রোববার, ২৬ মে, ২০২৪, ঢাকা

বিমানে জন্ম নেয়া শিশু কি বিনামূল্যে টিকিট পায়?

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৪ মার্চ ২০২৩, ০৪:৪০ পিএম

শেয়ার করুন:

বিমানে জন্ম নেয়া শিশু কি বিনামূল্যে টিকিট পায়?

বিমানে শিশু জন্মগ্রহণ করার ঘটনা বেশ বিরল। ২৬ মিলিয়ন যাত্রীর মধ্যে একজনের এমন ঘটনা ঘটে বলে একটি পরিসংখ্যান থেকে জানা যায়। তবে একেবারেই যে এটি ঘটে না তা নয়। মাঝ আকাশে গর্ভপাতে বেশকিছু ঘটনা রয়েছে। সেক্ষেত্রে ওই শিশু সারাজীবন বিনামূল্যে টিকিট পায় অথবা সারা বিশ্বে তাকে নাগরিকত্ব দেয়া হয়। অর্থাৎ কোনও দেশে যেতে ওই শিশুর ভিসা লাগবে না। এমন অনেক কিছুই প্রচলিত রয়েছে। কিন্তু এই বিষয়গুলো কি আসলেই সত্য? চলুন জেনে নিই সঠিক তথ্য।

child-born-airplaneগর্ভাবস্থায় কত মাস পর্যন্ত বিমানে ভ্রমণ করা যায়


বিজ্ঞাপন


অধিকাংশ এয়ারলাইন্সের নিয়ম অনুযায়ী, গর্ভবতী নারীদের গর্ভধারণের ৩৬ সপ্তাহ বেশি হলে তাদের বিমানে চড়ার অনুমতি দেয়া হয় না। তবে যদি কোনও জরুরি অবস্থা তৈরি হয়, তা হলে বিমানে চড়ার অনুমতি পাওয়া যায়।

child-born-airplaneবিমানে জন্ম নেয়া শিশু কি বিনামূল্যে টিকিট পায়?

বিমানে জন্মগ্রহণ করা কোনও শিশু সারাজীবন বিনামূল্যে টিকিট পায়, এটি মোটেও সত্য নয়। এটি এক ধরনের গুজব। তবে কোনও এয়ারলাইন্স যদি তা করতে চায় তাহলে সেটা করতে পারে। ২০০৯ সালে এয়ার এশিয়া একজন মালয়েশিয়ান মা ও তার ছেলেকে গোটা জীবনের বিমানের টিকিট উপহার দিয়েছিল। ২০১৬ সালে সেবু প্যাসিফিক এয়ার তার প্লেনে জন্ম নেওয়া একটি শিশুকে ১০ লক্ষ গেট গো পয়েন্ট দেয়। এই পয়েন্টগুলো মাধ্যমে শিশুটি যেকোন সময় নিজের জন্য একটি টিকিট কিনতে পারে। ২০১৭ সালে সৌদি আরব থেকে ভারতে আসার একটি বিমানে এক মহিলা কন্যাসন্তানের জন্ম দিয়েছিলেন। জেট এয়ারওয়েজ তার সারাজীবনের বিমানের টিকিটের দায়িত্ব নিয়েছিল। এমন আরও ঘটনা আছে।

child-born-airplane


বিজ্ঞাপন


বিমানে জন্ম নেয়া শিশুর নাগরিকত্ব

বিমানে যদি কোনো শিশু জন্মায় তাহলে সে বিশ্ব নাগরিকত্ব লাভ করে এই কথাটি ঠিক নয়। বিমানে শিশুর জন্ম হলে, জন্মের সময় ফ্লাইটটি যে দেশের আকাশসীমায় অবস্থান করে শিশুটি সেই দেশের নাগরিক হয়। আবার পিতামাতার জাতীয়তার ওপর নির্ভর করেও শিশুর নাগরিকত্বের বিষয়টি নির্ভর করে।

শিশুটির নাগরিকত্বের বিষয়টি যদি এভাবে সমাধান করা না যায়, তখন বিমানটি যে দেশে নিবন্ধিত হয়েছে তা পরীক্ষা করে নাগরিকত্ব প্রদান করা হয় শিশুটি।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর