রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

সংরক্ষিত আসনের জন্য দৌড়ঝাঁপ, চেষ্টা চালাচ্ছেন সেলিব্রেটিরাও

কাজী রফিক
প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৪, ০৪:৫৯ পিএম

শেয়ার করুন:

সংরক্ষিত আসনের জন্য দৌড়ঝাঁপ, চেষ্টা চালাচ্ছেন সেলিব্রেটিরাও

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এবার আলোচনায় সংরক্ষিত নারী আসন। ৩০০টি সাধারণ সংসদীয় আসনের বিপরীতে সংরক্ষিত নারী আসন রয়েছে ৫০টি। এসব আসনে সংসদ সদস্য হিসেবে জায়গা করে নিতে দৌড়ঝাঁপে ব্যস্ত নেত্রীরা। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নারী নেত্রী, যুব মহিলা লীগ, মহিলা আওয়ামী লীগ ও ছাত্রলীগের সাবেক-বর্তমানরা সংরক্ষিত আসন বাগিয়ে নেওয়ার চেষ্টায় আছেন। বসে নেই সংস্কৃতি অঙ্গনের তারকারাও। তবে আওয়ামী লীগের হাইকমান্ড বলছে, ত্যাগী ও সক্রিয়রাই সংরক্ষিত নারী আসনের মূল দাবিদার।

ফেব্রুয়ারিতে সংরক্ষিত নারী আসনের ভোট করার লক্ষ্যে চলতি মাসের শেষ দিকে তফসিল ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন।


বিজ্ঞাপন


সংবিধান অনুযায়ী, একটি রাজনৈতিক দলের ৬ জন নির্বাচিত সংসদ সদস্য থাকলে ওই দল থেকে একজন প্রার্থী সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য পদ পাবেন। দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২২৩টি পদে এবং জাতীয় পার্টি ১১টি পদে জয়ী হয়েছে। সে হিসেবে আওয়ামী লীগ ৩৭টি এবং জাতীয় পার্টি ২টি সংরক্ষিত নারী সদস্য পাবে।

অপরদিকে ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য যদি জোট করেন, তাহলে ১০টি আসনে স্বতন্ত্র মহিলা সংসদ সদস্য নির্বাচন করার সুযোগ রয়েছে।

আরও পড়ুন

নতুন সরকারের কাছে সাধারণ মানুষের যত প্রত্যাশা
কে কোন মন্ত্রণালয় পেলেন
সংসদ উপনেতা হলেন মতিয়া, চিফ হুইপ নূর-ই-আলম
আবারও স্পিকার শিরীন শারমিন, ডেপুটি শামসুল হক

সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য নির্বাচিত হতে এরইমধ্যে দৌড়ঝাঁপ শুরু করেছেন অনেকে। রয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কয়েকজন।


বিজ্ঞাপন


আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা আলোচনায় আছেন। কয়েক দফা বিভিন্ন উপ-নির্বাচনে মনোনয়ন ফরম তুলেও দলের দৃষ্টিতে আসতে পারেননি তিনি। সবশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও মনোনয়ন ফরম তুলেছিলেন তিনি। তবে মনোনয়ন জোটেনি। আলোচনা আছে, সংরক্ষিত আসনে কপাল খুলতে পারে এই চিকিৎসকের।

লক্ষ্মীপুর-৪ আসনে ফরিদুন্নাহার লাইলী, গাইবান্ধা-১ আসনে আফরুজা বারী এবং গাইবান্ধা-২ আসনের মাহবুব আরা গিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার টিকেট পেয়েছিলেন। পরে দলের পক্ষ থেকে শরিকদের আসন ছেড়ে দেওয়া হলে পিছপা হতে হয় তাদের। সংরক্ষিত আসনের নির্বাচনে তারা তিনজনই এগিয়েই রয়েছেন।

আওয়ামী লীগের বিভিন্ন সূত্রে জানা গেছে, এর আগে সংরক্ষিত আসনের সংসদ সদস্য ছিলেন এমন এমপিদের এবার বাদ দেওয়া হতে পারে৷

ফলে আলোচনায় থাকলেও সাবেক প্রতিমন্ত্রী তারানা হালিম, যুব মহিলা লীগের সাবেক সভাপতি নাজমা আক্তার, একই কমিটির সাবেক সাধারণ সম্পাদক অপু উকিলের সম্ভাবনা ক্ষীণ।

‘ক্লিন ইমেজ’ রয়েছে, এর আগে সংসদে বসা হয়নি, দলের প্রয়োজনে যারা কাজ করেছেন, ত্যাগী এমন কয়েকজন আওয়ামী লীগের পছন্দের তালিকায় দেখা যেতে পারে বলে আলোচনা রয়েছে।

এরমধ্যে রয়েছেন যুব মহিলা লীগের সভাপতি আলেয়া সারোয়ার ডেইজী, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শবনম জাহান শিলা। শবনম জাহান শিলা একাদশ সংসদেও সংরক্ষিত আসনের সংসদ সদস্য ছিলেন। আবারও একই পদে আশাবাদী তিনি।

ঢাকা মেইলের সঙ্গে আলাপকালে তিনি বলেন, আশাবাদী তো অবশ্যই। আমার উপর যেসব দায়িত্ব ছিল আমি তা পূরণ করার জন্য আপ্রাণ চেষ্টা করেছি। আবারও দায়িত্ব পেলে আমি তা পালন করব।

আরও পড়ুন

টানা চতুর্থবার সংসদ নেতা হলেন শেখ হাসিনা
শপথ নিয়েছেন জাতীয় পার্টির ১১ এমপি
আওয়ামী লীগের পর শপথ নিলেন স্বতন্ত্র এমপিরা
শপথ নিলেন দ্বাদশ সংসদে নির্বাচিত আ.লীগের এমপিরা
দ্বাদশ জাতীয় সংসদে ১০ চিকিৎসক

অপরদিকে ‘ক্লিন ইমেজ’ ও সক্রিয়তার ওপর ভিত্তি করে প্রথমবারের মতো আলোচনায় আলেয়া সারোয়ার ডেইজি।

নিজের প্রত্যাশা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমার প্রত্যাশা এদেশের মানুষের জন্য কাজ করা। আমি আমার জায়গা থেকে সর্বোচ্চটুকু করার চেষ্টা করি। বাড়তি দায়িত্ব পেলে সেটাও করব।

এছাড়া ফজিলাতুন নেসা ইন্দিরা, সুবর্ণা মুস্তাফা, ওয়াসিকা আয়শা খান, অ্যাডভোকেট গ্লোরিয়া সরকার ঝর্না, মানবাধিকারকর্মী অ্যারোমা দত্ত, গোপালগঞ্জের নার্গিস রহমান ও খাগড়াছড়ির বাসন্তী চাকমার নাম আলোচনায় রয়েছে।

এরমধ্যে মানবাধিকারকর্মী অ্যারোমা দত্ত একাদশ সংসদে সংরক্ষিত আসনের সদস্য। পুনরায় নির্বাচিত হওয়ার আলোচনা রয়েছে তার নামও।

এ বিষয়ে জানতে চাইলে এই মানবাধিকার কর্মী বলেন, আমি তৃণমূল থেকে কাজ করে এসেছি। এখনো সেটাই করছি। আমি আমার শেষ রক্তবিন্দু দিয়ে নিজের উপর অর্পিত দায়িত্ব পালন করে যাব।

শহীদ পরিবারের দুই সদস্য সংরক্ষিত আসনের সংসদ সদস্য হিসেবে আলোচনায় রয়েছেন। তারা হলেন— শহীদ আলতাফ মাহমুদের মেয়ে শাওন মাহমুদ এবং শহিদুল্লাহ কায়সারের মেয়ে শমী কায়সার।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনও এবারের সংরক্ষিত আসনে সংসদ সদস্য হওয়ার আলোচনায় রয়েছেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সেলিব্রেটিদের থেকেও অনেকে এবারের সংসদে বসতে পারেন।

এরমধ্যে আলোচনায় আছেন— অভিনেত্রী রোকেয়া প্রাচী, তারিন জাহান, নুসরাত ফারিয়া, অরুণা বিশ্বাস, তানভীন সুইটি ও নিপুণ আক্তার।

আরও পড়ুন

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় টানা চতুর্থবার ক্ষমতায় আ.লীগ
২৯৮ আসনে বিজয়ী যারা
অর্ধেকে নামল জাতীয় পার্টির আসন

এদিকে মনোনয়নের আগে কেন্দ্রীয় নেতাদের দৃষ্টিতে আসতে চান নেত্রীরা। ফলে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় ও গুলিস্থানে বঙ্গবন্ধু এভিনিউস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে নেত্রীদের যাতায়াত বেড়েছে। বিশেষ করে বিভিন্ন সংগঠনের সাবেক নেত্রীদের তোড়জোড় বেশি দেখা গেছে।

সংরক্ষিত আসনের প্রার্থীদের ক্ষেত্রে আওয়ামী লীগ কোন কোন দিকে বেশি নজর রাখছে— এ বিষয়ে জানতে চাইলে দলটির যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম জানান, দলের নেতাকর্মী ও দলের জন্য যারা ত্যাগ স্বীকার করেছেন তারা এগিয়ে থাকবেন।

ঢাকা মেইলকে তিনি বলেন, যারা অতীতে হয় নাই, ত্যাগী, সততা আছে, দক্ষতা আছে, নেতৃত্ব দেওয়ার যোগ্যতা যাদের আছে তারা এগিয়ে থাকবেন।

নাছিম বলেন, বিভিন্ন পর্যায়ের সেলিব্রিটি এবং সমাজ উন্নয়নে, অর্থনীতি সামাজিক জীবনমান উন্নয়নে যারা ভূমিকা রেখেছেন তারা আসবেন। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আসবেন।

কারই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর