বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাংলাদেশে বিমান পরিবহন সংস্থা কয়টি?

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২২, ০১:১০ পিএম

শেয়ার করুন:

বাংলাদেশে বিমান পরিবহন সংস্থা কয়টি?

বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের জারিকৃত বিমান পরিচালনা সনদ (এয়ার অপারেটর সার্টিফিকেট) আছে এমন বিমান পরিবহন সংস্থা তিনটি। এর মধ্যে একটি রাষ্ট্রায়ত্ত। অন্য দুইটি ব্যক্তিমালিকানাধীন। এগুলো হলো- বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স এবং নভোএয়ার। 

আরও পড়ুন: কম খরচে বিমানের টিকিট কাটার উপায়


বিজ্ঞাপন


বিমান বাংলাদেশ এয়ারলাইন্স

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিমান নামেও পরিচিত। এটি দেশের একমাত্র সরকারি এবং জাতীয় পতাকাবাহী বিমান পরিবহন সংস্থা।  

planeবিমান বাংলাদেশ ঢাকায় অবস্থিত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কার্যক্রম পরিচালনা করে। এছাড়াও চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর এবং সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকেও এর কার্যক্রম পরিচালিত হয়।

আরও পড়ুন:  বিমানবালা: শারীরিক সৌন্দর্য নাকি যোগ্যতা জরুরি


বিজ্ঞাপন


 প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক রুটের পাশপাশি অভ্যন্তরীণ রুটেও যাত্রী এবং মালামাল পরিবহন করে। বিশ্বের প্রায় ৭০ টি দেশের সাথে বিমানের বিমান সেবা চুক্তি রয়েছে। বর্তমানে ১৬টি দেশে এর কার্যক্রম পরিচালনা করছে। 

বিমানের প্রধান কার্যালয়ের নাম বলাকা ভবন, যেটি ঢাকার উত্তরাঞ্চলে কুর্মিটোলায় অবস্থিত। বিমান বাংলাদেশের যাত্রীদের অধিকাংশই হজ্জযাত্রী, পর্যটক, অভিবাসী এবং প্রবাসী বাংলাদেশি।

আরও পড়ুন:  বিমান থেকে নেমে লাগেজ দ্রুত হাতে পাওয়ার উপায়

১৯৭২ সালে প্রতিষ্ঠা হওয়ার পর বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১৯৯৬ পর্যন্ত দেশে উড়োজাহাজ খাতের একক সংস্থা হিসেবে ব্যবসা চালায়। বিভিন্ন সময়ে উড়োজাহাজ বহর ও গন্তব্য বৃদ্ধির চেষ্টা অব্যাহত রাখলেও দুর্নীতি আর অদক্ষতার জন্য বিমান বার বার পিছিয়ে পড়ে।

বাংলাদেশ বিমান তার সুসময়ে সর্বোচ্চ ২৯টি গন্তব্যে তাদের কার্যক্রম পরিচালনা করত যা পশ্চিমে নিউ ইয়র্ক শহর থেকে পূর্বে টোকিও পর্যন্ত বিস্তৃত ছিল।

আরও পড়ুন:  বিমানের পাইলট কীভাবে হবেন?

২০০৭ সালের আগ পর্যন্ত বিমান পুরোপুরি একটি সরকার নিয়ন্ত্রিত সংস্থা ছিল যেটি সে বছরের জুলাই মাসের ২৯ তারিখ তত্ত্বাবধায়ক সরকারের আমলে পাবলিক লিমিটেড কোম্পানিতে রুপান্তরিত হয়। 

us banglaইউএস-বাংলা এয়ারলাইন্স

ইউএস-বাংলা এয়ারলাইন্স বাংলাদেশের সর্ববৃহৎ বেসরকারি বিমান সংস্থা এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর পর দ্বিতীয় বৃহত্তম বাংলাদেশি বিমান সংস্থা।

ইউএস বাংলা ২০১৪ সালের ১৭ জুলাই সর্ব প্রথম দুইটি উড়োজাহাজ দিয়ে অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনার মাধ্যমে তাদের কার্যক্রম শুরু করে। এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ইউএস-বাংলা গ্রুপের একটি সহায়ক প্রতিষ্ঠান।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে বিপজ্জনক বিমানবন্দর কোনটি?

ইউএস-বাংলা এয়ারলাইন্স প্রাথমিক ভাবে দুইটি অভ্যন্তরীণ গন্তব্য, ঢাকা থেকে চট্টগ্রাম এবং যশোর এ যাত্রীসেবার মাধ্যমে পথচলা শুরু করে। 

বর্তমানে ইউএস-বাংলা এয়ারলাইন্স সব অভ্যন্তরীণ রুটসহ আন্তর্জাতিক রুট সিঙ্গাপুর, চেন্নাই, মালে, গুয়াংজু, কুয়ালালামপুর, দোহা, শারজাহ, দুবাই, মাস্কাট ও কলকাতায় ফ্লাইট পরিচালনা করছে। 

ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমানবহরে ৬টি বোয়িং ৭৩৭-৮০০, ৭টি এটিআর ৭২-৬০০সহ মোট ১৬টি এয়ারক্রাফট রয়েছে।

novoairনভোএয়ার

নভোএয়ার বাংলাদেশের একটি বেসরকারি বিমান সংস্থা যেটি প্রধানত অভ্যন্তরীণ গন্তব্যে যাত্রীসেবা প্রদান করে থাকে। এই এয়ারলাইনটি প্রতিদিন ৯টি গন্তব্যে মোট ২৫টি ফ্লাইট পরিচালনা করে থাকে।

আরও পড়ুন: বিমানে জন্ম নেয়া শিশু কোন দেশের নাগরিক?

এভিয়েশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে ২০০৭ সালের অক্টোবর মাসে নভোএয়ার যাত্রা শুরু করে। বর্তমানে নভোএয়ার সব অভ্যন্তরীণ গন্তব্য ও কলকাতায় আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করে।

তথ্যসূত্র: উইকিপিডিয়া

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর