রোববার, ২৬ মে, ২০২৪, ঢাকা

বাংলার ক্রিকেটের এক ‘বিরামহীন গ্রহচারী’

ফুয়াদ হাসান
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ১০:৫৬ এএম

শেয়ার করুন:

বাংলার ক্রিকেটের এক ‘বিরামহীন গ্রহচারী’

‘২৪ মার্চ’। বাংলার ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসানের জন্মদিন আজ। সাম্প্রতিক সময় তো বটেই, বাংলাদেশ ক্রিকেটের এই অবিসংবাদিত মহারাজ পা রাখলেন ৩৬ বছর বয়সে। ১৯৮৭ সালের আজকের দিনে মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন বিশ্বের বুকে লাল-সবুজের পতাকার প্রতিনিধিত্বকারী ক্রিকেটের এই মহাতারকা।


বিজ্ঞাপন


সাকিব আল হাসানের বাবা মাশরুর রেজা ছিলেন কৃষি ব্যাংকের কর্মকর্তা। দারুণ ভক্ত ছিলেন ফুটবলের। জেলার বিভিন্ন লিগে খেলতেন তিনি। তবে বাবার সেই পছন্দের বিপরীতে ছেলে সাকিব পা রাখলেন ক্রিকেটে। গ্রামের মাঠে ক্রিকেট খেলতে গিয়েই তিনি চোখে পড়ে যান এক আম্পায়ারের। এরপর তাকে সেখান থেকে নিয়ে আসা হয় মাগুরার ইসলামপুর পাড়া ক্লাবে। ক্লাবটির হয়ে খেলতে গিয়ে সাকিব প্রথম ম্যাচেই চমকে দেন সবাইকে। প্রথম বলেই উইকেট নিয়ে সেদিন থেকেই প্রকৃত ক্রিকেট জীবনের শুরু করেন বাংলার ক্রিকেটের এই ৭৫ নম্বর জার্সির ছেলেটা।

আরও পড়ুন- বাংলাদেশ ক্রিকেটে কী আর ফিরতে পারবেন রিয়াদ?

পরবর্তীতে ৬ মাসের কোর্স করার জন্য সাকিব বিকেএসপিতে এসে ভর্তি হন। যেখানে খুব দ্রুতই নিজেকে পরিচিত করে তোলেন সাকিব। মাত্র ১৫ বছর বয়সে সুযোগ পান অনুর্ধ্ব-১৯ দলের হয়ে খেলার। আর জাতীয় লিগে খেলার জন্য তালিকাভুক্ত হন খুলনা বিভাগীয় দলে।


বিজ্ঞাপন


এরপর সাকিবের বিরামহীন পথচলার গল্পটা সবারই কম-বেশি জানা। ২০০৬ সালে অভিষেকের পর থেকে আজ পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট দলের অবিচ্ছেদ্য অংশ তিনি। দিনের পর দিন দলের সাফল্যে গুরুত্বপূর্ণ অবদান যেমন রেখে যাচ্ছেন, ভূমিকা রাখছেন আন্তর্জাতিক ক্রিকেটের শীর্ষ স্তরে তাদের উত্থানেও। পুরো ক্যারিয়ারে অসংখ্য মাইলফলক স্পর্শ করা সাকিবই একমাত্র ক্রিকেটার, যিনি তিন ফরম্যাট মিলিয়ে ১০,০০০ রান করেছেন ও ৫০০ উইকেট নিয়েছেন।

আরও পড়ুন- বুন্দেসলিগার যে দলের গল্প রূপকথাকেও হার মানায়

জাতীয় দল ছাড়াও সাকিব আল হাসান বিশ্বের বিভিন্ন টি-টোয়েন্টি লিগে সাফল্যের সাথে খেলেছেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কলকাতা নাইট রাইডার্স, সানরাইজার্স হায়দ্রাবাদ, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে জ্যামাইকা তালাওয়াহস, বিগ ব্যাশ লিগে অ্যাডিলেড স্ট্রাইকার্স ও ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে ওরচেস্টারশায়ারের মতো বড় দলগুলোর হয়ে খেলেছেন বাংলার ক্রিকেটের এই অমূল্য রতন।

বিভিন্ন সময়ে মাঠ ও মাঠের বাইরের বিতর্কে আলোচিত সাকিব মানবিক কাজে অন্য সবার থেকে বেশ এগিয়ে। সম্প্রতি মাস্তুল ফাউন্ডেশনকে একটি অ্যাম্বুলেন্স উপহার দিয়েছেন তিনি। এবার আত্মপ্রকাশ হচ্ছে ‘সাকিব আল হাসান ক্যান্সার ফাউন্ডেশন’ এর। ঢাকার একটি পাঁচতারকা হোটেলে আজ (শুক্রবার) তার ৩৬তম জন্মদিনে এই ক্যান্সার ফাউন্ডেশনের আনুষ্ঠানিক ঘোষণা দেবেন বাংলার ক্রিকেটের এই বাঁহাতি অলরাউন্ডার।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর