বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

বুন্দেসলিগার যে দলের গল্প রূপকথাকেও হার মানায়

ফুয়াদ হাসান
প্রকাশিত: ০২ মার্চ ২০২৩, ১২:২৫ পিএম

শেয়ার করুন:

বুন্দেসলিগার যে দলের গল্প রূপকথাকেও হার মানায়

জার্মান বুন্দেসলিগার রাজত্বটা যেন নিজেদেরই করে নিয়েছে বায়ার্ন মিউনিখ। গেল দশ বছরে টানা ১০টি লিগ শিরোপা জিতেছে ক্লাবটি। তবে চলতি মৌসুমের চিত্রটা অনেকটাই ভিন্ন। এখন পর্যন্ত টেবিলের শীর্ষে থাকলেও সম্ভাবনা আছে ছিটকে যাওয়ার। যার পেছনে দায়ী এবারের বুন্দেসলিগায় চমক জাগানো দল ইউনিয়ন বার্লিন। দুই-তিন মৌসুম আগেও যে ক্লাবটির নাম হয়তো কেউ শুনেননি, এবার তারাই টেবিল টপার বায়ার্ন মিউনিখ ও বুরুশিয়া ডর্টমুন্ডের মতো দলের কাঁধে নিঃশ্বাস ফেলছে।

কিছুদিন আগেই আয়াক্সকে ৩-১ গোলে হারিয়ে ইউরোপা লিগের রাউন্ড অফ ১৬ খেলা নিশ্চিত করেছে ইউনিয়ন বার্লিন। মাত্র ২০১৯ সালে প্রমোশন পেয়ে বুন্দেসলিগায় আসা এই দলটি মাত্র চার বছরের মাথায় খেলার সুযোগ পেয়েছে ইউরোপা লিগে। এর সঙ্গে চলতি মৌসুমে দারুণ খেলে সুযোগ তৈরি করেছে জার্মান লিগের শিরোপা জয়ের।


বিজ্ঞাপন


আরও পড়ুন- জনপ্রিয় ফুটবল ক্লাবগুলোর ডাকনামের পেছনে লুকিয়ে থাকা রহস্য

বার্লিনের যত শ্রমিক শ্রেণীর মানুষ ছিলেন, তারা ১৯৬৬ সালে এই ক্লাবটি গড়ে তুলেছিলেন। তবে পূর্ব ও পশ্চিম জার্মানির বিরোধের কারণে ক্লাবটি শুরু থেকেই অংশ নিতে পারেনি বুন্দেসলিগায়। ১৯৯০ সালে ভাঙে সেই বিবেধের দেয়াল। তবে ক্লাবটির জন্য শুরুটা খুব একটা সুখকর ছিল না। কারণ ১৯৯০ থেকে ২০১৮ সাল পর্যন্ত সময়কালে একবারের জন্যও তারা জার্মান লিগের প্রথম টায়ারে খেলার যোগ্যতা অর্জন করতে পারে নি।

আরও পড়ুন- সিদ্দিকুর রহমান: বলবয় থেকে সফল গলফার


বিজ্ঞাপন


সেই সুবাদে তাদের খেলতে হয়ে বুন্দেসলিগার দ্বিতীয়, তৃতীয় অথবা চতুর্থ ডিভিশনে। এমনকি ২০০৪ থেকে ২০০৮ সালের সময় ক্লাবটিকে দুই দফায় রেলিগেটেড হয়ে চতুর্থ থেকে পঞ্চম ডিভিশনেও নেমে গিয়েছিল।

তবে দুঃসময়কে বুড়ো আঙুল দেখিয়ে ২০০৮ সাল থেকে কপাল খুলতে শুরু করে ইউনিয়ন বার্লিনের। যে মানুষদের নিয়ে ক্লাবটি গড়ে উঠেছিল, তাদের একক প্রচেষ্টায় তৈরি হয় স্টাডিওন আন ডার আল্টেন ফরস্টেআয় স্টেডিয়াম। প্রায় ২০০০ হাজার ভক্ত-সমর্থক মিলে নিজেদের অর্থায়নে গড়ে তুলে এই রূপকথার স্টেডিয়াম। যেখানে প্রতিনিয়ত সাফল্যের গল্প লিখে যাচ্ছে ক্লাবটি।

আরও পড়ুন- লিওনেল স্ক্যালোনি: আর্জেন্টিনার স্বপ্ন জয়ের কারিগর

বর্তমানে বুন্দেসলিগায় পয়েন্ট টেবিলের শীর্ষে আছে বায়ার্ন মিউনিখ। ২২ ম্যাচে ১৩ জয়ে দলটির পয়েন্ট ৪৬। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে ডর্টমুন্ড আছে টেবিলের দুইয়ে। আর ৪৩ পয়েন্ট নিয়ে এই দুই জায়ান্টের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ইউনিয়ন বার্লিন। অপেক্ষাটা এখন শুধুই সময়ের। দারুণ এক প্রত্যাবর্তনে ইউনিয়ন বার্লিনের সামনে সুযোগ বুন্দেসলিগার শিরোপা নিজেদের করে নিয়ে রূপকথার গল্প লেখার।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর