শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

যেভাবে যত্ন নিলে ১০ বছর পরেও নতুন থাকবে জিন্স

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২, ০৩:২৮ পিএম

শেয়ার করুন:

যেভাবে যত্ন নিলে ১০ বছর পরেও নতুন থাকবে জিন্স

বর্তমান প্রজন্মের প্রায় সবাই জিন্স পরতে ভালোবাসেন। ছোট থেকে বড় সবার মধ্যে পোশাকটিকে ঘিরে জনপ্রিয়তা লক্ষ্য করা যায়। যারা জিন্স পরতে স্বাচ্ছন্দ্যবোধ করেন, তারা নিজের পছন্দের পোশাকটি ভালো রাখতে চান। এজন্য যত্ন নেওয়ার সঠিক উপায় জানা জরুরি। 

অনেকেই বলেন, জিন্স ভালো রাখার অন্যতম কার্যকরী উপায় হলো না কাচা। এই কথাটি কতোটা সত্য? 


বিজ্ঞাপন


আসলেই তাই। বিখ্যাত জিন্স ব্র্যান্ড লিভাইসের পক্ষ থেকেও জিন্সের যে ‘কেয়ার গাইড’ দেওয়া হয়েছে, তাতে বলা হয়েছে জিন্স ভালো রাখার জন্য তাকে যত কম ধোয় যায় ততই ভালো। কীভাবে জিন্সের যত্ন নেবেন? জানুন বিস্তারিত- 

jeansস্পট ক্লিন 

জিন্সে হুট করে সামান্য দাগ লেগে যেতে পারে। হয়তো কোনো খাবার পড়ল কিংবা কাদার ছিটা পড়ল। এমনটা হলে পুরো জিন্স পানিতে চুবিয়ে দেবেন না। বরং স্পট ক্লিনিং করুন। একটি পুরনো টুথব্রাশ নিন। তাতে মাইল্ড সোপ লাগিয়ে নিন। যে জায়গায় দাগ লেগেছে, সেখানে ভালো করে ঘষে ঘষে পরিষ্কার করে নিন। পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

কীভাবে ধুবেন? 


বিজ্ঞাপন


জিন্স অবশ্যই ঠান্ডা পানিতে ধোয়া উচিত। কখনই এটি ধোয়ার জন্য গরম পানি ব্যবহার করবেন না। ঠান্ডা পানিতে জিন্স ধুলে রঙ তাড়াতাড়ি ফ্যাঁকাসে হয় না। জিন্স কুঁচকে যায় না। অল্প সাবানে জিন্স কাচার চেষ্টা করুন। তবেই বছরের পর বছর ভালো থাকবে শখের এই পোশাক। 

jeansকখন ধুবেন? 

দীর্ঘদিন যদি জিন্স ভালো রাখতে চান তবে যত কম ধোবেন ততই মঙ্গল। কেবল জিন্স নয় সুতি কাপড়ের ক্ষেত্রেও এটি প্রযোজ্য। কারণ, বারবার ধুলে কাপড়ের সুতা ঢিলে হয়ে যায়। ফলে এটি তাড়াতাড়ি ছিঁড়ে যায়। জিন্সের ক্ষেত্রেও এটি প্রযোজ্য। 

জিন্স ভালো রাখার জন্য অন্তত ১০বার পরার পর এটি ধুয়ে নিন। এছাড়া ছোটোখাটো দাগ লাগলে স্পট ক্লিনিং করুন। 

অতিরিক্ত সাবান দিয়ে জিন্স ধোয়া থেকে বিরত থাকুন। এতে ফেব্রিক যেমন ক্ষতিগ্রস্ত হয়, তেমনি রঙও দ্রুত ফেড হয়ে পড়ে। জিন্স কখনো বেশি নিংড়াবেন না। ছোটোখাটো নিয়মগুলো মেনে চললে বছরের পর বছর জিন্স থাকবে নতুনের মতো। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর