বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

আপনি কি সিঙ্গেল? আজকের দিন আপনারই

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১ নভেম্বর ২০২২, ১২:০৯ পিএম

শেয়ার করুন:

আপনি কি সিঙ্গেল? আজকের দিন আপনারই

প্রেমিক-প্রেমিকাদের জন্য যেন সবদিকেই লাভ। তাদের জন্য আছে ভালোবাসা দিবসসহ নানা উপলক্ষ। ভালোবাসার মানুষকে নিয়ে দিনগুলো উদযাপন করেন অনেকেই। আর এসব দেখে মুখ ভার করেন সিঙ্গেলরা। সব কেবল যুগলদের জন্য। তাদের জন্য কি কিছুই নেই? 

আপনি সিঙ্গেল হয়ে থাকলে আর মন খারাপ করতে হবে না। কারণ আজকের দিন আপনার। হ্যাঁ, আজ ‘সিঙ্গেল'স ডে’। এই দিবসটি ব্যাচেলর'স ডে হিসেবেও পরিচিত। প্রতি বছর ১১ নভেম্বর ব্যতিক্রমী এই দিবসটি পালন করা হয়। এই দিনটি বেছে নেওয়ার কারণ, এতে সবগুলো সংখ্যা ১ (১১/১১)। 


বিজ্ঞাপন


single

কবে থেকে এই দিবসের সূচনা? দিবসটি জন্ম দেয় চীন। জানা যায়, ১৯৯০ সালে চীনের নানজিং বিশ্ববিদ্যালয় থেকে দিবসটি উদযাপন শুরু হয়। সেই বছর থেকে চীনে ইলেভেন-ইলেভন তারিখটি সিঙ্গেলস ডে হিসেবে পালন হয়ে আসছে।

>>আরও পড়ুন: প্রথম প্রেম কেন ভোলা যায় না?

জানা যায়, ১৯৯০ সালের এই দিনে নানজিং বিশ্ববিদ্যালয়ের মিংকাওউঝু ছাত্রাবাসের চারজন ছাত্র আলোচনা করেন, কীভাবে তারা তাদের অবিবাহিত থাকার একঘেয়েমি দূর করতে পারেন। তখনই তারা সিদ্ধান্ত নেন ১১ নভেম্বর তাদের মতো আরও যারা সিঙ্গেল আছেন তাদের জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করবেন। পরিকল্পনা বাস্তবায়নও করেন তারা। সেই অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের অনেক তরুণ-তরুণী যোগ দিয়েছিলেন। 


বিজ্ঞাপন


single

চীনের অবিবাহিত বা সিঙ্গেল তরুণ তরুণীরা দিনটি উপভোগ করেন। নিজেই নিজের জন্য উপহার কেনেন। আপনিও চাইলে এই দিনটি উদযাপন করতে পারেন বিনা দ্বিধায়। 

>>আরও পড়ুন: ফটোগ্রাফারের সঙ্গে প্রেম করবেন যেসব কারণে

একাকীত্ব সবসময় কিন্তু খারাপ নয়। এইচটি লাইফস্টাইলকে দেওয়া সাক্ষাত্কারে মনোবিজ্ঞানী মহিমা সাহি বলেন, একাকীত্ব যে খুব দারুণ, সেটা কিন্তু কেউ কখনও বলবে না। কিন্তু বিশ্বাস করুন আর না-ই করুন, একাকীত্বও মানুষের 'মানসিক স্বাস্থ্যের' জন্য উপকারি। মানুষ ক্রমেই সেটা বুঝছে। প্রায় ৫০% এর বেশি মানুষ প্রেমের চাইতে একা থাকাটাই বেশি ভাল বলে মনে করছেন।

single

এর মানে হলো, ভালো থাকাটা আপনার নিজের ওপরই নির্ভর করে। আপনার হাসি, আনন্দ, সুখ, সিদ্ধান্ত ইত্যাদি সঙ্গে অন্য কেউ জড়িয়ে নেই। সিঙ্গেলস ডে উপলক্ষে আজ ভালো কিছু খেতে পারেন। পছন্দের খাবার কিংবা পোশাক উপহার দিতে পারেন নিজেকে। ত্বকের যত্ন নিন, শখের মূল্য দিন। 

মনোবিদরা মনে করেন, যারা একা থাকেন তাদের চারিত্রিক বৈশিষ্ট্যগুলি স্বতন্ত্র হয়। অন্য কারো প্রভাব, ভাবনা এতে মিশে না। তাছাড়া মনে রাখবেন, নিজেকে ভালোবাসার মতো আনন্দদায়ক আর কিছু নেই। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর