বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে পরিবর্তনের আভাস

কাজী রফিক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২২, ১০:৫৯ এএম

শেয়ার করুন:

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে পরিবর্তনের আভাস

বাংলাদেশ আওয়ামী লীগের ২২তম সম্মেলনকে সামনে রেখে কেন্দ্রীয় কমিটির বিভিন্ন পদে পরিবর্তনের আভাস রয়েছে। দলটির সভাপতি পদে পরিবর্তন আসছে না, তা পরিষ্কার। সাধারণ সম্পাদক পদেও পরিবর্তনের আভাস খুবই কম। তবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, সভাপতিমণ্ডলীর সদস্য এবং সাংগঠনিক সম্পাদক পদে বেশকিছু পরিবর্তনের আভাস রয়েছে।

ক্ষমতাসীন দলটির ২২তম জাতীয় সম্মেলন ২৪ ডিসেম্বর। সম্মেলন সামনে রেখে চলছে জোর প্রস্তুতি। সম্মেলন সফল করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে দলটি। অপরদিকে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের পদ নিয়ে ব্যস্ত হাইকমাণ্ড।


বিজ্ঞাপন


এসব বিষয়ে সরাসরি কথা না বললেও নানা আলোচনা মুখর এখন আওয়ামী লীগের সকল রাজনৈতিক কার্যালয়। প্রতিদিনই সন্ধ্যায় পর নেতাকর্মীদের পদচারণায় গমগম করে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়। একই চিত্র দেখা যায় বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়েও।

সম্প্রতি দুটি চমকও দেখিয়েছে আওয়ামী লীগের হাইকমান্ড। আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকিকে তার পদ থেকে সরিয়ে করা হয়েছে মহিলা আওয়ামী লীগের সভাপতি। আর তার স্থলাভিষিক্ত করা হয়েছে জাহানারা বেগমকে।

মহিলা আওয়ামী লীগের সম্মেলন মঞ্চে দলীয় সভাপতির নির্দেশক্রমে এ সিদ্ধান্ত জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। একই মঞ্চ থেকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য করা হয় সিমিন হোসেন রিমিকে।

আরও পড়ুন: সভাপতি-সাধারণ সম্পাদক পদ নিয়ে মহিলা আ.লীগে ‘বিভক্তি’!


বিজ্ঞাপন


জানা গেছে, আগামী ২৪ ডিসেম্বর এমন আরও অনেক চমক দেখাতে যাচ্ছে কেন্দ্রীয় আওয়ামী লীগ।

অবশ্য এর আগেও আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুব মহিলা লীগ ও ভাতৃপ্রতীম সংগঠন ছাত্রলীগের সম্মেলন আছে। সেখানেও দেখা যেতে পারে চমক।

বিভিন্ন সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করা মাহবুবউল আলম হানিফ এবারের সম্মেলনের মধ্য দিয়ে পদোন্নতি পেতে পারেন। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক পদের সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে।

awami-league-conference

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির পদ সংখ্যা ৮১টি। যা এবারের সম্মেলনে পরিবর্তন হচ্ছে না বলে জানা গেছে। তবে সাংগঠনিক বিভাগ বাড়িয়ে ১০টি করার প্রস্তাব থাকতে পারে। সে ক্ষেত্রে দুটি সাংগঠনিক সম্পাদক এবং একটি যুগ্ম সাধারণ সম্পাদক পদ যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই পদগুলো বাড়লে সম্পাদকমণ্ডলীর কম গুরুত্বপূর্ণ একাধিক পদ কমিয়ে আনা হতে পারে।

আরও পড়ুন: আ.লীগের তিন সংগঠনের সম্মেলন, ‘সালাম’ বেড়েছে নেতাদের

গঠনতন্ত্র অনুযায়ী, দলটির সভাপতিমণ্ডলীর মোট পদ ১৭টি। এর বাইরে সভাপতি ও সাধারণ সম্পাদক পদাধিকার বলে এই পর্ষদের সদস্য। এই পদে তেমন কোনো পরিবর্তনের আভাস নেই।

আবার করোনাকালে সাংগঠনিক কার্যক্রম ধীরগতির ছিল এ ধরনের সাংগঠনিক সম্পাদকদের হতে পারে পদাবনতি। সাংগঠনিক সম্পাদক পদে আরও বেশ কিছু পরিবর্তনের আভাস শোনা যাচ্ছে। শোনা যাচ্ছে, চার মেয়াদে সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করা এক নেতা এবার পদ হারাচ্ছেন।

অন্যদিকে গত সম্মেলনে সাংগঠনিক সম্পাদকের পদ হারানো একজন ফিরতে পারেন কেন্দ্রীয় কমিটিতে।

awami-league-conference

কেন্দ্রীয় আওয়ামী লীগের অন্তত তিনটি সদস্য পদে পরিবর্তন আসছে বলেও শোনা যাচ্ছে। আবার এক ও দুই মেয়াদে সদস্য পদে থাকা কেউ কেউ সম্পাদকীয় পদে উঠে আসতে পারেন বলেও গুঞ্জন রয়েছে।

আরও পড়ুন: ‘বোনাস টাইম’ কাটাচ্ছেন তারা

তবে এসব বিষয়ে আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক কোনো বক্তব্য দিতে রাজি নন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। সবার ভাষ্য, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তই তাদের কাছে সর্বেসর্বা। দলীয় প্রধান যে সিদ্ধান্ত নেবেন তাতে তাদের কোনো আপত্তি নেই।

এর আগে ২০১৯ সালের ডিসেম্বরে সম্মেলন হয়েছিল ক্ষমতাসীন আওয়ামী লীগের। তখন সভাপতি ও সাধারণ সম্পাদক পদে কোনো পরিবর্তন আসেনি। সংযোজন-বিয়োজন দেখা গেছে অন্যান্য পদে। সম্মেলনের সময় বেশ কিছু পদ ফাঁকা রেখেছিল ক্ষমতাসীন দল। যা পরে পূরণও করা হয়। আবার করোনাকালে আওয়ামী লীগ তাদের কেন্দ্রীয় কমিটির কয়েকজন সদস্যকে হারিয়েছে। মৃত্যুজনিত কারণে শূন্য হওয়া পদও পরে পূরণ করেছে শেখ হাসিনার নেতৃত্বাধীন দলটি।

কারই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর