মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

বাতের ব্যথায় ভুগলে এড়িয়ে চলুন এসব খাবার 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২৩, ০২:১৭ পিএম

শেয়ার করুন:

pain

বাতের ব্যথায় ভোগেন না এমন মানুষ কমই আছেন। বিশেষ করে হাঁটু আর কোমরের ব্যথা বেশি কষ্ট দেয়। অনেকেই ভাবেন, আর্থ্রারাইটিস হলে তা আর সঙ্গ ছাড়ে না। এই ধারণা কিন্তু ভুল। সঠিক চিকিৎসা এবং খাওয়াদাওয়ার নিয়মের মাধ্যমে এই ব্যথা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। 

কিছু খাবার রয়েছে বাতের ব্যথা বাড়িয়ে দেয়। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত- 


বিজ্ঞাপন


salt

লবণ 

খাবারে বেশি লবণ খাওয়ার অভ্যাস থাকলে বাতের ব্যথা বাড়তে পারে।। লবণে থাকা সোডিয়াম বাতের ব্যথা বাড়িয়ে তোলে। পাশাপাশি চিপস, চিজ, প্রক্রিয়াজাত খাবার বেশি খেলে বাতের ব্যথা বেড়ে যায়।


বিজ্ঞাপন


ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড

সয়াবিন, ভুট্টা, বাদাম, রাজমা— এই জাতীয় শস্যদানা অতিরিক্ত খেলেও বাতের ব্যথা বাড়তে পারে। প্রোটিনের ঘাটতি পূরণে এই জাতীয় খাবার বেশি খান নিরামিষভোজীরা। কিন্তু এসব শস্য বেশি খাওয়া যাবে না। 

mutton

খাসির মাংস

বিশেষ দিন বা উৎসবে খাসির মাংস না হলে যেন জমে না। তবে মাসে ৭/৮বার খাসির মাংস খাওয়ার অভ্যাস থাকলে তা ছাড়ুন। খাসির মাংসে থাকা ফ্যাট বাতের ব্যথা বাড়িয়ে তুলতে পারে।

টমেটো

যাদের বাতের ব্যথা রয়েছে, তাদের অনেকের মতে, টমেটো খেলে ব্যথা বাড়ে। আবার কেউ কেউ মনে করেন, কেবল টমেটো নয়, আলু আর বেগুনের মতো সবজিও এই সমস্যার জন্য দায়ী। তবে এর কোনো তথ্যপ্রমাণ পাওয়া যায়নি। 

sugar

চিনি

অতিরিক্ত চিনি খেলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। এটি স্বাভাবিক। এই চিনিই কিন্তু শরীরে প্রদাহ বাড়িয়ে তোলে। এতে বাতের ব্যথা বাড়তে পারে। 

তাই বাতের ব্যথায় ভুগলে এই খাবারগুলো কম খাওয়ার চেষ্টা করুন কিংবা এড়িয়ে যান। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর