বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিদ্যুৎ-গ্যাসের দাম সমন্বয়ের ক্ষমতা সরকারের হাতে রেখে সংসদে বিল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩, ০৭:২৯ পিএম

শেয়ার করুন:

বিদ্যুৎ-গ্যাসের দাম সমন্বয়ের ক্ষমতা সরকারের হাতে রেখে সংসদে বিল
ফাইল ছবি

বিশেষ ক্ষেত্রে বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানো বা কমানোর ক্ষমতা সরকারের হাতে রাখতে আনা ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন)’ বিলটি সংসদে তোলা হয়েছে।

রোববার (২২ জানুয়ারি) সন্ধ্যায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিলটি সংসদে তোলেন।


বিজ্ঞাপন


পাঁচ দিনের মধ্যে বিলটি পরীক্ষা করে প্রতিবেদন দিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। চলতি অধিবেশনেই বিলটি পাস হওয়ার কথা রয়েছে।

এর আগে গত ২ ডিসেম্বর রাষ্ট্রপতি অধ্যাদেশের মাধ্যমে সংশোধন আনা হয় ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইনের’ এই ধারায়। সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির পর জাতীয় সংসদের প্রথম অধিবেশনের প্রথম বৈঠকেই অধ্যাদেশটি সংসদে উপস্থাপন করতে হয়। সে অনুযায়ী গত ৫ জানুয়ারি অধ্যাদেশটি সংসদে তোলেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ এটি বিল আকারে সংসদে তোলা হলো।

আরও পড়ুন: দাম বাড়লেও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিয়ে শঙ্কা

বিদ্যুৎ ও জ্বালানির দাম বাড়ানোর ক্ষমতা রয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি)। এই সংশোধনীর ফলে বিইআরসির পাশাপাশি বিশেষ পরিস্থিতিতে সরকার গেজেট প্রজ্ঞাপন দিয়ে দাম সমন্বয় করতে পারবে। সম্প্রতি এই সংশোধনীর বলে সরকার এক দফা গ্যাস-বিদ্যুতের দাম বাড়িয়েছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: বিদ্যুতের দাম বৃদ্ধি নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী

প্রস্তাবিত বিলে বলা হয়েছে, এই আইনের অন্যান্য বিধানে যা কিছু থাকুক না কেন, বিশেষ ক্ষেত্রে সরকার প্রজ্ঞাপন দিয়ে ভর্তুকি সমন্বয়ের জন্য জনস্বার্থে কৃষি, শিল্প, সার, ব্যবসা-বাণিজ্য ও গৃহস্থালি কাজের চাহিদা অনুযায়ী এনার্জির নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে এসবের উৎপাদন বৃদ্ধি, এনার্জি সঞ্চালন, মজুতকরণ, বিপণন, সরবরাহ, বিতরণ এবং ভোক্তা পর্যায়ে ট্যারিফ নির্ধারণ, পুনর্র্নিধারণ বা সমন্বয় করতে পারবে।

আরও পড়ুন: গ্রাহক পর্যায়ে কত বাড়ল বিদ্যুতের দাম?

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলা হয়, বৈশ্বিক পরিস্থিতির কারণে সৃষ্ট বর্তমান বাস্তবতার নিরিখে নিরবচ্ছিন্ন বিদুৎ সরবরাহ নিশ্চিত করিবার লক্ষ্যে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে বিদ্যুৎ, গ্যাস ও তেলের ট্যারিফ সমন্বয় করা প্রয়োজন। অর্থনীতির গতিকে চলমান রাখার স্বার্থে নিয়মিত ও দ্রুততম সময়ে ট্যারিফ সমন্বয়ের লক্ষ্যে বিইআরসির পাশাপাশি সরকারের ক্ষমতা সংক্ষণের জন্য আইনটি সংশোধনের প্রয়োজনীয়তা দেখা দেয়। বিষয়টি জরুরি বিবেচনায় বর্ণিত বিষয়ে আশু ব্যবস্থা নেওয়ার জন্য প্রয়োজনীয় পরিস্থিতি বিদ্যমান রয়েছে মর্মে সন্তোষজনক ভাবে প্রতীয়মান হওয়ায় এবং জাতীয় সংসদ অধিবেশন চলমান না থাকায় রাষ্ট্রপতি বাংলাদেশ সংবিধানের অনুচ্ছেদ ১৩-এর দফা (১)-এর বিধানের আওতায় ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশ, ২০২২ গত ০১-১২-২০২২ তারিখে জারি করেন।

জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর