সোমবার, ৪ মার্চ, ২০২৪, ঢাকা

এসি চালানোর সঠিক নিয়ম

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৭ মে ২০২৩, ১০:৪৯ এএম

শেয়ার করুন:

এসি চালানোর সঠিক নিয়ম

দিনকে দিন বাড়ছে গরম। গরমে থেকে রেহাই পেতে অনেকেই ভরসা রাখছেন এসির ওপর। ঘর দ্রুত ঠাণ্ডা করতে এসির বিকল্প নেই। এই শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রটি চালানোর সঠিক নিয়ম অনেকেরই জানা নেই। ফলে একদিকে যেমন বাড়ছে বিদ্যুৎ বিল, অন্যদিকে রুম ঠাণ্ডা হতে সময় লাগছে বেশি। জানুন এসি চালানোর সঠিক নিয়ম। 

ac স্বাভাবিক তাপমাত্রায় রাখুন


বিজ্ঞাপন


আপনি যদি মনে করেন যে এসির তাপমাত্রা ন্যূনতম সেট করলে ঘরটি দ্রুত ঠান্ডা হয়, তাহলে ভুল ভাবছেন। একাধিক রিপোর্ট অনুযায়ী, ২৪ ডিগ্রি তাপমাত্রা একজন ব্যক্তির জন্য সঠিক। তাই আপনার এসির তাপমাত্রা ২৪ ডিগ্রিতে রাখুন। এতে মেশিনে কোনও লোড থাকবে না এবং বিদ্যুৎ বিলও কমে আসবে।

নিয়মিত এসি সার্ভিসিং করুন

এসির রক্ষণাবেক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। নিয়মিত এসি সার্ভিসিং করতে হবে। অনেকে টাকা বাঁচানোর জন্য এসি সার্ভিসিং করান না এবং পরে তাদের এসি ধীরে ধীরে খারাপ হতে থাকে। এমনটা করলে কিন্তু আপনার ঘর ঠাণ্ডা করতে একটা এসির বহুক্ষণ সময় লেগে যেতে পারে।

acএসি ফিল্টার পরিষ্কার করুন


বিজ্ঞাপন


সিজনে একবার বা দুইবার এসি সার্ভিসিং করা যেতে পারে। তবে, এসি ফিল্টার পরিষ্কার করা উচিত প্রতি মাসে। তাদের মধ্যে খুব বেশি ময়লা জমে এবং তারপরে এসি ফিল্টারগুলো আটকে যায় বা সঠিকভাবে কাজ করে না। এর ফলে মেশিনের জন্য রুম ঠাণ্ডা করা খুব কঠিন হয়ে যায়। তার থেকেও বড় কথা হল, বেশি বিদ্যুৎও খরচ হয়। তাই, আপনার এসির ফিল্টার নিয়মিত পরিষ্কার করা উচিত।

দরজা জানালা বন্ধ রাখুন

আপনার এসির কর্মক্ষমতা উন্নত করতে, আপনাকে জানালা এবং দরজা বন্ধ করে রাখতে হবে। এই কৌশলে দ্রুত ঘর ঠান্ডা হয় এবং তাতে আখেরে ইলেকট্রিক বিলটাও কম আসে। এবং মেশিনে খুব বেশি চাপ পড়ে না।

acএসি মোড এক্সপ্লোর করুন

আপনার এসি ইউনিটে বেশ কিছু মোড দেওয়া আছে। অনেক উন্নত এসি ৮০ শতাংশ, ৬০ শতাংশ বা ২৫ শতাংশ দক্ষতার বিভিন্ন মোড অফার করে। তারা কম বিদ্যুৎ খরচ করে। এগুলো ব্যবহার করা বিদ্যুতের বিল কমাতে আরও ভালো বিকল্প হিসাবে প্রমাণিত হতে পারে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর