শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

পাকিস্তানে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সৌদি: প্রধানমন্ত্রী কাকার

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ০১:০১ পিএম

শেয়ার করুন:

পাকিস্তানে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সৌদি: প্রধানমন্ত্রী কাকার
পাকিস্তানের করাচিতে পাইকারি শস্যের বাজার। ২০ জুলাই ২০২৩ সালে তোলা ছবি- রয়টার্স

সৌদি আরব আগামী দুই থেকে পাঁচ বছরে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছেন পাকিস্তানের পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার। সোমবার তিনি বলেন, তার সরকার একটি স্থবির বেসরকারিকরণ প্রক্রিয়াও পুনরুজ্জীবিত করবে।

দক্ষিণ এশিয়ার দেশটি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য কঠোর সংগ্রাম করছে। গত জুলাই মাসে দেশটি আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে তিন বিলিয়ন ডলার ঋণ পেয়েছে।


বিজ্ঞাপন


রয়টার্সের খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রী এদিন তার অফিসে বিদেশি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, তার সরকার সরকারের কাঠামো নতুন করে সাজাচ্ছে না। তার প্রধান দৃষ্টি রয়েছে অর্থনীতি এবং আর্থিক বিষয়ে পুনঃব্যবস্থাপনা করা, যাতে অর্থনীতি জীবিত হয়ে ওঠে। এ জন্য স্পেশাল ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটেশন কাউন্সিল (এসআইএফসি) আছে।

আরও পড়ুন: ক্ষমতা ধরে রাখতে চায় না পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, তারা কাজ করবে কৃষি, খনি ও খনিজ পদার্থের বিষয়ে, উৎপাদন বৃদ্ধিতে এবং তথ্যপ্রযুক্তি নিয়ে। এক প্রশ্নের জবাবে কাকার বলেন, তার সরকার কাজের একটি চমৎকার পরিবেশ পেয়েছে। অর্থনৈতিক জাগরণের জন্য সেনাবাহিনীর সঙ্গে বেসামরিক কর্তৃপক্ষ মিলে একত্রে কাজ করছে।

সৌদি আরবের অন্যতম মিত্র পাকিস্তান। দেশটি কয়েক বছর ধরে অর্থনৈতিক সংকটের মোকাবেলা করছে। বর্তমান আর্থিক বছরে তার বাণিজ্য ঘাটতি এবং আন্তর্জাতিক ঋণ পরিশোধের জন্য বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রার প্রয়োজন পাকিস্তানের। তবে কোন কোন খাতে সৌদি আরব বিনিয়োগ করবে সে বিষয়ে বিস্তারিত জানাননি কাকার।


বিজ্ঞাপন


৯ সেপ্টেম্বর ভারতে শুরু হবে জি-২০ সম্মেলন। নয়াদিল্লিতে অনুষ্ঠিত সম্মেলনে অংশ নেবেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান। এর আগে তিনি পাকিস্তান সফর করবেন বলে সম্প্রতি জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

আরও পড়ুন: পাকিস্তান জানে কীভাবে স্বাধীনতা রক্ষা করতে হয়: সেনাপ্রধান অসিম

সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, ক্রাউন প্রিন্স ১০ সেপ্টেম্বর ৪-৬ ঘণ্টা পাকিস্তান থাকবেন। এরপর তিনি ভারত যাবেন। এই সফরকালে সৌদি ক্রাউন প্রিন্স কেয়ারটেকার প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার এবং সেনাবাহিনী প্রধান জেনারেল অসিম মুনিরের সাথে সাক্ষাত করবেন।

জিও নিউজের খবরে বলা হয়েছে, পাকিস্তান-সৌদি আরব সম্পর্ক বিকাশই হবে এই সফরের প্রধান আলোচ্যবিষয়। তাছাড়া প্রতিরক্ষা এবং যৌথ সামরিক মহড়াও আলোচনায় থাকবে। এছাড়া পাকিস্তানে সৌদি তহবিলে একটি তেল শোধনাগার স্থাপনও আলোচনায় থাকবে।

উল্লেখ্য, গত বছর সৌদি প্রিন্সের পাকিস্তান সফরের কথা ছিল। কিন্তু তা স্থগিত করা হয়েছিল।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর