বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

কম খরচে বিমানের টিকিট কাটার উপায়

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ০২:৫৮ পিএম

শেয়ার করুন:

কম খরচে বিমানের টিকিট কাটার উপায়

বছর শেষ হতে চলল। শীত মৌসুম শুরু হয়েছে। এই সময়ে অনেকেই ভ্রমণে যান। ভ্রমণে পর্যটকদের প্রথম পছন্দ বিমান। কিন্তু বিমানের ভাড়া বাসের চেয়ে বেশি। এমনিতেই দ্রব্যমূল্যের বাজারে টানাটানি চলছে। অথচ নির্দিষ্ট বাজেটের মধ্যে যাতে সুষ্ঠভাবে ট্রিপটা সম্পন্ন করতে সকলেই চান।  ভ্রমণ বাজেটের  বেশিরভাগটাই যদি বিমানের টিকিট কাটতে চলে যায়, তাহলে মুশকিল। তবে বুদ্ধি খাটিয়ে যদি বিমানের টিকিট কাটেন তাহলে বাজেটের মধ্যে হয়ে যেতে পারে সবটা। সস্তায় বিমানের টিকিট কাটবেন কীভাবে? জানুন এই প্রতিবেদনে। 

আরও পড়ুন: বিমানের আরামদায়ক ও নিরাপদ আসন কোনটি?


বিজ্ঞাপন


air

সস্তায় বিমানের টিকিট কাটার উপায়

সস্তায় টিকিট কাটার সবচেয়ে সহজ উপায় হলো-ভ্রমণের আগেই টিকিট কাটা। কম খরচে টিকিট কাটতে হলে আপনাকে আগে থেকে টিকিট কেটে রাখতে হবে। শেষ মুহূর্তে টিকিট কাটলে আপনাকে বেশ বড় অংকের টাকা খরচ করতে হবে। 

airআগে থেকেই যদি বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেন, তাহলে সবার আগে বিমানের টিকিটটা কেটে রাখুন। দিন যত কাছে আসবে, টিকিটের দাম তত বাড়বে। মাসে দুয়েক আগে আপনি ডোমেস্টিক ফ্লাইটের বিমানের টিকিট কাটতে পারেন। এতে ১৫ শতাংশ পর্যন্ত কম খরচ হবে। আর যদি আন্তর্জাতিক বিমানের টিকিট কাটেন তাহলে অন্তত ছয় মাসে টিকিট কাটুন। এতে ২০ শতাংশ পর্যন্ত খরচ বাঁচিয়ে নিতে পারবেন।


বিজ্ঞাপন


আরও পড়ুন: বিমানবালা: শারীরিক সৌন্দর্য নাকি যোগ্যতা জরুরি

ছুটির দিন বিমান ভ্রমণ এড়িয়ে চলুন

আপনি যে দিন বিমানে ভ্রমণ করবেন, সে দিন কোনও জাতীয় ছুটির দিন নয় তো? তাহলে টিকিটের জন্য আপনাকে বড় অংকের টাকা গুনতে হতে পারে। টিকিট কাটার সময়ে ছুটির দিনগুলো এড়িয়ে চলুন। এমনকি সপ্তাহের শেষে কিংবা উইকএন্ডেও টিকিটের দাম তুলনামূলক বেশি থাকে। এর চাইতে সপ্তাহের মাঝে যে কোনও দিনের টিকিট কাটুন। রবি থেকে বৃহস্পতিবারের মধ্যে টিকিট কাটতে পারেন। টিকিটের এক বড় অংশের খরচ কমে যাবে।

air

অনলাইনে টিকিট কাটুন 

অনলাইনে টিকিট কাটার ক্ষেত্রে তিন-চারটে ওয়েবসাইট ঘেঁটে টিকিট কাটুন। কোনও একটা ওয়েবসাইট দেখেই টিকিট কেটে ফেলবেন না। অনেক ওয়েবসাইটে বিভিন্ন সময়ে ছাড় থাকে। টিকিট কাটার সময় সেই ছাড় ব্যবহার করলে অনেক সময় খরচ বাঁচে। কিন্তু বার বার একই রুটের বিমানের টিকিটের দাম বিভিন্ন সার্চ ইঞ্জিনে দেখতে থাকলে, সেটা বেশি দেখায়। এক্ষেত্রে ইনকগনিটো মোড ব্যবহার করে টিকিটের দাম সার্চ করুন।

airবিমানে সরাসরি গন্তব্য নয়

সরাসরি গন্তব্যে পৌঁছানোর টিকিট কাটবেন না। ভেঙে ভেঙে ট্রাভেল করুন। হাতে সময় থাকলে এই পন্থা অবলম্বন করতে পারেন। এক্ষেত্রে বিমানের টিকিটের দাম কম হয়। এছাড়াও পরিবার নিয়ে বেড়াতে গেলেও একসঙ্গে সবার টিকিট কাটবেন না। এক জনের টিকিট কাটুন। এতে খরচ কম হয়। আর আপনি যদি পড়ুয়া হন তাহলে সেক্ষেত্রে বিমান সংস্থা টিকিট কাটার ক্ষেত্রে ছাড় দিতে পারে। তাই একটু ওয়েবসাইট ঘেঁটে আর সময়ের সঙ্গে টিকিট কাটলে আপনাকে হাজার খানেক টাকা বেঁচে যাবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর