যে স্বাস্থ্যসমস্যাগুলো আমাদের নাজেহাল করে তার মধ্যে অন্যতম অ্যালার্জি। কোনো নির্দিষ্ট খাবার খাওয়ার পর যদি শরীরে অ্যালার্জির সমস্যা দেখা দেয় তবে তাকে ফুড অ্যালার্জি বলা হয়। 

বিশেষজ্ঞদের মতে, এমন অনেক খাবারই রয়েছে, যা হয়ত প্রোটিন, ভিটামিন কিংবা উপকারী উপাদানে সম্পন্ন। কিন্তু এটিই আপনার শরীরের নানা সমস্যা সৃষ্টি করছে। আসলে বেশিরভাগ মানুষ বুঝতে পারেন না যে তাদের অ্যালার্জি রয়েছে। তাই আগে জেনে নেওয়া দরকার খাবার থেকে অ্যালার্জি হলে কীভাবে তা বুঝবেন।


বিজ্ঞাপন


allergyবুঝবেন কী করে? 

চিকিৎসকদের মতে, কোনো খাবার খাওয়ার মিনিট খানেক থেকে ১ ঘণ্টার মধ্যে যদি আপনার শরীরে কোনও অস্বাভাবিক সমস্যা দেখা দেয় তাহলে বুঝবেন সেই খাবারে আপনার অ্যালার্জি রয়েছে। ফুড অ্যালার্জির ক্ষেত্রে সাধারণ যে লক্ষণগুলো দেখা যায় সেগুলো হলো- 
শ্বাসকষ্ট
হঠাৎ রক্তচাপ কমে যাওয়া 
ত্বকের সমস্যা
নাক থেকে পানি পড়া
অতিরিক্ত হাঁচি

food
চুলকানি
বমি
ডায়েরিয়া ইত্যাদি

এসব লক্ষণ দেখা দিলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা জরুরি। কারণ প্রাথমিক পর্যায়ে সচেতন না হলে পরবর্তীতে তা বিপজ্জনক পর্যায়ে যেতে পারে। এমনকি হতে পারে মৃত্যুও। 


বিজ্ঞাপন


allergyকোন কোন খাবার থেকে অ্যালার্জি হতে পারে? 

একেক জনের ক্ষেত্রে একেক খাবারে অ্যালার্জি হয়ে থাকে। গরুর মাংস, দুধ, দুগ্ধজাত খাবার যেমন দুধের গুঁড়ো, চিজ, মাখন, মার্জারিন, দই, ক্রিম, আইসক্রিম থেকে অ্যালার্জি হতে পারে। আবার ডিম, চিংড়ি মাছ, কাঠবাদাম, কাজুবাদাম, পেস্তা, চিনাবাদাম, গম, কলা, সয়াবিন থেকে এই সমস্যা দেখা দিতে পারে। অনেকের ক্ষেত্রে মাছ কিংবা বেগুন, পুঁই শাকের মতো শাক-সবজিতে অ্যালার্জি হতে পারে। 

foodকেন হয়? 

চিকিৎসকদের মতে, এসব খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। অনেকের ক্ষেত্রেই শরীর তা সহ্য করতে পারে না। মূলত এই কারণেই অ্যালার্জির সমস্যা দেখা দেয়। 

কারণ যাই হোক, কোনো নির্দিষ্ট খাবারে অ্যালার্জির সমস্যা আন্দাজ করতে পারলে তা এড়িয়ে চলুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর