বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

দেশের জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ, বেড়েছে নারী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ জুলাই ২০২২, ১০:৪৯ এএম

শেয়ার করুন:

দেশের জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ, বেড়েছে নারী

দেশের মোট জনসংখ্যা কত সেই তথ্য দিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। বর্তমানে দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার বলে বিবিএসের পরিসংখ্যানে উঠে এসেছে।

নতুন জনশুমারি অনুযায়ী দেশে মোট পুরুষের সংখ্যা ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন। নারী ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং তৃতীয় লিঙ্গের জনসংখ্যা ১২ হাজার ৬২৯ জন। জনশুমারি অনুযায়ী দেশে পুরুষের তুলনায় নারীর সংখ্যা বেশি।


বিজ্ঞাপন


প্রতি ১০ বছর পর দেশের জনসংখ্যা গণনা করা হয়। কিন্তু করোনার কারণে এবং প্রথম প্রকল্প পরিচালকের অবসরে যাওয়ার ২০২১ সালের জনশুমারি পিছিয়ে যায়। বর্তমান পিডি দিলদার হোসেন দায়িত্ব নেওয়ার পর জনশুমারি কার্যক্রমের কাজ হাতে নেন।

দায়িত্ব দেওয়ার পর বিবিএস কর্মকর্তাদের সহযোগিতায় ডিজিটাল শুমারির মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের নিদর্শন স্থাপন করেছেন।

জনশুমারি ও গৃহগণনার প্রাথমিক তথ্যে জানা যায়, দেশে মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। যা ১১ বছর আগে অর্থাৎ ২০১১ সালে ছিল ১৪ কোটি ৪০ লাখ ৪৩ হাজার ৬৯৭ জন। অর্থাৎ গত ১০ বছরে দেশের জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে ২ কোটি ১১ লাখ ১৪ হাজার ৯১৯ জন।

২০০১ সালে দেশে জনসংখ্যা ছিল ১২ কোটি ৪৩ লাখ ৫৫ হাজার ২৬৩ জন। ১৯৯১ সালে ছিল ১০ কোটি ৬৩ লাখ ১৪ হাজার ৯৯২ জন। ১৯৮১ সালে ছিল ৮ কোটি ৭১ লাখ ১৯ হাজার ৯৬৫ জন এবং ১৯৭৪ সালের প্রথম শুমারিতে দেশে জনসংখ্যা ছিল ৭ কোটি ১৪ লাখ ৭৯ হাজার ৭১ জন।


বিজ্ঞাপন


শুমারির তথ্যানুযায়ী দেশে জনসংখ্যার বার্ষিক গড় বৃদ্ধির হার কমছে। এবারের শুমারি অনুযায়ী জনসংখ্যা বৃদ্ধির হার ১.২২ শতাংশ। যা ২০১১ সালে বৃদ্ধির হার ছিল ১.৪৬ শতাংশ, ২০০১ সালে ছিল ১.৫৮ শতাংশ, ১৯৯১ সালে ছিল ২.০১ শতাংশ, ১৯৮১ সালে ছিল ২.৮৪ শতাংশ। অর্থাৎ শুমারির শুরু থেকে এ পর্যন্ত ক্রমান্বয়ে জনসংখ্যা বৃদ্ধির হার কমছে।

১১ বছর পর গত জুনে দেশে ষষ্ঠ জনশুমারি হয়। ১৫ জুন জনশুমারি শুরু হয়ে চলে ২১ জুন পর্যন্ত। আগের পাঁচটি জনশুমারি ম্যানুয়াল পদ্ধতিতে করা হলেও ষষ্ঠ জনশুমারি করা হয় ডিজিটাল পদ্ধতিতে। সারা দেশে একযোগে ৩ লাখ ৬৫ হাজার ৬৯৭ জন গণনাকারী ডিজিটাল পদ্ধতিতে তথ্য সংগ্রহ করেন। তথ্য সংগ্রহের এক মাসের মাথায় মোট জনসংখ্যার তথ্য প্রকাশ করলো বিবিএস।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর