সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

আইপিএল থেকে হারিয়ে গেছে যে ৫টি দল

ফুয়াদ হাসান
প্রকাশিত: ০৪ এপ্রিল ২০২৩, ০৮:৫৫ এএম

শেয়ার করুন:

আইপিএল থেকে হারিয়ে গেছে যে ৫টি দল

ক্রিকেট দুনিয়ার সবচেয়ে দামি প্রতিযোগিতা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এর পথচলা শুরু ২০০৮ সালে। বিশ্বের প্রায় সব ক্রিকেটারই মুখিয়ে থাকেন এই আসরে নিজেদেরকে মেলে ধরার।

২০০৮ সাল থেকে শুরু হওয়া এই লিগে এখন পর্যন্ত অনেক দল শিরোপা জিতেছে। বেশ কয়েকটি দল হারিয়েও গেছে।


বিজ্ঞাপন


এক নজরে দেখে নেওয়া যাক, কোন পাঁচটি দল আইপিএল থেকে বিলুপ্ত হয়ে গেছে।

ডেকান চার্জাস

চুক্তি অনুযায়ী শর্ত পূরণ করতে না পারায় ২০১২ সালে আইপিএল থেকে এই দলটিকে নিষিদ্ধ করা হয়েছিল। আইপিএলের দ্বিতীয় মৌসুমে অ্যাডাম গিলক্রিস্টের নেতৃত্বে ডেকান চার্জাস চ্যাম্পিয়ন হয়েছিল।

আরও পড়ুন- টানা তিন ম্যাচে ‘শূন্য’ রানে আউট হয়েছেন এই ৫ ব্যাটার


বিজ্ঞাপন


কোচি টাস্কার্স কেরালা

ব্রেন্ডন ম্যাককুলাম, রবীন্দ্র জাদেজা, মুরালিধরন ও জয়াবর্ধনের মতো তারকাকে দলে ভিড়িয়ে ২০১১ সালে যাত্রা শুরু করেছিল কোচি। তবে পরের বছরেই দলটিকে নিষিদ্ধ করা হয়।

পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়া

২০১১ সালে সৌরভ গাঙ্গুলী, যুবরাজ সিং ও স্টিভ স্মিথদের নিয়ে গড়ে তোলা পুনে মাত্র দুই বছর আইপিএলে টিকতে পেরেছিল। বিসিসিআই ও দলটির মধ্যকার কোন্দলের জেরেই শেষ পর্যন্ত নিষিদ্ধ হয় দলটি।

আরও পড়ুন- বাংলার ক্রিকেটের এক ‘বিরামহীন গ্রহচারী’

গুজরাট লায়ন্স

২০১৬ সালে চেন্নাই ও রাজস্থান রয়্যালস দুই বছরের জন্য নিষিদ্ধ হলে, গুজরাট লায়ন্স নামে একটি নতুন দলের জন্ম হয়। সুরেশ রায়নার নেতৃত্বে দলটি প্রথম মৌসুমেই প্লে-অফে জায়গা করে নিয়েছিল। তবে নিষেধাজ্ঞা কাটিয়ে চেন্নাই ফিরে আসলে এই দলটিকে বাতিল বলে ঘোষণা করা হয়।

আরও পড়ুন- সিদ্দিকুর রহমান: বলবয় থেকে সফল গলফার

রাইজিং পুনে সুপার জায়ান্টস

গুজরাট লায়ন্সের মতোই ২০১৬ সালে রাইজিং পুনের আবির্ভাব ঘটে। এই দলে মহেন্দ্র সিং ধোনির মতো তারকা ক্রিকেটারের মিলনমেলা ছিল। দলটি দ্বিতীয় মৌসুমেই ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে ও মাত্র এক রানের জন্য শিরোপা জিততে ব্যর্থ হয়। এরপর নিষিদ্ধ হওয়া দুইটি দল ফিরে আসলে পুনেকেও বাতিল বলে ঘোষণা করা হয়।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর