শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিমানে শিশুদের টিকিট লাগে?

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৪ জুলাই ২০২২, ০৩:৪৬ পিএম

শেয়ার করুন:

বিমানে শিশুদের টিকিট লাগে?

ভিন্ন দেশ ভ্রমণ কিংবা কম সময়ে দ্রুত ভ্রমণ- দুই কারণেই বিমান ভ্রমণ করা হয়। পরিবারে শিশুরা থাকলে এই ভ্রমণে তারাও সঙ্গী হয়। বাসে বা ট্রেনে চলাচল করলে শিশুদের নাহয় কোলে বসানো যায়। বিমানের ক্ষেত্রে কী হয়? শিশুদের জন্য কি বিমান টিকিট লাগে? লাগলেও কোন বয়সী শিশুর জন্য টিকিটের মূল্য কেমন হয়? 

আরও পড়ুন: কম খরচে বিমানের টিকিট কাটার উপায়


বিজ্ঞাপন


উত্তর হলো হ্যাঁ। শিশুদের জন্য বিমানের টিকিট প্রয়োজন হয়। তবে বয়সভিত্তিক ভাগ করা থাকে। যেমন ০-২ বছরের শিশু, ২-১২ বছরের কম শিশু- ক্যাটাগরি অনুযায়ী ভিন্ন ভিন্ন মূল্য হয়ে থাকে। 

babyনবজাতক শিশুর ক্ষেত্রে বেসিনেট: 

নবজাতক বা একমাসের কম বয়সী শিশুর ভ্রমণের ক্ষেত্রে আগেই সুবিধামতো সিট নির্বাচন করে নিন। এই বয়সী শিশুর জন্য বেসিনেট বা দোলনা ব্যবহার করুন। বিমানের পক্ষ থেকেই এটি সরবরাহ করা হবে। 

আরও পড়ুন: বিমান থেকে নেমে লাগেজ দ্রুত হাতে পাওয়ার উপায়


বিজ্ঞাপন


অনলাইন বা ট্রাভেল এজেন্টের মাধ্যমে আগেই বেসিনেট বুকিং দিতে হবে। বেশিরভাগ এয়ারলাইন্স সিট বুকিংয়ে এক্সট্রা চার্জ করে না। তবে এগুলো থাকে কম পরিমাণে। তাই আগে অনুরোধ করতে হয়। তবে মনে রাখবেন, বেসিনেট ব্যবহারের জন্য বাচ্চার উচ্চতা ২৮ইঞ্চি এবং ওজন ১১ কেজি (২৪.২ পাউন্ড) বা তার কম হতে হবে। বেসিনেট সিটগুলোতে অনেক জায়গা পাওয়া যায়। শিশুরা ইচ্ছামতো ঘুরাঘুরি করতে পারে। সঙ্গে বাথরুমও কাছে পাওয়া যায়। 

babyতবে বেসিনেট সিটের কিছু অসুবিধাও রয়েছে। এই যেমন এমন সিটে যখনই প্লেট সিটবেল্ট সাইন আসে তখন আর বাচ্চাকে বেসিনেটে রাখা যায় না। অনেক সময় তখন বেসিনেট থেকে শিশুকে উঠাতে গেলে শিশুর ঘুম ভেঙে যায়। এক্ষেত্রে সবাই বসার পর যদি সিট খালি থাকে তবে এয়ার হোস্টেসের সঙ্গে কথা বলে বেসিনেটের পরিবর্তে এক্সট্রা সিটের অনুরোধ করতে পারেন।

আরও পড়ুন: বিমানে জন্ম নেয়া শিশু কি বিনামূল্যে টিকিট পায়?

বিমানে জন্ম নেওয়া শিশু কোন দেশের নাগরিক?

শিশুদের বিমান ভ্রমণের কথা বলতেই চলে আসে যদি কোনো শিশু বিমানে জন্মায় তবে সে কোন দেশের নাগরিক হবে। মাঝ আকাশে সন্তান প্রসবের ঘটনা বিরল। এমন ঘটনা হাতেগোনা ঘটে। একটি প্রতিবেদনের পরিসংখ্যান অনুযায়ী, প্রতি ২৬ মিলিয়ন যাত্রীর মধ্যে একজনের এমন ঘটনা ঘটে। 

babyমাঝ আকাশে শিশুর জন্ম হলে, জন্মের সময় ফ্লাইটটি যে দেশের আকাশসীমায় অবস্থান করে শিশু সেই দেশের নাগরিক হয়। কিংবা পিতামাতার জাতীয়তার ওপর নির্ভর করেও শিশুর নাগরিকত্বের বিষয়টি নির্ভর করে। 

আরও পড়ুন: বিমানবালা: শারীরিক সৌন্দর্য নাকি যোগ্যতা জরুরি

যদি এই উভয় কারণই শিশুটির নাগরিকত্বের বিষয়টি সম্পর্কে সমাধান না করে, তখন বিমানটি যে দেশে নিবন্ধিত হয়েছে তা পরীক্ষা করার পরে নাগরিকত্ব প্রদান করা হয় সংশ্লিষ্ট শিশুর।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর