শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

প্রথম প্রেম কেন ভোলা যায় না?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২, ১০:১৬ এএম

শেয়ার করুন:

প্রথম প্রেম কেন ভোলা যায় না?

প্রেম কোনো বাঁধা মানে না। সবার জীবনেই কোনো না কোনো সময়ে নেমে আসে সেই অমোঘ মুহূর্ত। কেউ কেউ অবশ্য প্রেমে পড়েন বারবার। আসলে প্রেম যে কারো জীবনে একবার আসবে এমন কথা নেই। একাধিকবার ভালোবাসার সম্পর্কে জড়াতে পারেন যে কেউ। তবে জীবনে প্রথমবার মানুষ যার প্রেমে পড়ে, তাকে সহজে ভুলতে পারেন না। 

প্রথম যে মানুষটিকে মন দেওয়া হয় তিনি রয়ে যান মনের মণিকোঠায়। শত চেষ্টা করেও তাকে মন থেকে মুছে ফেলা সম্ভব হয় না। কেন  প্রথম প্রেমের স্মৃতি মানুষ ভুলতে পারে না? এমন প্রশ্ন হয়তো উঁকি দিয়েছে আপনার মনেও। তার উত্তরই জানিয়েছেন বিজ্ঞানীরা। 


বিজ্ঞাপন


love

সম্প্রতি মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম প্রেম অনেকটাই স্কাইডাইভ বা প্রথমবার আকাশ থেকে শূন্যে লাফ দেওয়ার মতো ঘটনা। প্রথমবারের ঘটনাটি মনে গেঁথে যায়। এরপর বহুবার লাফ দিলেও মনে আগের স্মৃতিটাই রয়ে যায়। 

আরও পড়ুন: প্রেম করে বিয়ে করার ৪ সুবিধা

প্রায় একইরকম ঘটনা ঘটে প্রেমের ক্ষেত্রেও। বিশেষজ্ঞদের মতে, অধিকাংশ মানুষের ১৫ থেকে ২৬ বছর বয়সের মধ্যে মস্তিষ্কে আকস্মিক স্মৃতির একটি বিষয় থাকে। যাদের মধ্যে আকস্মিক স্মৃতির বিষয়টি থাকে, তারা অধিক স্মৃতিকাতর বা স্মৃতি রোমন্থন করেন। বেশিরভাগ ক্ষেত্রেই এই স্মৃতি ইতিবাচক হয়। তাই, ১৫ থেকে ২৬ বছর বয়সের সময় প্রথমবারের মতো অভিজ্ঞতা করা জিনিস স্মৃতিতে ফিরে আসে বার বার। 


বিজ্ঞাপন


love

বিশেষজ্ঞদের মতে, যতবার একজন মানুষ প্রথম প্রেমের স্মৃতি রোমন্থন করেন ততবারই এক ভালোলাগার অভিজ্ঞতা মনে জাগে। আর তাই কেউ প্রথম প্রেম ভুলতে পারেন না। 

প্রথম প্রেম হয় সতেজ, তরতাজা। সদ্য ফোটা ফুলের মতো স্নিগ্ধতা থাকে তাতে। প্রথম প্রেমে থাকে না কোনো অপরাধবোধ। তাই ভালোবাসা, আবেগ সবটাই মনে থাকে বহুদিন। প্রেমের প্রথম স্পর্শ, প্রথম পাশাপাশি হাঁটা, সঙ্গীর সঙ্গে প্রথম দৃষ্টিবিনিময় একে অপরের সঙ্গে নিজের ভালো লাগা বা মন্দ লাগা সব হয় বিশেষ। তাইতো প্রথম প্রেম ভোলা যায় না। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর