শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ঢাকা

‘সৌদির পর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়বে ৫-৭ মুসলিম দেশ’

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৩৫ পিএম

শেয়ার করুন:

‘সৌদির পর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়বে ৫-৭ মুসলিম দেশ’
ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন (ফাইল ফটো)। ছবি: রয়টার্স

ইসরায়েল যদি সৌদি আরবের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক গড়তে পারে, তবে আরও ছয় বা সাতটি মুসলিম দেশ তাদের সঙ্গে শান্তি স্থাপন করবে। ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন এ তথ্য দিয়েছেন। 

দ্যা জেরুজালেম পোস্ট জানিয়েছে যে শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বক্তৃতার পর কান নিউজের সঙ্গে কথা বলার সময় কোহেন এই মন্তব্য করেন।


বিজ্ঞাপন


আরও পড়ুন: সৌদি আরবের জাতীয় দিবসে ইরানি প্রেসিডেন্ট রায়িসির শুভেচ্ছা

ওই ইসরায়েলি গণমাধ্যমটির প্রতিবেদন অনুসারে এলি কোহেন বলেছেন, সৌদি আরবের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক গড়া মানে বৃহত্তর মুসলিম বিশ্বের সঙ্গে শান্তি স্থাপন করা।

এ ইসরায়েলি মন্ত্রী বলেন, ‘অন্তত আরও ছয় বা সাতটি মুসলিম দেশের প্রতিনিধির সঙ্গে আমার দেখা হয়েছে। তারা গুরুত্বপূর্ণ মুসলিম দেশ, অথচ তাদের সঙ্গে আমাদের সম্পর্ক নেই। কিন্তু তারা আমাদের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক স্থাপন করতে চায়।

আরও পড়ুন: পশ্চিম তীরে দুই ফিলিস্তিনিকে হত্যা


বিজ্ঞাপন


ইসরায়েলি গণমাধ্যমটির প্রতিবেদন অনুসারে এলি কোহেন বলেছেন, এ মুসলিম দেশগুলো আফ্রিকা এবং এশিয়া মহাদেশে অবস্থিত। তবে তিনি তাদের নাম বলতে রাজি হননি।

তিনি পরে বলেছিলেন যে কেবল কয়েকটি মুসলিম দেশ তার সঙ্গে সরাসরি যোগাযোগ করেছিল।

আরও পড়ুন: ইসরায়েলি হামলায় ৬ ফিলিস্তিনি নিহত

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চান ইসরায়েলকে স্বীকৃতি দিক সৌদি আরব। তার মতে, এর মাধ্যমে মধ্যপ্রাচ্যে রূপান্তর ঘটবে। তিনি মূলত, নির্বাচনের সময় কূটনৈতিক বিজয় অর্জনের আশা করছেন।

এর আগে জাতিসংঘের সাধারণ পরিষদের বক্তৃতায় নেতানিয়াহু বলেছিলেন, তিনি বিশ্বাস করেন যে তার দেশ সৌদি আরবের সঙ্গে শান্তি স্থাপন করতে পারবে। এ ক্ষেত্রে বাইডেন তাকে সহায়তা করবেন এবং মধ্যপ্রাচ্যে রূপান্তর ঘটবে।

সূত্র : ডন

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর