মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ঢাকা

ফ্যাটি লিভার: রান্নায় তেল কতটা দেবেন?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৯ জুলাই ২০২২, ০৭:৪৩ পিএম

শেয়ার করুন:

ফ্যাটি লিভার: রান্নায় তেল কতটা দেবেন?

ফ্যাটি লিভার একটি গুরুতর অসুখ। এই রোগে আক্রান্ত অসংখ্য মানুষ। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই রোগটি নিয়ে সতর্ক হয়ে যেতে হবে। এক্ষেত্রে কোনও লক্ষণ দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নিয়ে নিতে পারেন।

আমাদের সারা শরীরের মতো লিভারেও জমে ফ্যাট। বিশেষত, ভুঁড়ি থাকলে সমস্যার আশঙ্কা থাকে বেশি। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে সতর্ক হয়ে যেতে হবে।


বিজ্ঞাপন


ফ্যাটি লিভার হলে রান্নায় তেলের ব্যবহার কমাতে হবে। কেননা, তেল এক ধরনের ফ্যাট। এই ফ্যাট অনেক ক্ষেত্রেই সমস্যা তৈরি করে ফেলে। তেল শরীরে চর্বি হিসাবে জমা হয়। এবার সেই ফ্যাট সারা শরীরেই জমে। 

fatty leverযারা ফ্যাটি লিভারে আক্রান্ত তাদের প্রতিদিন তেল খাওয়ার একটা হিসাব রয়েছে। সবথেকে ভালো হয় খুব কমিয়ে দিতে পারলে। তবে সেটা সম্ভব না হলে দিনে হিসাব করে মোট ৫ চা চামচ তেল একজন মানুষ খেতে পারেন। তবেই সমস্যার সমাধান করা সম্ভব হয়ে যায়।

​কী তেল খাবেন? কী নয়?

খেতে পারেন অলিভ তেল, ক্যানুলা, সানফ্লাওয়ার, রাইস ব্র্যান ইত্যাদি। তবে এড়িয়ে যেতে হবে বনস্পতি, মাখন, পাম তেল, চিজ ইত্যাদি। এই তেল জাতীয় খাবারগুলো সমস্যা তৈরি করে দিতে পারে। তাই দূরে থাকতে শিখুন। তবেই ভালো থাকবেন।


বিজ্ঞাপন


fatty leverখাওয়া-দাওয়া

এই অবস্থায় দাঁড়িয়ে খাওয়াদাওয়া ঠিক রাখতে হবে। এক্ষেত্রে আপনাকে অবশ্যই সতর্ক হয়ে যেতে হবে। আসলে খাওয়া যাবে না বাইরের ফাস্ট ফুড থেকে শুরু করে অন্যান্য খাবার। এছাড়া এড়িয়ে যেতে হবে রেডমিট। আর খান সবুজ শাক, সবজি, ফলের মতো খাবার। তবেই ভালো থাকতে পারবেন। অন্যথায় সমস্যা বাড়বে বই কমবে না। তাই সতর্ক হয়ে যেতে শিখুন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর