রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

নিজের ঈমান নিয়ে সন্দেহ হলে যে দোয়া পড়বেন

মো. মারুফুল আলম
প্রকাশিত: ১২ নভেম্বর ২০২৩, ০১:০৮ পিএম

শেয়ার করুন:

নিজের ঈমান নিয়ে সন্দেহ হলে যে দোয়া পড়বেন

ঈমান মানুষের শ্রেষ্ঠ সম্পদ। ঈমান ছাড়া কোনো আমল আল্লাহর কাছে গ্রহণযোগ্য নয়। কিন্তু বর্তমানে আমরা এমন এক ফিতনার যুগে ঢুকে পড়েছি, ইসলাম নিয়ে টিকে থাকা কঠিন হয়ে পড়েছে। বাতিলের জালে আটকা পড়ে কেউ কেউ নিজের ঈমান-আকিদা, রেসালাত, তাওহিদ নিয়েও সন্দেহ শুরু করছে। আমাদের কেউ এমন অবস্থার শিকার হলে কোন দোয়া পড়ে আল্লাহর কাছে আশ্রয় চাইতে হবে? এ সংক্রান্ত একটি সুন্দর দোয়া পবিত্র কোরআনে উল্লেখ রয়েছে। 

দোয়াটি হলো— - هُوَ الۡاَوَّلُ وَ الۡاٰخِرُ وَ الظَّاهِرُ وَ الۡبَاطِنُ ۚ وَ هُوَ بِکُلِّ شَیۡءٍ عَلِیۡمٌ উচ্চারণ: ‘হুয়াল আউয়ালু ওয়াল আখিরু ওয়াজ জ্বাহিরু ওয়াল বাতিনু ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন ক্বাদির।’ অর্থ: ‘তিনিই প্রথম, তিনিই শেষ, তিনিই প্রকাশ্য, তিনি গোপন এবং তিনি সব বিষয়ে সবচেয়ে বেশি জানেন।’ (সুরা হাদিদ: ৩)


বিজ্ঞাপন


ইবনে আব্বাস (রা.) বলেন, ‘কোনো সময় তোমার অন্তরে আল্লাহ তাআলা ও ইসলাম সম্পর্কে শয়তানের কুমন্ত্রণা দেখা দিলে আয়াতখানি আস্তে পাঠ করে নাও।’ (আবু দাউদ: ৫১১০)

আরও পড়ুন: ঈমান যেভাবে মানুষকে সাহসী করে

এ বিষয়ে আরেকটি দোয়া হাদিসে এসেছে। যেটি রাসুলুল্লাহ (স.) নিজে ঘুমানোর সময় পড়তেন। দোয়াটি হলো- اَللَّهُمَّ رَبَّ السَّمَوَاتِ السَّبْعِ وَرَبَّ الْعَرْشِ الْعَظِيمِ، رَبَّنَا وَرَبَّ كُلِّ شَيْءٍ، مُنْزِلَ التَّوْرَاةِ وَالْإِنْجِيلِ وَالْفُرْقَانِ، فَالِقَ الْحَبِّ وَالنَّوَى، أَعُوذُ بِكَ مِنْ شَرِّ كُلِّ شَيْءٍ أَنْتَ آخِذٌ بِنَاصِيَتِهِ، أَنْتَ الْأَوَّلُ فَلَيْسَ قَبْلَكَ شَيْءٌ، وَأَنْتَ الْآخِرُ فَلَيْسَ بَعْدَكَ شَيْءٌ، وَأَنْتَ الظَّاهِرُ فَلَيْسَ فَوْقَكَ شَيْءٌ، وَأَنْتَ الْبَاطِنُ فَلَيْسَ دُونَكَ شَيْءٌ، اقْضِ عَنِّا الدَّيْنَ وَأَغْنِنِا مِنْ الْفَقْرِ

উচ্চারণ: আল্লাহুম্মা রাব্বাস সামাওয়াতি ওয়া রাব্বাল আরশিল আজিমি; রাব্বানা ওয়া রাব্বা কুল্লা শাইয়িন; মুনযালাত তাওরাতি ওয়াল ইনঝিলি ওয়াল ফুরক্বান; ফালিক্বালহাব্বি ওয়াননাওয়া; আউজুবিকা মিন সাররি কুল্লি শাইয়িন আনতা আখিজা বিনাসিয়াতিহি; আন্তাল আউয়ালু ফালাইসা ক্বাবলাকা শাইয়ুন; ওয়া আনতাল আখিরু ফালাইসা বাদাকা শাইয়ুন; ওয়া আনতাজ জাহিরু ফালাইসা ফাউক্বাকা শাইয়ুন; ওয়া আনতাল বাত্বিনু ফালাইসা দুনাকা শাইয়ুন; আক্বদা আন্নিদদিনা ওয়া আগনিনা মিনাল ফাক্বরি।’


বিজ্ঞাপন


আরও পড়ুন: কোরআন-সুন্নাহর পথে অবিচল থাকার উপায়

‘হে আল্লাহ! সাত আসমানের রব, মহান আরশের রব, আমাদের রব এবং সবকিছুর রব, তাওরাত, ইঞ্জিল ও ফুরকান নাজিলকারী, দানা ও আঁটি চিরে বৃক্ষের উদ্ভাবনকারী, আপনি ব্যতীত কোনো সত্য মাবুদ নেই; যাদের কপাল আপনার নিয়ন্ত্রণে এমন প্ৰত্যেক বস্তুর অনিষ্ট থেকে আমি আপনার কাছে আশ্রয় প্রার্থনা করি, আপনি অনাদি, আপনার আগে কিছু নেই, আপনি অনন্ত আপনার পরে কিছুই থাকবে না। আপনি সবকিছুর উপরে, আপনার উপরে কিছুই নেই, আপনি নিকটবর্তী, আপনার চেয়ে নিকটবর্তী কেউ নেই, আমার পক্ষ থেকে আপনি আমার ঋণ পরিশোধ করে দিন এবং আমাকে দারিদ্র্য থেকে মুক্তি দিন।’ (মুসলিম: ২৭১৩; মুসনাদে আহমদ: ২/৪০৪)

অতএব, ঈমান-তাওহিদ-রেসালাত সংক্রান্ত যেকোনো বিষয়ে সন্দেহ কিংবা অবিশ্বাস থেকে দূরে থাকতে সুরা হাদিদ এর ৩ নিম্বর আয়াত বেশি বেশি পড়া এবং হাদিসে উল্লেখিত দোয়াটি পড়ে আল্লাহর আশ্রয় চাওয়া উচিত। আল্লাহ তাআলা আমাদের সবাইকে সেই তাওফিক দান করুন। নিজেদের ঈমান মজবুত করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর