শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

Arthritis Pain

শীতে বাড়ে বাতের ব্যথা, কমাতে করণীয় 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩, ১২:৩৭ পিএম

শেয়ার করুন:

arthritis pain

যেসব শারীরিক সমস্যা নিত্যদিন আমাদের সঙ্গী তাদের মধ্যে বাতের ব্যথা অন্যতম। বয়স্কদের মধ্যে এই সমস্যা বেশি দেখা দেয়। তবে তরুণরা যে ঝুঁকিমুক্ত— তেমনটা বলা যায় না। শীতকালে বাড়ে এই ব্যথার মাত্রা। বাত অতি পরিচিত রোগ হলেও বেশিরভাগ মানুষ এটি সম্পর্কে ঠিকভাবে জানেন না। তাই বাতের ব্যথাও সারে না। 

বাতের ব্যথা কেন হয়? 


বিজ্ঞাপন


বাত বা রিউমাটয়েড আর্থ্রাইটিস (RA) হলো অটোইমিউন ব্যাধি। অর্থাৎ এই রোগ হলে দেহের রোগ প্রতিরোধ সিস্টেম বা ইমিউন সিস্টেম শরীরের জয়েন্টগুলোকে আক্রমণ করে। ফলে জয়েন্টে বা গিরায় গিরায় ব্যথা, লালভাব, ফুলে যাওয়া এবং প্রদাহ সৃষ্টি হয়।

pain2

যাদের বাতের সমস্যা রয়েছে তাদের শীতকাল একটু খারাপই কাটে। যদিও শীতে যে বাতের প্রকোপ বাড়ে তার কোনো প্রমাণ নেই। তবে এসময় ব্যথার পরিমাণ বৃদ্ধি পাওয়ার বিষয়টি সর্বজন স্বীকৃত। যুক্তরাষ্ট্রের এক সমীক্ষা অনুযায়ী, ৬৭ দশমিক ৯ শতাংশ বাতের রোগী জানিয়েছেন শীতে ব্যথা বেড়ে যায়। আমাদের দেশে শীতের তীব্রতা অত বেশি না হলেও বাতের রোগীরা এসময় একটু বিপাকে পড়েন ঠিকই। 

আরও পড়ুন- 
বাতের ব্যথায় ভুগলে এড়িয়ে চলুন এসব খাবার

শীতে কেন বাতের ব্যথা বাড়ে? 

শীতে কেন এই ব্যথার অনুভূতি বাড়ে, এর কারণ সুনিশ্চিতভাবে জানা যায়নি। অনেকের মতে, শীতে বায়ুর চাপ কমে যায়। আর বায়ুচাপ কমে গেলে পেশিকলা প্রসারিত হয় ও স্নায়ুর ওপর চাপ সৃষ্টি করে। ফলে ব্যথার পরিমাণ বাড়ে। এছাড়াও এসময় মানুষের মধ্যে আলসেমি বেশি দেখা দেয়। কমে যায় শারীরিক চর্চার মাত্রা। ঠান্ডায় হাত-পায়ের রক্তনালী সংকুচিত হলেও ব্যথা বাড়ে।

pain3

শীতকালে বাতের ব্যথা কমানোর উপায় 

চিকিৎসকরা বাতের ব্যথা কমানোর জন্য জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসে পরিবর্তন আনার পরামর্শ দিয়ে থাকেন। পাশাপাশি কিছু ঘরোয়া উপায়ে ভরসা রাখতে পারেন। সেগুলো সম্পর্কে জানুন- 

আরও পড়ুন- 
হালকা ব্যায়ামে দূর হয় বাতের ব্যথা

শরীর গরম রাখুন 

তাপমাত্রা কমে গেলে বাড়ে বাতের ব্যথা। তাই আর্থরাইটিসের সমস্যা থাকলে একেবারেই ঠান্ডা লাগাবেন না। সবসময় গরম পোশাক পরে থাকুন। বাইরে গেলে তো বটেই, ঘরের ভেতরেও জ্যাকেট, গ্লাভস, চাদর জড়িয়ে থাকুন। বাইরে গেলে অবশ্যই মাস্ক, মোজা পরুন। রাতের দিকে বাড়ে ব্যথার পরিমাণ। হাঁটু বা ব্যথা আক্রান্ত স্থানে গরম পানির সেঁক দিতে পারেন। আরাম পাবেন। 

vitamin-d

ভিটামিন ডি-র জোগান নিশ্চিত করুন

শীতকালে শরীরে ভিটামিন ডি-র ঘাটতির তৈরি হয়। যা বাতের ব্যথা বাড়ায়। ঠান্ডায় সূর্য খুব কম সময়ের জন্য থাকে। ভিটামিন ডি এর সবচেয়ে ভালো উৎস সূর্যালোক। তাই স্বাভাবিকভাবে এই ভিটামিন শরীরে কম প্রবেশ করে। যোগান নিশ্চিত করতে বেশি করে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খান। আর মাত্রা একদমই কমে গেলে চিকিৎসকের পরামর্শ নিন। 

আরও পড়ুন- 
কেন পালন করা হয় বাত দিবস, হলে কী খাবেন?

গ্রিন টি পান করুন

ওজন কমাতে বা ফিট থাকতে অনেকেই গ্রিন টি পান করে। বাতের ব্যথা সারাতেও এটি বেশ উপকারি। শরীরে প্রদাহনাশক সমস্যা দূর করতে গ্রিন টি-র ওপর ভরসা রাখতে পারেন। 

vitamin-c

প্রচুর পরিমাণে ভিটামিন সি খান

বাতের ব্যথা নিয়ন্ত্রণে রাখতে ভিটামিন সি-সমৃদ্ধ খাবার বেশি করে খান। সাইট্রাস জাতীয় ফল, ফুলকপি, স্ট্রবেরি, চেরি, বেল পেপারের মতো ফল ও সবজি রাখুন খাদ্যতালিকায়। উপকার মিলবে। 

আরও পড়ুন- 

বাতের ব্যথা কমায় এই তিন ব্যায়াম

শরীরচর্চা করুন

সুস্থ থাকতে নিয়মিত ব্যায়ামের বিকল্প নেই। বাতের ব্যথা থাকলে এটি আরও জরুরি। শরীরের প্রতিটি অঙ্গ সচল রাখতে এবং বাতের ব্যথা কমাতে শরীরচর্চার উপর ভরসা রাখুন।

fitness

ওজন নিয়ন্ত্রণে রাখুন 

শরীরের অত্যধিক ওজন বাতের ব্যথা আরও বাড়িয়ে দেয়। কেননা শরীরের সমস্ত ওজনই আমাদের কোমর ও হাঁটুর উপর পড়ে। তাই অতিরিক্ত ওজনের ফলে ক্রমাগত ক্ষতিগ্রস্ত হতে থাকে এই দুটি অঙ্গ। বাতের ব্যথার সমস্যা দূর করতে ওজন নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি।

আরও পড়ুন- 
কাঁধে অসহ্য ব্যথা, আরাম মিলবে কীভাবে?

ম্যাসেজ থেরাপি দিন

বিশেষজ্ঞদের মতে, বাতের ব্যথা কমাতে ম্যাসেজ থেরাপি দারুণ কার্যকরী। সপ্তাহে অন্তত একদিন এই থেরাপি দেওয়ার পরামর্শ দেন তারা। টানা ৮ সপ্তাহ ক্ষতিগ্রস্থ স্থানে ম্যাসেজ করলে বাতের ব্যথার সমস্যা কমবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। 

drink

পর্যাপ্ত পানি পান করুন 

সুস্থ থাকতে পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। শীতে পানি পানের মাত্রা কমিয়ে দেন অনেকে। যার প্রভাব পড়ে শরীরে। ঘাম না হলেও শুষ্ক আবহাওয়ার কারণে এসময় ডিহাইড্রেশনের মাত্রা বাড়ে। নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে বাতের ব্যথাও নিয়ন্ত্রণে থাকে। 

ঘরোয়া উপায়গুলো কাজে লাগিয়েও কোনো উপকার না মিললে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। শারীরিক পরিস্থিতি বিবেচনায় তিনি সাময়িক ব্যথানাশক ওষুধ গ্রহণের পরামর্শ দিতে পারেন। তবে নিজে থেকে কোনো ওষুধ খেতে যাবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। মনে রাখবেন, শীতে বাতের ব্যথা নিয়ন্ত্রণে রাখতে শরীর সচল রাখা অতি জরুরি।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর