শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

কোরবানির গোশত বিতরণের সঠিক নিয়ম

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০ মে ২০২২, ০২:১৭ পিএম

শেয়ার করুন:

কোরবানির গোশত বিতরণের সঠিক নিয়ম

কোরবানির গোশত নিজে খেতে পারেন, হাদিয়া দিতে পারেন এবং সদকা করতে পারেন। আল্লাহর বাণী ‘অতঃপর তোমরা তা থেকে খাও এবং দুঃস্থ অভাবীকে আহার করাও।’ (সুরা হজ: ২৮) আল্লাহ আরও বলেন, ‘তখন তোমরা তা থেকে খাও এবং আহার করাও এমন দরিদ্রকে যে ভিক্ষা করে এবং এমন দরিদ্রকে যে ভিক্ষা করে না। এভাবে আমরা সেগুলোকে তোমাদের বশীভূত করে দিয়েছি যাতে তোমরা কৃতজ্ঞতা প্রকাশ করো’ (সুরা হজ: ৩৬)।

হাদিসে রাসুলুল্লাহ (স.) কোরবানির মাংস জমা রাখতেও বলেছেন। ‘তোমরা খাও, জমা করে রাখো এবং দান-খয়রাত করো।’(বুখারি: ৫৫৬৯; মুসলিম: ১৯৭২; নাসায়ি: ৪৪২৬; মুআত্তা মালিক: ২১৩৫)


বিজ্ঞাপন


কোরবানির গোশত বিতরণের উত্তম পদ্ধতি হলো—

এক-তৃতীয়াংশ গরিব-মিসকিনকে এবং এক-তৃতীয়াংশ আত্মীয়-স্বজন ও পাড়া-প্রতিবেশীকে দেওয়া। অবশ্য পুরো মাংস যদি কেউ নিজে রেখে দেয়, তাতেও কোনও অসুবিধা নেই। (বাদায়েউস সানায়ি: ৪/২২৪; আলমগিরি: ৫/৩০০)

পরিমাপ করার পদ্ধতি কেমন হবে—এ বিষয়ে ফতোয়ার কিতাবগুলোতে উল্লেখ আছে, ওজন করে মাংস বণ্টন করতে হবে; অনুমান করে ভাগ করা জায়েজ নয়। (আদ্দুররুল মুখতার: ৬/৩১৭; ফতোয়ায়ে কাজিখান: ৩/৩৫১)

ওয়াজিব কোরবানি হোক কিংবা নফল কোরবানি হোক; গোশত খাওয়া কিংবা হাদিয়া দেওয়ার হুকুমের মধ্যে কোনো পার্থক্য নেই।

উল্লেখ্য, সাতজনে মিলে কোরবানি করলে— সবার অংশ সমান হতে হবে এবং কারও অংশ এক সপ্তমাংশের কম হতে পারবে না। যেমন কারও আধা ভাগ হলে কোনো শরিকের কোরবানিই শুদ্ধ হবে না। (বাদায়িউস সানায়ি: ৪/২০৭)

প্রসঙ্গত, কোরবানির গোশত, চর্বি ইত্যাদি বিক্রি করা জায়েজ নয়। বিক্রি করলে পূর্ণমূল্য সদকা করে দিতে হবে। (ইলাউস সুনান: ১৭/২৫৯; বাদায়েউস সানায়ে: ৪/২২৫; কাজিখান: ৩/৩৫৪; আলমগিরি: ৫/৩০১)

এছাড়াও কোরবানির পশুর কোনোকিছু পারিশ্রমিক হিসাবে দেওয়া জায়েজ নয়। অবশ্য ঘরের অন্যান্য সদস্যদের মতো কাজের লোকদেরকে গোশত খাওয়ানো যাবে। (আহকামুল কুরআন জাসসাস: ৩/২৩৭; বাদায়েউস সানায়ে: ৪/২২৪; আলবাহরুর রায়েক: ৮/৩২৬)

পশু জবাই করে পারিশ্রমিক দেওয়া-নেওয়া জায়েজ। তবে কোরবানির পশুর কোনো কিছু পারিশ্রমিক হিসেবে দেওয়া যাবে না। (কিফায়াতুল মুফতি: ৮/২৬৫)

উল্লেখ্য, কোরবানির গোশত তিনদিনেরও অধিক সময় জমিয়ে রেখে খাওয়া জায়েজ। (বাদায়িউস সানায়ি: ৪/২২৪; সহিহ মুসলিম: ২/১৫৯; মুয়াত্তা মালেক: ১/৩১৮; ইলাউস সুনান: ১৭/২৭০)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কোরবানির মাংস বিতরণসহ সকল আমল সহিহ সুন্নাহ মোতাবেক করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর