বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

চোখে অঞ্জনি হলে করণীয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১ নভেম্বর ২০২২, ১০:২৬ এএম

শেয়ার করুন:

চোখে অঞ্জনি হলে করণীয়

চোখজনিত একটি সাধারণ স্বাস্থ্য সমস্যা অঞ্জনি। চোখের পাতায় ছোট ছোট ফোঁড়া বা গোটা হলে তাকে অঞ্জনি বলা হয়। বছরের নানা সময়ে অনেকেই এই সমস্যায় ভুগে থাকেন। 

অঞ্জনি হয় কেন?


বিজ্ঞাপন


পরিষ্কার করে চোখ না ধুলে কিংবা চোখে নোংরা জমলে অঞ্জনি হয়ে থাকে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই সমস্যাটিকে ‘স্টাই বা হরডিয়োলাম’ বলা হয়। আমাদের চোখে অনেক ক্ষুদ্র তেল গ্রন্থি রয়েছে। বিশেষত চোখের পাতার ওপর। এই গ্রন্থিগুলিতে মৃত কোষ, ময়লা, তেল জমে ওই মুখগুলো বন্ধ হয়ে যায়। সেখানে ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটে। যা থেকে অঞ্জনির মতো সমস্যা হয়। 

eye

কী করণীয়? 

চোখে অঞ্জনি বলে প্রাথমিকভাবে তেমন সমস্যা না হলেও অস্বস্তি দেখা দেয়। তাকাতে কষ্ট হয়। দীর্ঘদিন এই সমস্যা চলতে থাকলে চোখের মারাত্মক সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। অনেকে চোখে অঞ্জনি হলেই ওষুধ খেয়ে থাকেন। আসলে তার প্রয়োজন নেই। ঘরোয়া কিছু উপায় কাজে লাগিয়েই এই সমস্যা সামলানো যায়। 


বিজ্ঞাপন


গরম সেঁক দিন 

পরিষ্কার নরম কাপড় বা রুমাল দিয়ে হালকা হাতে গরম সেঁক দিন। অতিরিক্ত চাপ দিয়ে সেঁক দেবেন না। গরম সেঁক দিলে সংক্রমণের আশঙ্কা কমবে। গ্রন্থির মুখে জমে থাকা তেল শুকিয়ে যাবে। ব্যথাও দ্রুত কমবে। 

eye

লেন্স পরবেন না 

চোখে অঞ্জনি হলে কোনো ধরনের লেন্স না পরাই ভালো। এমনিতেই এই সময়ে দেখতে সমস্যা হয়। লেন্সে পরা বা খোলার সঙ্গে জীবাণুর সংক্রমণ হতে পারে। 

>> আরও পড়ুন: কিডনি বিকল হওয়ার কারণ কী?

মেকআপ করবেন না 

চোখে অঞ্জনি হলে মেকআপ করবেন না। এতে দুই চোখের ব্যাকটেরিয়ার সংক্রমণ বাড়ে। তাই এই সময়ে মেকআপ করলে ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। 

eye

টি-ব্যাগের ভাপ দিন 

চায়ে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ। লিকার চায়ের গরম টি-ব্যাগ দিয়ে চোখে ভাপ দিতে পারেন। এতে চোখের ফোলা ভাব কমবে। সংক্রমণও কমবে।

>> আরও পড়ুন: লিভারের জন্য ‘বিষ’ পরিচিত এই খাবার

ক্যাস্টর অয়েল লাগান 

চোখে অঞ্জনি হলে চোখের পাতায় খাঁটি ক্যাস্টর অয়েল লাগাতে পারেন। তবে তার আগে তেলের মেয়াদ আছে কিনা নিশ্চিত হয়ে নিন। ব্যাকটেরিয়াজনিত সংক্রমণের আশঙ্কা কমায় ক্যাস্টর অয়েল। 

eye

ঘরোয়া এই উপায়গুলো কাজে লাগালে চোখে অঞ্জনি ওঠা সমস্যায় স্বস্তি পাবেন। এরপরও সমাধান না হলে চিকিৎসকের পরামর্শ নিন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর