সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

চ্যাটজিপিটির মতো মানুষের ব্যক্তিগত সহকারী হবে ‘ইনরাপ্ট’

মাহমুদুল হাসান তুহিন
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:১০ পিএম

শেয়ার করুন:

চ্যাটজিপিটির মতো মানুষের ব্যক্তিগত সহকারী হবে ‘ইনরাপ্ট’

ভবিষ্যতে চ্যাটজিপিটির মত ব্যক্তিগত কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন সহকারী মানুষের থাকবে বলে জানিয়েছেন ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (www) এর উদ্ভাবক টিম বার্নার্স-লি। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের টেলিভিশন চ্যানেল সিএনবিসি এর বিয়ন্ড দ্যা ভ্যালি পডকাস্টের এক পর্বে তিনি এই কথা জানান।

বার্নার্স-লি ইনরাপ্ট নামের একটি স্টার্টআপ প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠিতা। এটির লক্ষ হলো ওয়েব ব্যবহারকারীদের একবার লগইনের মাধ্যমে একাধিক ওয়েবসাইট ব্যবহারের সুযোগ করে দেয়া। মানুষের অনলাইন ‘পডস’ থাকবে যেখানে তাদের সমস্ত ব্যক্তিগত তথ্য সংরক্ষিত থাকবে, নতুন এই প্রতিষ্ঠানটি তেমনটাই চিন্তা করছে বলে জানান তিনি।


বিজ্ঞাপন


Tim Berners Leeফরচুনের প্রতিবেদন অনুযায়ী, ইনরাপ্ট প্রযুক্তির উন্নয়নের অংশ হিসাবে প্রত্যেক ব্যবহারকারীর তথ্য সংরক্ষণ করে রাখতে চায়। পডগুলো ওয়েবসাইট বা পরিষেবাগুলোকে একজন ব্যক্তির সমস্ত ব্যক্তিগত তথ্যের অ্যাক্সেস দিতে সক্ষম হবে যেমন— ঘুমের ধরণ থেকে কেনাকাটার পছন্দগুলো।

বার্নার্স-লি বলেছিলেন, যদি তাদের চিন্তা-ভাবনা বাস্তবে পরিণত হয় তাহলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) চ্যাটজিপিটির মত এআই চালিত একটি শক্তিশালী চ্যাটবট থাকবে। যেই ডেটা পড ডিজিটাল ব্যক্তিগত সহকারী হিসাবে কাজ করার জন্য ব্যবহার করা যেতে পারে।

বার্নার্স-লি বলেন, ‘আমরা একে চার্লি বলি। চার্লি হলো একটি এআই যা আপনার জন্য কাজ করে।’

তিনি বলেছেন যে, অন্যান্য ভার্চুয়াল সহকারী যেমন— অ্যামাজন অ্যালেক্সা এবং অ্যাপল সিরি’র মতো তাদের কল্পিত চ্যাটবট ভিন্ন এবং এটি বড় প্রযুক্তির সঙ্গে যুক্ত হবে না।


বিজ্ঞাপন


chatgpt-pods

বার্নার্স-লি জানিয়েছেন, এটি অনেকটা এজেন্ট বা আইনজীবীর মতো ব্যবহারকারীর জন্য ‘কাজ’ করবে বলে ফরচুনের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তিনি বলেন, ‘যদি চার্লি সত্যিই কাজ করে তাহলে আমি আমার সমস্ত তথ্য বিশ্বাস করব এবং আশা করব এটি অনেক বেশি তথ্যবহুল হবে।’

বার্নার্স-লি বলেন ‘সেই এআই পডগুলোতে অ্যামাজন থেকে আপনার কেনা সমস্ত জিনিস, আপনার পুষ্টি, যা খেয়েছেন, ফিটনেস তথ্য ও আরও অনেক কিছু দেখতে পাবেন। সুতরাং, যদি আপনার পডে এআই চালান তাহলে অনেক বেশি চমৎকার জিনিসে প্রবেশ করতে দিবে। যেখানে সিরি বা অ্যালেক্সার মত সহযোগীগুলো সীমিত পরিসরে কাজ করে।’

ওয়েবের উদ্ভাবক আরও বলেন, যেকোনো এআই বটের ক্ষমতা ‘তথ্যের উপর নির্ভর করে।’

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর