মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

বাতের ব্যথা কমায় এই তিন ব্যায়াম 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০২৩, ০২:৫৩ পিএম

শেয়ার করুন:

pain
pain

ইদানীং বাতের ব্যথার সমস্যায় জর্জরিত ছোট-বড় সবাই। অফিসে কিংবা জ্যামে দীর্ঘসময় বসে থাকা, শরীরচর্চা না করা, শরীরে ক্যালসিয়ামের ঘাটতি, ভিটামিন ডি’র অভাব— ইত্যাদি কারণে এই ব্যথা ক্রমশ বেড়েই চলেছে। বাড়তি ওজন থাকলে দেখা দিচ্ছে হাঁটু ও কোমরের ব্যথাও। 

বাতের ব্যথা থেকে বাঁচতে জীবনযাপনে খানিক বদল আনা জরুরি। আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ এর মতে বাতের ব্যথা থেকে মুক্তি পেতে নিয়মিত কিছু ব্যায়াম করা জরুরি। চলুন এসম্পর্কিত বিস্তারিত জেনে নিই- 


বিজ্ঞাপন


হাফ স্কোয়াট

এই ব্যায়াম করতে হবে দাঁড়িয়ে। হাত দু’টি সামনের দিকে তুলে রাখুন। চাইলে মুঠো করেও রাখতে পারেন। এবার অল্প বসার চেষ্টা করুন। তবে পুরোপুরি বসা যাবে না। অর্ধেক বসার ভঙ্গি করে আবার উঠে পড়ুন। অন্তত ১০বার এমনটা করতে হবে। 

হাফ স্কোয়াট করতে সাধারণত ব্যথা হয় না। তবুও ব্যথা করলে সেটি প্রাথমিক। নিয়মিত ব্যায়ামের অভ্যাস করলে এই ব্যথা চলে যাবে। 


বিজ্ঞাপন


লেগ রেজ

এই ব্যায়ামটির জন্য মাটিতে টানটান হয়ে শুয়ে পড়ুন। দু’হাতের তালু মেঝের উপরে রাখুন। এবার বাঁ পা আস্তে আস্তে উপরে তুলুন। মাটি থেকে অন্তত ৪৫ ডিগ্রি কোণে তুলতে পারলে ভালো। পাঁচ সেকেন্ড এভাবে থাকুন। তারপর ধীরে ধীরে নামিয়ে নিন। একই পদ্ধতিতে ডান পা ওঠান এবং উপরে কিছুক্ষণ রেখে নামিয়ে নিন। 

প্রথমদিকে দু’পায়ে চার বার করে এই লেগ রেজ ব্যায়াম করতে পারেন। ক্ষমতা বাড়লে পরবর্তীতে আট-দশ বার পর্যন্ত বাড়াতে পারেন। 

পুশ আপ

এমন একটি ব্যায়াম, যা সারা শরীরের মাংসপেশিগুলি মজবুত করতে সাহায্য করে। মাটির দিকে মুখ করে শুয়ে পড়ুন। এ বার হাত এবং পায়ের আঙুলের উপর ভর দিয়ে মাটি থেকে দেহ সমান্তরাল ভাবে তুলে ধরুন। কনুই ভাঁজ করে এক বার মাটির কাছাকাছি আবার কনুই সোজা করে মাটির থেকে দূরে নিয়ে যান। 

প্রথম দিকে অসুবিধা হলে দেওয়ালের সোজাসুজি দাঁড়িয়েও এই ব্যায়াম করতে পারেন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর