শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

দেশের মোট জনসংখ্যা আসলে কত?

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৭ জুলাই ২০২২, ০১:০৫ পিএম

শেয়ার করুন:

দেশের মোট জনসংখ্যা আসলে কত?

জনসংখ্যা নিয়ে পরিসংখ্যান ব্যুরো যে পরিসংখ্যান দিয়েছে তাতে তথ্যগত ‘ভুল’ লক্ষ্য করা গেছে। বুধবার জনশুমারির তথ্য অনুযায়ী বাংলাদেশের জনসংখ্যা এখন মোট ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন বলা হয়েছে। কিন্তু জনশুমারির জরিপের ডে রিপোর্ট দেওয়া হয়েছে তাতে উল্লেখ করা সংখ্যা ১৬ কোটি ৫০ লাখ ৭২ হাজার ৬৫৯ জন। 

সে হিসেবে পরিসংখ্যান ব্যুরোর দেওয়া তথ্যের চেয়ে মোট জনসংখ্যা ৮৫ হাজার ৯৫৭ জন কম দেখা গেছে।


বিজ্ঞাপন


বিবিএসের দেওয়া তথ্য অনুয়ায়ী, মোট সংখ্যার এর মধ্যে পুরুষের সংখ্যা আট কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, নারীর সংখ্যা আট কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী ১২ হাজার ৬২৯ জন। 

বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রথম ডিজিটাল ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে এ ফলাফল জানানো হয়।

পরে বিবিএসের দেওয়া লিখিত তথ্যের যোগ বিয়োগ করার পর এমন চিত্র পাওয়া গেছে।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন তাৎক্ষণিক ব্যাখ্যা দিতে পারেননি। ঢাকা মেইলকে তিনি বলেন, বিষয়টি নজরে এসেছে। এর ব্যাখ্যা আছে। পরে দেওয়া হবে।


বিজ্ঞাপন


বিবিএসের পক্ষ থেকে সরবারহ করা কাগজে এ বিষয়ে কোনো ব্যাখ্যা না থাকলেও জনশুমারির প্রাথমিক প্রতিবদেন বইয়ে এ নিয়ে নোট দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, ২০২২ সালের শুমারিতে ১৭ হাজার ৫০৭টি খানার ৮৫ হাজার ৯৫৭ জনের আংশিক তথ্য পাওয়া গেছে। তাই মোট জনসংখ্যা ও লিঙ্গভিত্তিক জনসংখ্যার মধ্যে কিছুটা পার্থক্য রয়েছে।

বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর