রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

মুহুর্মুহু শব্দে কেঁপে উঠল সিডনি 

খলিলুর রহমান, অস্ট্রেলিয়া সিডনি থেকে:
প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২৩, ১১:৫৯ পিএম

শেয়ার করুন:

মুহুর্মুহু শব্দে কেঁপে উঠল সিডনি 
ছবি: ঢাকা মেইল

খ্রিষ্টীয় নববর্ষ-২০২৪ সালকে স্বাগত জানিয়েছে অস্ট্রেলিয়ার সিডনি। ঘড়ির কাঁটা রাত ১২টার ঘরে চলে আসার সাথে সাথে উদ্‌যাপন শুরু হয় অস্ট্রেলিয়ার সিডনিসহ শহরগুলোতে। বিশেষ করে সিডনি হারবার ব্রিজ ও অপেরা হাউজের বর্ণিল আতশবাজিতে রাতের আকাশকে আলোকিত করে ইংরেজি ২০২৪ কে বরণ করে নেয় লাখ লাখ স্বপ্নবাজ মানুষ। এই আতশবাজির মুহুর্মুহু শব্দে সিডনির আকাশ বাড়ি হয়ে ওঠে। একই সাথে হ্যাপি নিউ ইয়ার বলে উল্লাস করতে থাকে লাখো লাখো দর্শনার্থী।

সরেজমিনে অপেরা হাউজ এলাকায় গিয়ে দেখা গেছে, নববর্ষ উদ্‌যাপনের উৎসবে সাক্ষী হতে সিডনি শহরের হারবার ব্রিজের চারপাশ শতশত উৎসুক জনতায় ভরে গেছেন। তাদের অনেকে তাঁবু ও বিছানা পেতে সেখানে অবস্থান করতে দেখা গেছে। 


বিজ্ঞাপন


sidny

বাংলাদেশী বংশোদ্ভুত অস্ট্রেলিয়ান নাগরিক মখলিছুর রহমান ঢাকা মেলইকে বলেন, আলোকসজ্জা উপভোগ করতে আমার স্বী ও তিন সন্তান দিয়ে দুপুরে অপেরা হাউজ এলাকায় এসেছি। ওই সময় এসেও অপেরা হাউজের ভেতরে প্রবেশ করতে পারিনি। পরে অপেরা হাউজের বাইরে একটি রাস্তার ফুটপাতে অবস্থান নিই। দীর্ঘ সময় অপেক্ষা করে অবশেষে আশতবাজি উপভোগ করি।

তিনি আরও বলেন, বিকেল থেকে অপেরা হাউজের বাইরে লোকে লোকারণ্য হয়ে গেছে। সন্ধ্যার দিকে আশপাশের সকল রাস্তা বন্ধ করে দেয় পুলিশ। তারপরও সময় যত বাড়তে থাকে ততই মানুষের ভিড় বাড়তে থাকে। একপর্যায়ে রাত ১০টার দিকে অনেক ভিড় হয়। এ সময় হঠাৎ করে দুই উচ্ছৃঙ্খল লোক আসে। তবে সাথে সাথে পুলিশ এসে তাদের সরিয়ে নেয়। তাই বড় ধরনের বিপদ থেকে রক্ষা পাই। 

sydne


বিজ্ঞাপন


তবে স্থানীয়রা জানান, আতশবাজি উপলক্ষ্যে অপেরা হাউজ এলাকায় প্রকাশ্যে মদ্যপান নিষিদ্ধ করা হয়। তারপরও কেউ কেউ রেস্টুরেন্টের ভেতরে মদ্যপান করে বাইরে এসে মাতলামি করেছেন। তবে তাদের সরিয়ে নেওয়ার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য তৎপর ছিল।

এদিকে অপেরা হাউজ এলাকায় শান্তিপূর্ণভাবে আতশবাজি উপভোগ করার জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। বিভিন্ন এলাকায় হাত মাইক নিয়ে পুলিশ সদস্যরা দিক নির্দেশনা ও সর্তকবার্তা দিতে দেখা গেছে।

আরও পড়ুন

দ্যা রক্স এলাকায় রাত সাড়ে ১১টায় টাপলিন নামের এক পুলিশ সদস্য শান্তভাবে আতশবাজি উপভোগ করার জন্য মাইকে ঘোষণা ও বিভিন্ন নির্দেশনা দেন। ধাক্কাধাক্কি না করার জন্য নির্দেশনা দিতে শুরু করেন। 

টাপলিন নামের ওই নারী পুলিশ সদস্য ঢাকা মেইলকে বলেন, বিকেল ৭টা থেকে অপেরা হাউজ এলাকার গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হয়। এছাড়া কয়েকটি রাস্তায় চেক বসানো হয়। মানুষ চলাচলও কিছু রাস্তায় বন্ধ করে দেওয়া হয়। তারপরও মানুষের চাপ সামলানো অনেক কষ্ট হয়েছে। তবে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

aug

জানা গেছে, নতুন বছরের প্রথম প্রহরে বিশ্বের অন্যতম সেরা আতশবাজি উৎসবের আয়োজন করে অস্ট্রেলিয়া। এবার সিডনিতে ৮ টন পরিমাণ আতশবাজি ফোটানো হয়েছে। আর এটা উপভোগ করতে ১২ লাখ মানুষ উপস্থিত হয়। শুধু তাই নয়, এ বছর উজ্জ্বল সাদা, পিচ, চুন, রূপা, সোনা, বেগুনি, হলুদ, পোড়া কমলা, গোলাপি এবং নীল আতশবাজিতে সিডনির আকাশ আলোকিত হয়ে যায়।

কাজী ওয়াসিফ মাহমুদ নামের এক শিক্ষার্থী ঢাকা মেইলকে বলেন, বিশ্বের সবচেয়ে সুন্দর ও চমৎকার আতশবাজি হয় সিডনিতে। এটা উপভোগ করতে পারায় অনেক ভালো লাগছে। 

শুধু ওয়াসিফই নয়, তার মতো আরও অনেকই প্রথমবারের মতো সিডনির ওই আতশবাজি উপভোগ করেছেন। 

ফাহাদ হক নামের আরেক শিক্ষার্থী ঢাকা মেইলকে বলেন, আমি প্রথমবারের মতো সিডনির এই আয়োজনে অংশ নিয়েছি। এতে অনেক ভালো লেগেছে।

কেআর/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর