রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় টানা চতুর্থবার ক্ষমতায় আ.লীগ

আমিরুল ইসলাম
প্রকাশিত: ০৮ জানুয়ারি ২০২৪, ০৪:১৩ এএম

শেয়ার করুন:

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় টানা চতুর্থবার ক্ষমতায় আ.লীগ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে আবারও ক্ষমতায় আসা নিশ্চিত করল আওয়ামী লীগ। এর মধ্য দিয়ে শেখ হাসিনার নেতৃত্বে টানা চতুর্থবার ক্ষমতায় বসতে যাচ্ছে দলটি।

এর আগে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে অনুষ্ঠিত নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ।


বিজ্ঞাপন


রোববার (৭ জানুয়ারি) অনুষ্ঠিত নির্বাচনের বেসরকারিভাবে প্রাপ্ত ফল অনুযায়ী, আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থীরা জয়ী হয়েছেন ২২২টি আসনে। অন্যদিকে ৬২টিতে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। এছাড়া লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচনে লড়া জাতীয় পার্টির প্রার্থীরা ১১টি আসনে বিজয়ী হন। যে ২৬ আসনে আওয়ামী লীগ লাঙ্গলকে ছাড় দিয়েছিল, তার মধ্যে ১৫টি তারা খুইয়ে বসেছে। তাছাড়া সমঝোতার বাইরে কোনো আসনে লাঙ্গলের প্রার্থী জিততে পারেননি। নির্বাচনে অংশ নেওয়া অন্য ২৬টি দলের প্রার্থীদের মধ্যে মাত্র তিনজন জয়ের দেখা পেয়েছে।

তুলনামূলক কম ভোটারের উপস্থিতি, কয়েকটি আসনে গোলযোগ আর অনিয়ম-অভিযোগের মধ্যে জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে ২৯৯টিতে রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়। সব আসনেই ব্যালট পেপার ব্যবহার করে ভোট নেওয়া হয়েছে। এর মধ্যে ময়মনসিংহ-৩ আসনে একটি কেন্দ্রের নির্বাচন স্থগিত করায় ফল ঘোষণা স্থগিত করা হয়েছে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোট আগেই স্থগিত করেছিল নির্বাচন কমিশন।

এবারের নির্বাচনে মোট ভোটার ছিল ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ পুরুষ আর ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ নারী। এ ছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার ছিল ৮৫২ জন।


বিজ্ঞাপন


ভোটে সারাদেশে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন ১ হাজার ৯৭০ জন। এর মধ্যে ২৮টি রাজনৈতিক দলের প্রার্থী ১ হাজার ৫৩৪ জন। বাকি ৪৩৬ জন স্বতন্ত্র প্রার্থী, যাদের বেশির ভাগ আওয়ামী লীগ নেতা।

ভোটের সকালে মুন্সীগঞ্জে ভোটকেন্দ্রের সামনে একজনকে কুপিয়ে হত্যা করা হয়। ২৯৯ আসনের ৪২ হাজার কেন্দ্রের মধ্যে অনিয়মের কারণে ভোট স্থগিত হয় অন্তত সাতটি কেন্দ্র।

বিকেল ৪টায় ভোটগ্রহণ শেষ হওয়ার পরপরই কেন্দ্রেগুলোতে গণনা শেষ করে ফলাফল প্রিজাইডিং কর্মকর্তারা পাঠান রিটার্নিং কর্মকর্তার কাছে।

রিটার্নিং কর্মকর্তারা বিভিন্ন কেন্দ্রের ফল সমন্বিত করে আসনভিত্তিক সর্বশেষ ফলাফল ঘোষণা করেন। ওই ফল তারা ঢাকায় নির্বাচন কমিশনেও পাঠাচ্ছেন। নির্বাচন ভবনে স্থাপিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বানের ‘ফলাফল সংগ্রহ পরিবেশন কেন্দ্র’ থেকে ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর