রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

শীতকালে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে করণীয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২, ০৯:২৭ এএম

শেয়ার করুন:

শীতকালে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে করণীয়

শীতের বাতাস বইতে শুরু করলেই দেখা দেয় নানা স্বাস্থ্য সমস্যা। এসময় হৃদরোগের আশঙ্কাও বাড়ে। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় শীতের সকালে ঘুম থেকে উঠেই বাথরুমে গিয়ে অনেকেরই হার্ট অ্যাটাক হয়ে যায়।

বিশেষজ্ঞদের মতে, শীতকালে আবহাওয়া পরিবর্তনের কারণে আমাদের শরীরেও নানা পরিবর্তন হয়। এসময় তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে হৃদযন্ত্রে অক্সিজেনের চাহিদা ও রক্ত সংবহনের বিষয়টিতেও পরিবর্তন হয়। অনেকসময় আমাদের হৃদপিণ্ড পর্যাপ্ত অক্সিজেন পায় না। সেসঙ্গে বেড়ে যায় রক্তচাপ, কোলেস্টেরলসহ একাধিক সমস্যা। 


বিজ্ঞাপন


heart

শীতকালে হার্ট অ্যাটাকের পেছনে অনেক কারণ রয়েছে। এসব বিপদের হাত থেকে রক্ষা পেতে মেনে চলতে হবে সর্তকতা। শীতকালে সুস্থ থাকতে কী করবেন, চলুন জেনে নেওয়া যাক- 

ঘরের বাইরে কম বের হোন

ঠান্ডার মৌসুমে অকারণে বাইরে বের হতে মানা করেন বিশেষজ্ঞরা। কাজের প্রয়োজনে যদি বের হতেই হয়, তবে অবশ্যই গরম পোশাক পরুন। বিশেষ করে মাথা, হাত, পা ভালো করে টুপি, মোজা, জুতো দিয়ে ঢেকে এরপর বের হোন। এতে শীতকালীন অনেক স্বাস্থ্য সমস্যা থেকে ভালো থাকবেন আপনি। 


বিজ্ঞাপন


heart

অতিরিক্ত গরম পোশাক নয় 

অনেকেই শীতকালে একসঙ্গে অনেক গরম পোশাক পরে থাকেন। সাময়িক স্বস্তি দিলেও এটি শরীরের জন্য ক্ষতিকর। বিশেষজ্ঞদের মতে, প্রয়োজনের তুলনায় অধিক গরম পোশাক শরীরের ভেতরের উষ্ণতা আরও বাড়িয়ে দেয়। যা রক্ত সঞ্চালনে প্রভাব ফেলে। অতিরিক্ত গরম পোশাক পরলে রক্তচাপ হঠাৎ করে কমে যেতে পারে। আর একারণে বাড়তে পারে হৃদরোগের ঝুঁকি। 

>> আরও পড়ুন: ফ্যাটি লিভার: রান্নায় তেল কতটা দেবেন?

জ্বর হলে সাবধান থাকুন 

ঠান্ডা আবহাওয়ায় বাড়ে জ্বরের প্রকোপ। শীতকালে জ্বরে আক্রান্ত হলে তা থেকে হৃদরোগ হওয়ারও আশঙ্কা থাকে। তাই জ্বর কিংবা ঠান্ডা লাগার সামান্যও কোনো উপসর্গ দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা প্রয়োজন।

heart

মদ্যপান একদমই নয় 

অ্যালকোহল সেবন বা মদ্যপান সবসময়ই বর্জন করা দরকার। শীতকালে তা অবশ্যই এড়িয়ে চলতে হবে। মদ্যপান শরীরে রক্ত সঞ্চালনে প্রভাব ফেলে শরীর গরম করে দেয়। শরীরের ভেতর গরম আর বাইরের ঠান্ডা বাড়িয়ে দেয় হৃদরোগের ঝুঁকি। 

>> আরও পড়ুন: কোষ্ঠকাঠিন্য কি কোলন ক্যানসারের লক্ষণ

শরীরচর্চা করুন 

শীতকালে অনেকেই আলসেমি করে শরীরচর্চা বন্ধ করে দেন। এমনটা করা চলবে না। নিয়মিত জগিং, ইয়োগা কিংবা হাঁটাচলা করার অভ্যাস রাখতে হবে। এতে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমবে। তবে আগে থেকেই হৃদরোগে ভুগছেন, তাদের খুব সকালে বাড়ির বাইরে না বেরনোই ভালো বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

heart

নিয়মিত রক্তচাপ পরীক্ষা 

শীতকালে নিয়মিত রক্তচাপ পরীক্ষা করুন। বাড়ির বাইরে ঠান্ডা এবং বাড়ির ভেতরের গরম আবহাওয়া হৃদপিন্ডের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এর ফলে রক্তচাপে প্রভাব পড়ে। 

এসবের পাশাপাশি শীতকালে প্রচুর পানি পান করুন। নজর দিন খাদ্যাভ্যাসেও। টাটকা ফল, সবজি রাখুন রোজকার পাতে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর