শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ঢাকা

প্রথম সৌদি রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৫৮ পিএম

শেয়ার করুন:

প্রথম সৌদি রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ
প্রথম সৌদি রাষ্ট্রদূত নায়েফ আল-সুদাইরি ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে তার পরিচয়পত্র পেশ করতে চলেছেন। ছবি: এএফপি, আল-জাজিরা

ফিলিস্তিনে প্রথম সৌদি রাষ্ট্রদূত নায়েফ আল-সুদাইরি ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে তার পরিচয়পত্র পেশ করতে চলেছেন। আল-সুদাইরি এবং তার সহগামী প্রতিনিধিদল মঙ্গলবার অধিকৃত পশ্চিম তীরে পৌঁছেছেন। তাদের এ সরকারি সফর দুই দিনের মধ্যে শেষ হবে।

জর্ডান থেকে কারামা ক্রসিং হয়ে মঙ্গলবার অধিকৃত পশ্চিম তীরে পৌঁছেছেন সৌদি রাষ্ট্রদূত নায়েফ আল-সুদাইরি। তিনি ও তার প্রতিনিধিদলের সফর বুধবার শেষ হবে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ‘সৌদির পর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়বে ৫-৭ মুসলিম দেশ’

এ সৌদি রাষ্ট্রদূতের ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকির পাশাপাশি আব্বাস এবং প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহের সঙ্গে দেখা করার কথা রয়েছে।

সোমবার, ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় সৌদি রাষ্ট্রদূতের সফরকে স্বাগত জানিয়েছে। এটিকে দুই দেশের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নের জন্য একটি ঐতিহাসিক মাইলফলক বলে বিবেচনা করেছে তারা।

ফিলিস্তিনে প্রথমবারের মতো সৌদি আরব একজন রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে। গতকাল (সোমবার) নতুন রাষ্ট্রদূত নায়েফ আল-সুদাইরি ফিলিস্তিনি ভূখণ্ডে পৌঁছান।


বিজ্ঞাপন


আরও পড়ুন: সৌদি আরবের জাতীয় দিবসে ইরানি প্রেসিডেন্ট রায়িসির শুভেচ্ছা

ফিলিস্তিনের গণমাধ্যম জানিয়েছে, ফিলিস্তিনি মুক্তি সংস্থা বা পিএলও’র নির্বাহী কমিটির মহাসচিব হোসেইন আল-শেখ সৌদি রাষ্ট্রদূতকে স্বাগত জানান।

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি রাষ্ট্রদূত সুদাইরি আজ মঙ্গল ও আগামীকাল বুধবার রামাল্লাহ সফর করবেন। দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নয়নের ক্ষেত্রে এই সফরকে ঐতিহাসিক বলে মন্তব্য করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। রাষ্ট্রদূত নিয়োগের মধ্য দিয়ে দুই দেশের যৌথ সহযোগিতার ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা হবে বলেও ফিলিস্তিনি পররাষ্ট্র মন্ত্রণালয় উল্লেখ করেছেন। ফিলিস্তিনি কর্তৃপক্ষ রামাল্লাহ শহর থেকে রাষ্ট্রীয় কর্মকাণ্ড পরিচালনা করে থাকে। আপাতত সৌদি রাষ্ট্রদূতও সেখান থেকে কাজ করবেন।

আরও পড়ুন: ‘ফিলিস্তিনিদের পূর্ণ অধিকার না দিলে মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না’

গত ১৩ আগস্ট সৌদি আরব জর্দানে নিযুক্ত রাষ্ট্রদূত সুদাইরিকে ফিলিস্তিনি রাষ্ট্রের জন্য অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়। পাশাপাশি পবিত্র জেরুসালেম শহরে একটি কনসাল জেনারেল অফিস খোলার কথাও জানায়। 

ইসরায়েল সে সময় সৌদি আরবের এই ধারণা প্রত্যাখ্যান করে। ইসরায়েল জেরুসালেম শহরকে নিজের রাজধানী বলে দাবি করে। 

তবে আমেরিকা ছাড়া বিশ্বের উল্লেখযোগ্য কোনো দেশ জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয় না। ইসরায়েল ফিলিস্তিনিদের জন্য জেরুসালেম শহরে কোনো ধরনের কূটনৈতিক কর্মকাণ্ড পরিচালনার অনুমতি দেয় না।

সূত্র : আল-জাজিরা

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর