বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ঢাকা

বানভাসিদের পাশে পুলিশ, মানবিক কার্যক্রমে দৃষ্টান্ত স্থাপন

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২১ জুন ২০২২, ১০:৪৪ এএম

শেয়ার করুন:

বানভাসিদের পাশে পুলিশ, মানবিক কার্যক্রমে দৃষ্টান্ত স্থাপন
ছবি: ঢাকা মেইল

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে সিলেটে আকস্মিক বন্যায় জনদুর্ভোগ মারাত্মক আকার ধারণ করেছে। বিশেষ করে খাদ্য ও সুপেয় পানির তীব্র সংকট দেখা দিয়েছি। এমন সংকটময় মুহূর্তে পেশাদার দায়িত্ব পালনের পাশাপাশি মানবিক কার্যক্রম হিসেবে বানভাসিদের পাশে দাঁড়িয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে সিলেট রেঞ্জ, সিলেট জেলা ও মহানগর পুলিশ।

সোমবার (২০ জুন) পৃথক পৃথক ভাবে জেলা ও মহানগরের বিভিন্ন এলাকায় রান্না করা খিচুড়ি ও শুকানো খাবার বিতরণ করা হয়।


বিজ্ঞাপন


সোমবার বিকেলে মহানগরের কদমতলী ও জেলার গোয়াইনঘাটের নোয়াগ্রাম হাইস্কুলে স্থাপিত আশ্রয়কেন্দ্রে ত্রাণ সামগ্রী বিতরণ করেন সিলেট রেঞ্জের ডিআইজি মো. মফিজ উদ্দিন আহমদ পিপিএম। পৃথকভাবে প্রায় ৫শত পরিবারের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণের পাশাপাশি তাদের দুঃখ দুর্দশার কথা শুনেন তিনি।

সিলেট রেঞ্জ পুলিশের মুখপাত্র পুলিশ সুপার জেদান আল মুসা বলেন, আমাদের ডিআইজি স্যার নগরের কদমতলী ও গোয়াইনঘাটে নৌযানে উপস্থিত থেকে নিজ হাতে বন্যাদুর্গতদের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন। এসময় আমাদের ঊর্ধ্বতন কর্মকতা, স্থানীয় জনপ্রতিনিধি ও সাংবাদিকেরা উপস্থিত ছিলেন। 


বিজ্ঞাপন


এদিকে, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক আইজিপি ড. বেনজীর আহমেদ, বিপিএম-বার এঁর নির্দেশে সিলেট জেলা পুলিশ বানভাসি মানুষের পাশে আছে বলে জানিয়েছেন সিলেট জেলার পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম। তিনি বলেন, মাননীয় আইজিপি স্যার এর নির্দেশে সিলেট জেলা পুলিশ বানভাসি মানুষের পাশে আছে। বন্যা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত জেলা পুলিশের এমন মানবিক কার্যক্রম অব্যাহত থাকবে।

জেলা পুলিশের মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো. লুৎফর রহমান জানান, আমরা বন্যার শুরু থেকে দুর্গতদের উদ্ধার কার্যক্রম চালাই। পরবর্তীতে আমাদের মাননীয় আইজিপি স্যারের নির্দেশে এবং আমাদের পুলিশ সুপার স্যার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে জেলার প্রতিটি থানা এলাকায় রান্না করা খিচুড়ি বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছি। আমরা প্রতিদিন প্রায় ২০০০-২৫০০ মানুষের মধ্যে রান্না করা খিচুড়ি বিতরণ করছি। পাশাপাশি প্রতিদিন ৪০০-৫০০ প্যাকেট শুকনো খাবার বিতরণ করছি। যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। তবে আমরা দুর্গত এলাকায় আমাদের মানবিক কার্যক্রম অব্যাহত রেখে যাচ্ছি।

এদিকে, জেলা পুলিশের মতোই বানভাসি, দুর্দশাগ্রস্থ, আশ্রয়হীন মানুষের পাশে দাঁড়িয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)। মহানগরের বিভিন্ন স্থানে এসএমপি'র পুলিশ কমিশনার মো. নিশারুল আরিফ'র দিকনির্দেশনায় প্রাত্যহিক ডিউটির পাশাপাশি বন্যাদুর্গতদের জরুরী সেবায় কাজ করে যাচ্ছেন। এসএমপি'র বিভিন্ন এলাকায় বন্যায় প্লাবিত দুর্দশাগ্রস্থ ও আশ্রয়হীন জনসাধারণকে ঘরবাড়ি হতে নৌকা করে নিকটস্থ আশ্রয় কেন্দ্রে পৌঁছে দেয়া দিচ্ছেন নগর পুলিশে কর্মরতরা। পাশাপাশি পুলিশ সদস্যরা নিজস্ব অর্থায়নে এবং আর্তমানবতার সেবায় নিয়োজিত সিলেটে ও দেশের বাইরে অবস্থানরত প্রবাসীদের অনুদানের ত্রাণসামগ্রী বন্যা দুর্গতদের মধ্যে পৌঁছে দিচ্ছেন।

এরই মধ্যে মহানগরের বিভিন্ন এলাকায় বন্যাদুর্গত মানুষদের জন্য ঔষধ সামগ্রী, শুকনো খাবার, খাবার স্যালাইন, ১০ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হয়েছে। এছাড়া এসএমপির ওয়াটার ট্যাঙ্কার দিয়ে বিশুদ্ধ খাবার পানি বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপকমিশনার বি.এম আশরাফ উল্ল্যাহ তাহের।

তিনি বলেন, আমরা মানবিক দৃষ্টিকোণ থেকে মাননীয় কমিশনার স্যারের নির্দেশনায় এ কার্যক্রম চালিয়ে যাচ্ছি। আমাদের এমন কার্যক্রম অব্যাহত থাকবে।

এজে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর