সোমবার, ৬ মে, ২০২৪, ঢাকা

লিভারের জন্য ‘বিষ’ পরিচিত এই খাবার

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০ অক্টোবর ২০২২, ০১:২৪ পিএম

শেয়ার করুন:

লিভারের জন্য ‘বিষ’ পরিচিত এই খাবার

একেক খাবারের একেক উপকারিতা। কিছু কিছু খাবার আবার উপকারি হলেও থাকে পার্শ্বপ্রতিক্রিয়া। সম্প্রতি এমনই একটি খাবারের কথা জানা গেল। এমনিতে এটি শরীরের জন্য ভালো। তবে লিভার সংক্রান্ত স্বাস্থ্য সমস্যায় ভুগছেন এমন মানুষদের জন্য এটি বেশ বিপজ্জনক। 

এই খাবারটি হলো চিনাবাদাম। সাধারণত চিনাবাদাম শরীর গরম রাখে। এতে ভিটামিন-ই, ভিটামিন-বি৬ ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, জিঙ্ক এবং আয়রনের মতো উপকারি সব উপাদান রয়েছে। একে শীতকালীন ফলও বলা হয়। 


বিজ্ঞাপন


পুষ্টিগুণে ভরা চিনাবাদামের কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। চলুন জেনে নিই কীভাবে এটি শরীরের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে। 

peanut

একটি প্রতিবেদন অনুযায়ী, চিনাবাদাম শরীরে অ্যাফ্লাটক্সিনের পরিমাণ বাড়ায়। এটি একটি ক্ষতিকর উপাদান। ক্ষুধা কমে যাওয়া এবং চোখ হলুদ হয়ে যাওয়া অ্যাফ্লাটক্সিনের বিষক্রিয়ার লক্ষণ। এটি লিভারের জন্য ক্ষতিকর। এটি জন্ডিসের লক্ষণও হয়ে উঠতে পারে। এমনকি এটি লিভার ক্যানসারের কারণও হতে পারে। 

এছাড়াও বাতের রোগীদের চিনাবাদাম এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। এতে থাকা লেক্টিনের কারণে বাতের রোগীদের প্রদাহের সমস্যা বেড়ে যায়। এতে অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য, বুক জ্বালাপোড়া সমস্যা দেখা দিতে পারে। 


বিজ্ঞাপন


peanut

চিনাবাদামে ফাইটিক অ্যাসিড নামে একটি উপাদান রয়েছে, যা শরীরের প্রয়োজনীয় পুষ্টির মান কমিয়ে দেয়। এতে দেহের আয়রন ও জিঙ্কের পরিমাণ কমে যায়। এক্ষেত্রে ব্যালেন্স ডায়েট মেনে চললে সমস্যা হবে না। তবে যারা নিরামিষভোজী তাদের সমস্যা হতে পারে। 

প্রশ্ন থাকতে পারে, তবে কি চিনাবাদাম একদমই খাওয়া যাবে না? যেহেতু এটি গরম প্রকৃতির খাবার তাই শীতকালে এটি খাওয়া নিরাপদ। চিনাবাদাম ওমেগা৬ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। কিন্তু বিশেষজ্ঞদের মতে, এটি অতিরিক্ত খেলে শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ কমে যায়, যা ঠিক নয়। অর্থাৎ চিনাবাদাম খেলেও খেতে হবে বুঝেশুনে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর