বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ঢাকা

সিলেটে বন্যায় বিধ্বস্ত ২২ হাজার ঘরবাড়ি

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৬ জুন ২০২২, ০৬:৫০ পিএম

শেয়ার করুন:

সিলেটে বন্যায় বিধ্বস্ত ২২ হাজার ঘরবাড়ি
ছবি: ঢাকা মেইল

অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে সিলেটে সৃষ্ট হওয়া স্মরণকালের ভয়াবহ বন্যা মোকাবেলা করেছে সিলেটবাসী। গত এক শতাব্দীতেও এমন বন্যার কথা কেউ শোনেনি। এ বন্যায় সিলেটের ২২ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। পাশাপাশি প্রায় ২২ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। এছাড়াও কৃষিখাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যায় এপর্যন্ত ৫১ জনের প্রাণহানি হয়েছে।

রোববার (২৬ জুন) সিলেট জেলা প্রশাসনের সহকারি কমিশনার আহসানুল আলম এ তথ্য জানান।


বিজ্ঞাপন


তিনি জানান, বন্যায় সিলেট সিটি করপোরেশনের আংশিক এলাকা, জেলার ১৩টি উপজেলা ও ৫টি পৌরসভা ক্ষতিগ্রস্ত হয়েছে। ৯৯টি ইউনিয়নের মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। ৪ লাখ ১৬ হাজার ৮১৯টি পরিবারের ২১ লাখ ৮৭ হাজার ২৩২ জন সদস্য ক্ষতির মুখে পড়েছেন বন্যায়। এছাড়া ২২ হাজার ৪৫০টি ঘরবাড়ি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ২৮ হাজার ৯৪৫ হেক্টর জমির ফসল পড়েছে ক্ষতির মুখে।

বন্যাকবলিত এলাকার জন্য এখন অবধি দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ১৪১২ মেট্রিক টন চাল, ১৩ হাজার ২১৮ প্যাকেট শুকনো খাবার এবং নগদ ১ কোটি ৪২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে বলেও জানান তিনি। বন্যাদুর্গতদের স্বাস্থ্য সুরক্ষায় ১৪০টি মেডিক্যাল টিম কাজ করছে জেলা ও মহানগরে।

জানা যায়, ১৫ জুন থেকে ভারি বর্ষণ ও উজানের ঢলে ক্রমশ, বন্যা ভয়াবহ আকার ধারণ করে। এতে গত ১১ দিন ধরে বন্যার কবলে সিলেট। এ বন্যা পুরো জেলা তছনছ করে দিয়ে এখন ধীরগতিতে নামছে পানি। তবে এখনও জলমগ্ন নিম্নাঞ্চলের বেশিরভাগ এলাকা। এখনো বিপৎসীমার ওপর দিয়ে সুরমা নদীর পানি প্রবাহিত হচ্ছে।

অন্য দিকে, কুশিয়ারা অববাহিকায় পানি বাড়ছে। কুশিয়ারার পানি বাড়ায় শনিবার পর্যন্ত জকিগঞ্জ, বিয়ানীবাজার, গোলাপগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, ওসমানীনগর, বিশ্বনাথ, দক্ষিণ সুরমায় নতুন নতুন এলাকা প্লাবিত হয়।


বিজ্ঞাপন


পানি কমায় সিলেটে পানি কমায় অনেকেই আশ্রয়কেন্দ্র ছেড়ে বাড়িতে ফিরতে শুরু করেছে।

সংশ্লিষ্টরা জানান, সিলেট জেলা ও মহানগর এলাকার ৬১৪ টি আশ্রয়কেন্দ্রে ২ লাখ ৫২ হাজার ৮৭৮ জন আশ্রয় নেন। শনিবার পর্যন্ত ৫৯ হাজার ৬৯৯ জন আশ্রিত রয়েছেন। সে হিসেবে, প্রায় ১ লাখ ৯৩ হাজার ১৭৯ মানুষ আশ্রয়কেন্দ্র ছেড়ে চলে গেছে। তবে বর্তমানে রাস্তাঘাটে জমে থাকা বন্যার ময়লা পানি থেকে দুর্গন্ধ ছড়াতে শুরু করেছে।

এদিকে, বন্যায় সিলেট বিভাগে ৫১ জনের প্রাণহানি হয়েছে এ তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর সিলেট এর পরিচালক ডা. হিমাংশু রাল রায় বলেন, ভয়াবহ বন্যায় প্রাকৃতিক দুযোর্গে ১৭ মে থেকে শনিবার (২৫ জুন) পর্যন্ত সিলেট বিভাগে ৫১ জনের প্রাণহানি হয়েছে। 

এজে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর