শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ভারতে টানেলে আটক শ্রমিকদের উদ্ধারে ৩০ দিন লাগবে!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩, ১০:৫১ পিএম

শেয়ার করুন:

ভারতে টানেলে আটক শ্রমিকদের উদ্ধারে ৩০ দিন লাগবে!
ভারতের উত্তরকাশীতে টানেলে আটক শ্রমিকদের উদ্ধারকাজ আবার থমকে গেছে। ছবি: ইন্ডিয়া টুডে

ভারতের উত্তরকাশীতে টানেলে আটক শ্রমিকদের উদ্ধারকাজ আবার থমকে গেছে। দেশটির গণমাধ্যমগুলো জানিয়েছে, উদ্ধারকাজ সম্পন্ন হতে আরও ৩০ দিন সময় লেগে যেতে পারে।

শুক্রবার রাত থেকে টানেলে খোঁড়াখুঁড়ির কাজ বন্ধ রাখতে হয়েছে। খননযন্ত্র ভেঙে যাওয়ার কারণে বিকল্প পথ খুঁজতে শুরু করেছেন উদ্ধারকারীরা। ক্রমশ অনিশ্চিত হয়ে পড়েছে উদ্ধারের দিনক্ষণ। 


বিজ্ঞাপন


এই পরিস্থিতিতে এক আন্তর্জাতিক টানেল বিশেষজ্ঞ জানান, উদ্ধারকাজ সম্পন্ন হতে আরও এক মাস লেগে যেতে পারে।

আরও পড়ুন: চেন্নাইয়ে এক ঘণ্টায় ২৯ জনকে কামড়ে দিয়েছে কুকুর

কবে, কত দিনে উদ্ধারকাজ শেষ হবে, নির্দিষ্ট করে তারিখ বলতে পারেননি আন্তর্জাতিক টানেল বিশেষজ্ঞ দলের প্রধান আর্নল্ড ডিক্স। তিনি জানিয়েছেন, বড়দিন (২৫ ডিসেম্বর) পর্যন্ত সময় লাগতে পারে, অথবা তার আগেও যেকোনো দিন উদ্ধারকাজ সম্পন্ন হতে পারে।

ডিক্স বলেন, ‘‘এখন থেকে আগামী এক মাসের মধ্যে যেকোনো সময়ে শ্রমিকদের উদ্ধার করে আনা হবে। সঠিক সময়টা আমি বলতে পারছি না। আমার মনে হয়, আমাদের তাড়াহুড়ো করা উচিত হবে না। যে কাজটি সব থেকে জরুরি, তা হলো ৪১ জন শ্রমিককে নিরাপদে টানেল থেকে উদ্ধার করে আনা এবং বাড়িতে ফিরিয়ে দেওয়া। আমি নিশ্চিত, বড়দিনের মধ্যে তারা সকলে বাড়ি ফিরবেন।’’


বিজ্ঞাপন


তিনি আরও বলেন, ‘‘আমি শুরু থেকেই বলে এসেছি, এই কাজ দ্রুত হবে না, সহজে করাও যাবে না। আমি কখনই বলিনি, কালই শ্রমিকদের উদ্ধার করা যাবে। আমি শুধু বলেছি, তারা সুরক্ষিত থাকবেন, এটা নিশ্চিত।’’

আরও পড়ুন: ভারতে টানেলে আটক শ্রমিকদের উদ্ধারকাজ থমকে গেল

শুক্রবার রাতে টানেলে যখন আর ১০-১২ মিটার খোঁড়া বাকি, তখন খননযন্ত্রটি ধ্বংসস্তূপের মধ্যে লোহার কাঠামোয় আটকে যায়। ভাঙা যন্ত্রাংশ সুড়ঙ্গ থেকে বের করে আনা হচ্ছে। ওই যন্ত্র আর ব্যবহার করা সম্ভব নয়। 

এরপর শাবল-গাঁইতি দিয়েই বাকি অংশ খুঁড়ে ফেলার ভাবনা রয়েছে উদ্ধারকারীদের। এছাড়া, ওপর দিক থেকেও খোঁড়া শুরু হতে পারে। হায়দরাবাদ থেকে তার জন্য যন্ত্র আনা হয়েছে। ওপর দিক থেকে খোঁড়া হলে শ্রমিকদের কাছে পৌঁছতে ৮৬ মিটার ধ্বংসস্তূপ সরানো দরকার। তাতে সময় বেশি লাগবে। রোববার সকাল থেকে নতুন করে খোঁড়াখুঁড়ি শুরু হবে।

সূত্র : এবিপি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর