রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

ফায়ার সার্ভিসের সেবার মান আরও আধুনিক হচ্ছে

খলিলুর রহমান
প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৩৬ পিএম

শেয়ার করুন:

ফায়ার সার্ভিসের সেবার মান আরও আধুনিক হচ্ছে
যেকোনো অগ্নি দুর্ঘটনার খবর পেয়ে দ্রুত ছুটে যান ফায়ার সার্ভিসের কর্মীরা। ফাইল ছবি।

কোথাও আগুন লাগার খবর পেলে লাল রঙের গাড়িতে সাইরেন বাজিয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে যান ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্সের কর্মীরা। জীবনের ঝুঁকি নিয়ে অন্যের প্রাণ ও সম্পদ রক্ষায় ঝাঁপিয়ে পড়েন। উদ্ধার করেন আটকাপড়াদের।

শুধু আগুন নেভানোর ক্ষেত্রেই নয়; ভূমিকম্প, ভূমিধস, পানিতে ভেসে যাওয়া, নৌকাডুবিতে নিখোঁজ ব্যক্তিদের উদ্ধারে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে কখনো পিছপা হয় না ফায়ার ফাইটাররা। এমন কর্মকাণ্ডের জন্য মানুষের কাছে অনেকটাই আস্থার প্রতিষ্ঠানে পরিণত হয়েছে প্রতিষ্ঠানটি। নানা সংকট থাকলেও এখন ফায়ার সার্ভিসের সেবার সক্ষমতা আগের তুলনায় অনেক বেড়েছে। আধুনিক হচ্ছে প্রতিষ্ঠানের সেবার ক্ষেত্র।


বিজ্ঞাপন


ফায়ার সার্ভিস সদর দফতর সূত্রে জানা গেছে, সরকারের সময়োপযোগী উন্নয়ন প্রকল্প গ্রহণ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা আর অধিদফতরের মহাপরিচালকের নেতৃত্বে ফায়ার সার্ভিসের নানা অগ্রগতি সাধিত হচ্ছে। অন্য যেকোনো সময়ের চেয়ে বর্তমানে প্রতিষ্ঠানটির সেবার মান অনেক বেশি আধুনিক ও গতিশীল।
fire-2জনসেবায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরুপ প্রতিষ্ঠান হিসেবে রাষ্ট্রের বেসামরিক সর্বোচ্চ পুরস্কার ‘স্বাধীনতা পুরস্কার ২০২৩’ প্রদান করা হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে। ২০২২ সালের ৪ জুন সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে অগ্নি নির্বাপণকালে প্রাণ হারানো ১৩ ফায়ার ফাইটারকে সরকারিভাবে 'অগ্নি বীর' খেতাবে ভূষিত করা হয়েছে। কিছুদিন আগে তুরস্কের ভূমিকম্পে উদ্ধারকাজে অংশ নিয়ে দেশের জন্য আন্তর্জাতিক অঙ্গন থেকে সুনাম বয়ে এনেছেন প্রতিষ্ঠানটি।

ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, প্রতিষ্ঠানটির যান্ত্রিক বহরে যুক্ত হয়েছে বিশ্বের সর্বাধিক ৬৮ মিটার উচ্চতার টার্ন টেবল লেডার, রিমোট কন্ট্রোল ফায়ার ফাইটিং ভেহিক্যালসহ অনেক আধুনিক সরঞ্জাম। সকল বিভাগে টার্নটেবল লেডার গাড়ি প্রদানের মাধ্যমে তার সময়েই বিভাগীয় পর্যায়ে বহুতল ভবনে অপারেশনাল কাজ পরিচালনার সক্ষমতা সৃষ্টি করা হয়েছে। ফায়ার সার্ভিসের অবকাঠামো উন্নয়নের পাশাপাশি সেবার মান উন্নত হচ্ছে। এর কর্মীদের নানা সুবিধা বাড়ানো হচ্ছে। ফায়ার সার্ভিসের সেবার সক্ষমতা আগের তুলনায় অনেক বেড়েছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন জানান, বিশ্বমানের উন্নত প্রশিক্ষণ সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান সরকারের সময়ে মুন্সিগঞ্জে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ফায়ার একাডেমি’স্থাপনের কাজ শুরু হয়েছে। এই একাডেমি স্থাপনের কাজ সম্পন্ন হলে সেখানে বিশ্বমানের অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজের প্রশিক্ষণ সুবিধা সৃষ্টি হবে।
fire-3মানুষের কাছে অনেকটা আস্থা অর্জন করা ফায়ার সার্ভিসের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, সরকারের ধারাবাহিক উন্নয়ন কাজ বাধাগ্রস্ত করতে হীন স্বার্থে কিছু মানুষ অপতৎপরতা চালাচ্ছে। প্রতিষ্ঠানটির নিয়োগ কার্যক্রম, ক্রয় প্রক্রিয়া এবং কর্মকর্তাদের দায়িত্ব পালনসহ বিভিন্ন বিষয়ে অপপ্রচার চালানো হচ্ছে, যা সত্য নয় বলে প্রতিষ্ঠানটি দাবি করছে।

প্রতিষ্ঠানের একাধিক কর্মীর সঙ্গে কথা বলে জানা গেছে, ফায়ার সার্ভিসের সব ক্রয় প্রক্রিয়া সরকারের পাবলিক প্রকিউরমেন্ট আইন-২০০৬ ও পাবলিক প্রকিউরমেন্ট রুলস-২০০৮ নীতিমালা অনুসরণপূর্বক সম্পাদন করা হয়ে থাকে। এর আলোকে গত অর্থ বছরে মোট ৪৭টি ব্যবসা প্রতিষ্ঠান ফায়ার সার্ভিসের বিভিন্ন ক্রয় প্রক্রিয়ায় অংশগ্রহণ করেছে এবং তার মধ্যে ২১টি প্রতিষ্ঠান বিভিন্ন কার্যাদেশ পেয়ে কাজ সম্পাদন করেছে, যার একটিও ফায়ার সার্ভিসের কোনো কর্মকর্তার আত্মীয়স্বজনের নামের প্রতিষ্ঠান নয়।
fire-4অন্যদিকে ফায়ার সার্ভিসের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত একটি আন্তঃমন্ত্রণালয় কমিটির মাধ্যমে। যেখানে ফায়ার সার্ভিসের পরিচালক (প্রশাসন ও অর্থ) সভাপতি, উপপরিচালক (প্রশাসন ও অর্থ) সদস্য সচিব এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি, পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)-এর একজন প্রতিনিধি ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া ফায়ারফাইটার পদে ত্রুটিমুক্ত শারীরিক গঠন নিশ্চিত করতে পেশাদার চিকিৎসকগণের মাধ্যমে মেডিক্যাল চেকআপ করা হয়ে থাকে। উল্লিখিত কমিটির সুপারিশের মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত হয়। এসব ক্ষেত্রে ফায়ার সার্ভিসের কোনো কর্মকর্তার এককভাবে নিয়োগ দেওয়ার কোনো সুযোগ নেই।


বিজ্ঞাপন


ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, উন্নয়নের চলমান ধারা বাধাগ্রস্ত করতে একটি স্বার্থান্বেষী মহল ফায়ার সার্ভিসের বিরুদ্ধে গণমাধ্যমে মিথ্যা তথ্য সরবরাহ, বেনামে মিথ্যা অভিযোগ প্রদানসহ নানাভাবে অপপ্রচার চালাচ্ছে। এসব অপপ্রচারে কান না দেওয়ার আহ্বান জানান তিনি।

কেআর/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর