সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

একগুচ্ছ মাইলফলকের সামনে মেসি

ফুয়াদ হাসান
প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩৭ এএম

শেয়ার করুন:

একগুচ্ছ মাইলফলকের সামনে মেসি

মরুর বুকে স্বপ্ন জয়ের আগে আর্জেন্টাইনদের কাছে শ্রদ্ধা ও সম্মানের শীর্ষস্থানটা বরাদ্দ থাকত ম্যারাডোনার জন্য। তবে কাতারে বিশ্বকাপ জিতে সেই দৃশ্যপট বদলে দিয়েছেন লিওনেল মেসি। দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপের শিরোপা জিতে ম্যারাডোনার সেই সিংহাসনের ভাগীদার হয়েছেন ‘লা পুলগা’। রোজারিও থেকে উঠে আসা ৩৫ বছর বয়সী ফুটবলের এই ‘ক্ষুদে জাদুকর’ এখন সর্বকালের সেরাদের একজন।

বিশ্বকাপজয়ী লিও মেসির রয়েছে রেকর্ডসংখ্যক ব্যালন ডি’অর, রেকর্ডসংখ্যক ইউরোপিয়ান গোল্ডেন বুটসহ অজস্র পুরস্কার। এর বাইরেও ব্যক্তিগত অর্জনে স্বয়ংসম্পূর্ণ এই ফুটবল জাদুকরের প্রাপ্তিটাও নেহাত কম নয়। অসংখ্য অর্জনের মধ্যে আরও বেশ কিছু ব্যক্তিগত প্রাপ্তির সামনে দাঁড়িয়ে আছেন মেসি।


বিজ্ঞাপন


আরও পড়ুন- জনপ্রিয় ফুটবল ক্লাবগুলোর ডাকনামের পেছনে লুকিয়ে থাকা রহস্য

একনজরে দেখে নেওয়া যাক, লা পুলগাকে যেসব মাইলফলক হাতছানি দিয়ে ডাকছে।

ফুটবল ক্যারিয়ারে ৮০০ গোল

১৯ বছরের পেশাদার ফুটবল ক্যারিয়ারে মেসির বর্তমান গোলসংখ্যা ৭৯৭টি। আর মাত্র তিনটি গোল করতে পারলেই ৮০০ গোলের মাইলফলক ছুঁয়ে ফেলবেন এলএমটেন। এদিকে আন্তর্জাতিক ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) পরিসংখ্যান অনুযায়ী, ৮২৪ গোল নিয়ে বর্তমানে গোলসংখ্যার  শীর্ষে আছেন রোনালদো।


বিজ্ঞাপন


লিগ ফুটবলে ৫০০ গোল

আর মাত্র ৯ গোল করতে পারলেই লিগ পর্যায়ের ফুটবলে ৫০০ গোলের রেকর্ডে পা রাখবেন মেসি। আর দুই সপ্তাহ আগে লিগ ফুটবলের ইতিহাসে ৫০০ গোলের মাইলফলক স্পর্শ করেন পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

আরও পড়ুন- লিওনেল স্ক্যালোনি: আর্জেন্টিনার স্বপ্ন জয়ের কারিগর

৩০০ গোলে অ্যাসিস্ট

ক্লাব ফুটবলের ক্যারিয়ারে এখন পর্যন্ত ২৯৪টি গোলে অ্যাসিস্ট রয়েছে মেসির। তাই চলতি মৌসুমই লা পুলগাকে হাতছানি দিচ্ছে ৩০০ গোলে সহায়তার রেকর্ডে পা রাখার।

টানা ২০ বছর পেশাদার ফুটবলে গোল করার রেকর্ড

২০০৪ সালে সিনিয়র পর্যায়ে খেলা শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রতিবছর একটি করে হলেও গোল করেছেন মেসি। তবে অনন্য এই রেকর্ডে এলএমটেনের থেকে ঢের এগিয়ে রোনালদো। ২০০৩ সালে পেশাদার ফুটবলে অভিষেক হওয়া আল নাসের তারকার এখন পর্যন্ত টানা ২২ বছর গোল করার রেকর্ড রয়েছে।

আরও পড়ুন- ফ্রান্সের ধারাবাহিক সাফল্যের পিছনে রয়েছে সুনির্দিষ্ট পরিকল্পনা

চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে ৫০ গোল

চ্যাম্পিয়ন্স লিগের নকআউটে মেসির বর্তমান গোলসংখ্যা ৪৯টি। আর মাত্র একটি গোল করলেই অর্ধশতক গোলের মাইলফলক ছুঁয়ে ফেলবেন লা পুলগা।

১০০ আন্তর্জাতিক গোল

জাতীয় দলের জার্সিতে মেসির গোল ৯৮টি। আর মাত্র দুইটি গোল করলেই ১০০টি আন্তর্জাতিক গোলের রেকর্ডে পা দিবেন এই বিশ্বকাপজয়ী তারকা। এদিকে আন্তর্জাতিক ফুটবলে এখন পর্যন্ত ১৯৬ ম্যাচে ১১৮ গোল করে শীর্ষে আছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর