বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

অতিরিক্ত টমেটো সস খেলে শরীরের যেসব ক্ষতি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৮ জুলাই ২০২২, ০১:২৪ পিএম

শেয়ার করুন:

অতিরিক্ত টমেটো সস খেলে শরীরের যেসব ক্ষতি

বাড়ির সাধারণ রান্না কিছুতেই মুখে রুচে না ছোট সদস্যের। বাধ্য হয়ে তাই মেশাচ্ছেন নানারকম সস। কেবল রান্না নয়, ভাজাপোড়া চপ খেতেও সস থাকা চাই। রোজাকার খাবারে নতুন স্বাদ আনতে এই উপাদানটির জুড়ি নেই। 

অনেকে একটু বেশি পরিমাণ সসই খেয়ে থাকেন। তবে, বিশেষজ্ঞরা এবার লাগাম টানতে বলছেন। অতিরিক্ত সস খাওয়ায় শরীরে দেখা দিতে পারে নানা সমস্যা। বিশেষ করে টমেটো সসে দেওয়া হয় উচ্চ ফ্রুক্টোজযুক্ত কর্ন সিরাপ। এতে রয়েছে প্রচুর মাত্রায় চিনি যা রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে। অতিরিক্ত টমেটো সস খেলে স্বাস্থ্যের কী ক্ষতি হয়, জানুন। 


বিজ্ঞাপন


sauceহৃদরোগের ঝুঁকি 

টমেটো সসে থাকে ফ্রুক্টোজযুক্ত কর্ন সিরাপ। এটি শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা বাড়িয়ে দেয়। যা হৃদরোগের ঝুঁকিও বাড়ায়। 

ডায়াবেটিস 

যেসব ব্যক্তি ডায়াবেটিসে আক্রান্ত তাদের সস না খাওয়াই ভালো। ফ্রুক্টোজযুক্ত কর্ন সিরাপ শরীরে ইনসুলিনের ভারসাম্য বিঘ্নিত করে। এটি দেহের বাড়তি ওজনের জন্যও দায়ী। 


বিজ্ঞাপন


sauceবদহজম 

টমেটো সসে রয়েছে ম্যালিক অ্যাসিড ও সাইট্রিক অ্যাসিড। হজম ক্ষমতা দুর্বল এমন ব্যক্তিরা এই সস খেলে বদহজম, বুকজ্বালার মতো সমস্যা হতে পারে।

প্রদাহ 

প্রক্রিয়াজাত খাবারে নানারকম রাসায়নিক মেশানো থাকে। এটি শরীরের জন্য ক্ষতিকর। তাই, টমেটো সস শরীরে প্রদাহ সৃষ্টি করতে পারে। ইউরিক অ্যাসিড বা বাতের ব্যথা থাকলে সস এড়ানোই ভালো। 

sauceসস যদি খেতেই হয় তবে বাজারের সস না খেয়ে ঘরে তৈরি করে খান। তবে তা যেন স্বল্প পরিমাণে হয়। নয়তো স্বাস্থ্যের ক্ষতি হবে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর