রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

মাঝপথে নামিয়ে দেওয়ায় যানবাহনের ভাড়া না দিলে গুনাহ হবে?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২৬ জুলাই ২০২৪, ০৯:০৯ পিএম

শেয়ার করুন:

মাঝপথে নামিয়ে দেওয়ায় যানবাহনের ভাড়া না দিলে গুনাহ হবে?

যান্ত্রিক ত্রুটি বা সাময়িক যেকোনো অসুবিধার কারণে ভাড়ায় চালিত বাহন থেকে অনেক সময় যাত্রীদের মাঝপথে নেমে যেতে হয়। এই অবস্থায় কেউ কেউ রাগ করে ভাড়া দেন না। প্রশ্ন হলো- মাঝপথে নামিয়ে দেওয়ার কারণে এভাবে ভাড়া না দিলে কি গুনাহ হবে?

এর উত্তরে ফুকাহায়ে কেরাম বলেন, যে স্থানে গাড়িটি নষ্ট হয়েছে বা কোনো জটিলতার কারণে সামনে অগ্রসর হওয়া সম্ভব হচ্ছে না, ওই পরিমাণ পথের সাধারণ ভাড়া পরিশোধ করা জরুরি।  এটুকু পথের ভাড়া যদি ৫ টাকা হয়ে থাকে তাহলে তা দেওয়া আবশ্যক। যদি কেউ এই ভাড়া না দিয়ে থাকেন, তাহলে তার কর্তব্য হলো- ওই টাকা গাড়িওয়ালাকে পৌঁছে দেওয়া। আর তা পৌঁছানো সম্ভব না হলে তার পক্ষ থেকে সদকা করে দেওয়া।


বিজ্ঞাপন


আরও পড়ুন
আল্লাহর কাছে বান্দার হক নিয়ে হাদিস
তাওবা করলে ধর্ষণের গুনাহ মাফ হবে কি?
গুনাহগার বান্দার ডাক আল্লাহর খুব প্রিয়

উল্লেখ্য, বান্দার হক আল্লাহ তাআলা ক্ষমা করেন না।  তিনি তা তখনই ক্ষমা করবেন, যদি ওই ব্যক্তি ক্ষমা করে দেন। আল্লাহ বান্দার হক পরিশোধের নির্দেশ দিয়ে বলেন, তোমরা আমানতকে তার মালিকের  কাছে প্রত্যার্পণ করো বা ফেরত দাও।  (সুরা নিসা: ৫৮) মহানবী (স.) বলেছেন, ‘যে ব্যক্তি অন্যায়ভাবে কারো এক বিঘত পরিমাণ সম্পত্তি ভোগ করবে, কেয়ামতের দিন সাত তবক (স্তর) জমিন তার গলায় ঝুলিয়ে দেওয়া হবে।’ (বুখারি: ২৪৫৩: মুসলিম ১৬১২)

(ফতোয়ায়ে তাতারখানিয়া: ১৫/২৫৯; আলহাবিল কুদসি: ২/৮০; শরহুল মাজাল্লা, আতাসি: ২/৬৩৫)

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর