মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

কে কোন মন্ত্রণালয় পেলেন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৪, ০৮:১৩ পিএম

শেয়ার করুন:

কে কোন মন্ত্রণালয় পেলেন
ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর টানা চতুর্থবারের মতো মন্ত্রিসভা গঠন করেছে আওয়ামী লীগ।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় দিকে বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ গ্রহণ করেন। রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন তাদেরকে শপথবাক্য পাঠ করান।


বিজ্ঞাপন


এর আগে বুধবার (১০ জানুয়ারি) বিকেলে নতুন মন্ত্রিসভার সদস্যদের তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মাহবুব হোসেন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন।

414053875_933749107614227_5192800788188875606_n

এবারের মন্ত্রিসভায় পুরনো অনেক মন্ত্রী বাদ পড়েছেন। আবার নতুন অনেকেই স্থান পেয়েছেন টানা চতুর্থবারের শেখ হাসিনা সরকারের মন্ত্রিসভায়।

শপথ গ্রহণের পর নতুন মন্ত্রীদের দায়িত্ব বণ্টন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


বিজ্ঞাপন


আরও পড়ুন

যেসব মন্ত্রণালয়ের দায়িত্বে শেখ হাসিনা

মন্ত্রীদের কে কোন দায়িত্ব পেলেন

এবারও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন গাজীপুর-১ আসন থেকে নির্বাচিত আ ক ম মোজাম্মেল হক। ওবায়দুল কাদেরও আগের মন্ত্রণালয় সড়ক পরিবহন ও যোগাযোগের দায়িত্ব পেয়েছেন।

অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন আবুল হাসান মাহমুদ আলী। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন আনিসুল হক। শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। আসাদুজ্জামান খান কামাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়েই রয়েছেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে তাজুল ইসলাম, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন ফারুক খান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন ড. হাছান মাহমুদ।

418495194_966905628124816_7507640955051541350_n

ডা. দীপু মণি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন। সাধন চন্দ্র মজুমদার খাদ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন। পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন আবদুস সালাম। ফরিদুল হক খান পেয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্ব।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। ভূমি মন্ত্রণালয়ে নারায়ণ চন্দ্র চন্দ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্বে জাহাঙ্গীর কবির নানক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে আব্দুর রহমান, কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন আব্দুস শহীদ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন স্থপতি ইয়াফেস ওসমান।

আরও পড়ুন

নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন ডা. সামন্ত লাল সেন, রেল মন্ত্রণালয়ের দায়িত্বে জিল্লুল হাকিম। জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বে ফরহাদ হোসেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্বে নাজমুল হাসান।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সাবের হোসেন চৌধুরী এবং শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সাবেক শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

418532023_966906118124767_3773825364376291665_n

প্রতিমন্ত্রীদের কে কোন দায়িত্ব পেলেন

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন নসরুল হামিদ। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে খালিদ মাহমুদ চৌধুরী। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ে জুনাইদ আহমেদ পলক। পানি সম্পদ মন্ত্রণালয়ে জাহিদ ফারুক, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে বেগম সিমিন হোসেন (রিমি)।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে কুজেন্দ্র লাল ত্রিপুরা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন মহিববুর রহমান, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন মোহাম্মদ আলী আরাফাত।

এছাড়া প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন শফিকুর রহমান চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে বেগম  রুমানা আলী এবং বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন আহসানুল ইসলাম (টিটু)।

আরও পড়ুন

নতুন প্রতিমন্ত্রীদের শপথ গ্রহণ

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভার ৩৬ জন সদস্য শপথ গ্রহণ করেন। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হয়।  রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথবাক্য পাঠ করান। শপথ গ্রহণ শেষে নিজ নিজ শপথবাক্যে স্বাক্ষর করেন মন্ত্রিপরিষদ সদস্যরা।

বঙ্গভবনের দরবার হলে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন নতুন মন্ত্রীদের শপথ অনুষ্ঠান পরিচালনা করেন। এ উপলক্ষ্যে প্রায় ১৪০০ অতিথিসহ বিশিষ্ট ব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর