শুক্রবার, ৩ মে, ২০২৪, ঢাকা

নীল জিন্স পরা নিষিদ্ধ যে দেশে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২, ১১:২৪ এএম

শেয়ার করুন:

নীল জিন্স পরা নিষিদ্ধ যে দেশে

অনেকেরই পছন্দের পোশাক জিন্স। ক্যাজুয়াল এই আউটফিটটি পরে যেমন ইচ্ছা স্টাইল করা যায়। এমনই আজকাল অনেকে জিন্সের সঙ্গে শাড়ি পরেও তাক লাগাচ্ছেন। স্বস্তিদায়ক হওয়ায় এই পোশাকটি নারী-পুরুষ উভয়েরই পছন্দের তালিকার শীর্ষে থাকে। 

শুনলে অবাক হবেন, পৃথিবীতে এমন একটি দেশ আছে যেখানে ইন্ডিগো ব্লু জিন্স পরা নিষিদ্ধ! কেবল তাই নয়, সেই দেশটি স্কিনি জিন্স পরাও নিষিদ্ধ। কোন দেশে এমন অদ্ভুত নিয়ম? চলুন জেনে নেওয়া যাক- 


বিজ্ঞাপন


jeans

জিন্স নিয়ে এই নিষেধাজ্ঞা রয়েছে উত্তর কোরিয়ায়। পোশাক নিয়ে নানা নিয়ম চালু রয়েছে দেশটিতে। নীল রঙের জিন্স বা ইন্ডিগো ব্লু জিন্স উত্তর কোরিয়ার বাসিন্দারা পরতে পারেন না।

>> আরও পড়ুন: ফটোগ্রাফি সংক্রান্ত ১০ তথ্য যা অবাক করবে আপনাকে

নিষিদ্ধ তো জানা গেল, কিন্তু কেন? সবার মনেই এই প্রশ্নটি আসবে। আসলে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন মনে করেন, এটি আমেরিকার সাম্রাজ্যবাদের প্রতীক। এ কারণেই দেখানে নীল জিন্সকে নিষিদ্ধ করা হয়। একসঙ্গে পশ্চিমী ইনফ্লুয়েন্স রুখে দেওয়ার জন্য নানা ধরনের হেয়ারস্টাইল ও পিয়ারসিংয়ের রয়েছে নিষেধাজ্ঞা 


বিজ্ঞাপন


korea

এই তালিকায় আছে স্কিনি জিন্সও। উত্তর কোরিয়ায় একটি সংবাদপত্রের রিপোর্ট অনুযায়ী, কিম জং উন উত্তর কোরিয়ায় স্কিনি জিন্স পরা নিষিদ্ধ করেছিলেন। তার মতে, এই পোশাক ক্যাপিটালিজম দ্বারা উদ্বুদ্ধ। যুব সম্প্রদায় এই পশ্চিমী পোশাকের ওপর বেশি আগ্রহী হয়ে পড়ছে। এই নিয়ে বেশ চিন্তিত তিনি।

>> আরো পড়ুন: ছেঁড়া জুতার নাম ‘স্টাইল’, দাম দেড় লাখ

এই নিষেধাজ্ঞা সবচে কঠোরভাবে মানতে নয় নারীদের। দেশটিতে নারীরা ফিট প্যান্ট বা স্কিনি জিন্স পরতে পারেন। নিজের ইচ্ছামতো পোশাক পরার অধিকার নেই তাদের। ট্র্যাডিশনাল পোশাক আর স্কার্ট পরতে পারেন সেখানকার নারীরা। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর