রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

তৃপ্তিময় ভ্রমণের নতুন গন্তব্য মালে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২২, ০৯:৪৭ এএম

শেয়ার করুন:

তৃপ্তিময় ভ্রমণের নতুন গন্তব্য মালে

ভ্রমণপ্রেমীদের জন্য অন্যতম স্বপ্নের গন্তব্যে পরিণত হয়েছে মালদ্বীপ। বিশেষত হানিমুনের ক্ষেত্রে এই জায়গাটি বেছে নেন নবদম্পতিরা। মালদ্বীপের সমুদ্র সৈকতে নিজদের মতো সময় কাটানোর স্বপ্ন দেখেন সবাই। তাই প্রতিবছর দেশটিতে পাড়ি জমান অসংখ্য পর্যটকরা। 

সবাই এক জায়গায় গেলে তা একঘেয়ে হতে পারে। আপনার ভ্রমণ গন্তব্য যদি মালদ্বীপ হয় তবে যেতে পারেন দেশটির রাজধানী মালেতে। দর্শনীয় ও বিখ্যাত জায়গায় পরিপূর্ণ এই স্থানটি আপনার মন-প্রাণ দুটোই ভরিয়ে দেবে। কোন কোন জায়গায় বেড়াবেন? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত- 


বিজ্ঞাপন


hulhumale

হুলহুমালে

উত্তর মালে অ্যাটলের একটি চমৎকার দ্বীপ হুলহুমালে। এটি মালে ও মালদ্বীপে দেখার জন্য সেরা জায়গাগুলির মধ্যে অন্যতম। শহরের কোলাহল ভুলে শান্ত আর নিরিবিলি জায়গায় কিছু সময় কাটাতে চাইলে এই স্থানটি বেছে নিতে পারে। পরিবার, বন্ধু, বিশেষ মানুষ— যে কাউকে নিয়ে ভ্রমণের জন্য উপযুক্ত এই দ্বীপটি। সুন্দর সময় কাটানো, শপিং করা সবই করতে পারবেন এখানে। 

hukuru misky


বিজ্ঞাপন


হুকুরু মিসকি

এটি একটি মসজিদ যা নির্মিত হয় ১৬৫৮ সালে। মালের প্রাচীনতম মসজিদগুলির মধ্যে একটি এটি। মালেতে ঘুরতে গেলে অবশ্যই এখানে যেতে পারেন। সংস্কৃতি আর ইতিহাসের অদ্ভুত মেলবন্ধন পাবেন এখানে। সারা বিশ্ব থেকে পর্যটক এখানে এই মসজিদ দেখতে আসেন। প্রবাল, কাঠ দিয়ে খোদাই করে সাজানো হয়েছে স্থাপত্যটি মুগ্ধ করে দর্শনার্থীদের।

vilingli

ভিলিংলি দ্বীপ

এই দ্বীপের নির্জনতা আপনাকে নিয়ে যাবে অন্যরকম এক প্রশান্তির জগতে। প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা এই দ্বীপটি মালে শহর থেকে মাত্র একটি ফেরি যাত্রার দূরত্বে অবস্থিত। এখানে গেলে পাবেন সমুদ্রের নীল আর স্বচ্ছ জলের দেখা। যা আপনার মনকে আন্দোলিত করবে সুখে। সারি সারি নারকেল গাছ রয়েছে এখানে। নবদম্পতিদের রোমান্টিক মুহূর্ত কাটানোর জন্য উপভোগ্য একটি স্থান এটি। 

এ সম্পর্কিত আরও খবর
জলকাণ্ডেশ্বর মন্দির: অপূর্ব শিল্পকর্মে পরিপূর্ণ প্রাচীন স্থাপনা
বান্দরবান ভ্রমণে সাইরু রিসোর্টের ভালো-মন্দ
যে জলপ্রপাতের ধারা উল্টোমুখী

 

male

জাতীয় জাদুঘর

মালেতে ঘুরতে গেলে ভ্রমণ তালিকায় রাখুন তিনতলা বিশিষ্ট এই জাদুঘরটি। ঔপনিবেশিক ধাঁচে তৈরি করা হয়েছে এটি। এখানে প্রাচীনকালের রাজা, সুলতানদের পাথর, পোশাক, ছবি, অস্ত্র, বর্ম ইত্যাদি রাখা আছে। প্রাচীন সব জিনিস দেখে দারুণ সময় কাটাতে পারবেন আপনি। 

sinamale

সিনামলে সেতু

মালের অন্যতম সুন্দর স্থান হলো সিনামলে সেতু। এটি চায়না মালদ্বীপ ফ্রেন্ডশিপ ব্রিজ নামেও পরিচিত। ২.১ কিলোমিটার দীর্ঘ এই সেতুতে পথচারী, গাড়ি এবং বাইকের জন্য আলাদা আলাদা লেন রয়েছে। গভীর সমুদ্রের ওপর এই সুন্দর সেতুটি মালদ্বীপের অন্যতম প্রধান আকর্ষণ। 

ভ্রমণের মরসুমে দেশের বাইরে ঘোরার পরিকল্পনা করছেন। মালদ্বীপে না গিয়ে ভ্রমণ গন্তব্য হিসেবে বেছে নিতে পারে মালেকে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর