শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

উচ্চ রক্তচাপ কমে যে ১০ খাবারে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৬ মে ২০২২, ০৮:৩৯ এএম

শেয়ার করুন:

উচ্চ রক্তচাপ কমে যে ১০ খাবারে

একটি জটিল শারীরিক সমস্যা হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ। যাদের এই সমস্যা রয়েছে তাদের নিয়মিত ওষুধ খেতে হয়। তবে, এর পাশাপাশি সুস্থ থাকতে খাবারদাবারের দিকেও নজর দিতে হবে। বেশ কিছু খাবার রয়েছে যা রক্তচাপ নিয়ন্ত্রণে উপকারি ভূমিকা রাখে। এমন কিছু খাবার সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক। 

টক জাতীয় ফল 


বিজ্ঞাপন


উচ্চ রক্তচাপ সমস্যায় ভুগলে খাদ্যতালিকায় টক জাতীয় ফল রাখুন। এসব ফল ভিটামিন ও খনিজে ভরপুর থাকে। যা মানুষকে সুস্থ রাখতে সাহায্য করে। এমনি ফলও খেতে পারেন। আবার সালাদ বানিয়েও খেতে পারেন। এছাড়া টক ফলে জুস তৈরি করে খেলেও উপকার মিলবে। 

foodধনে পাতা

সহজলভ্য ধনে পাতাও রক্তচাপ কমাতে সাহায্য করে। তাই খাদ্যতালিকায় এই খাবারটি রাখুন। এছাড়া খেতে পারেন বিভিন্ন সবুজ শাক। 

চিয়া ও তিসির বীজ


বিজ্ঞাপন


ছোট, দানাদার শস্যবীজ চিয়া ও তিসি। এই খাবারের পুষ্টিগুণ কিন্তু কম নয়। এতে রয়েছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফাইবারের মতো উপকারি সব উপাদান। এগুলো রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। 

foodব্রকোলি

ফ্ল্যাভানয়েডস ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে ব্রকোলিতে। এই উপাদানগুলো রক্তচাপ কমাতে সাহায্য করে। ব্রকোলি খেলে রক্তনালী ও নাইট্রিক অক্সাইডের কার্যকারিতা বাড়ে। ফলে রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে। 

গাজর

ক্লোরোজেনিক, পি কিউমেরিক, ক্যাফেইক অ্যাসিডের মতো ফেনোলিক যৌগ রয়েছে গাজরে। রক্তনালীকে রিল্যাক্স করতে সাহায্য করে এই উপাদানগুলো এমনকি কমায় প্রদাহ। ফলে কমে রক্তের চাপ। 

foodপেস্তা বাদাম

হালকা সবুজ রঙের এই বাদাম রক্তচাপ কমাতে পারে। এতে থাকা বিভিন্ন উপাদান হৃদপিণ্ড ভালো রাখে। উচ্চ রক্তচাপ সমস্যায় ভুগলে প্রতিদিনের খাদ্যতালিকায় কয়েকটি পেস্তা বাদাম রাখতে পারেন। 

কুমড়ার বীজ

কুমড়া খেলেও এর বীজ ফেলে দেন অনেকেই। এতে কিন্তু ভালো পুষ্টি রয়েছে। উচ্চ রক্তচাপে ভুগছেন এমন ব্যক্তিরা কুমড়ার বীজ খেতে পারেন। ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে থাকবে। 

foodবিনস ও ডাল

প্রোটিন ও ফাইবারের অন্যতম উৎস বিনস ও ডাল। এর অন্যান্য পুষ্টিগুণও রয়েছে। বিশেষজ্ঞরা বলেন, উচ্চ রক্তচাপ রয়েছে এমন ব্যক্তিরা বিনস ও ডাল খেতে পারেন। এত অল্প সময়েই ব্লাড প্রেশার কমে যায়। 

টমেটো 

টমেটোতে রয়েছে ভালো পরিমাণ পটাশিয়াম ও ক্যারোটিনাইলয়েড পিগমেন্ট লাইকোপিন। এই উপাদানগুলো হৃদপিণ্ডের জন্য খুব ভালো। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে চাইলে খাদ্যতালিকায় টমেটো রাখুন। 

foodফ্যাটি ফিশ

মাছের চর্বি দেহের জন্য বেশ উপকারি। বিশেষজ্ঞরা বলছেন, রক্তচাপ কমাতে স্যালমন ও ফ্যাটি ফিশ খেতে হবে। মাছে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। যা হৃদপিণ্ডের জন্য ভালো। 

পরিকল্পিত খাদ্যাভ্যাস মেনে চলুন। এতে দেহ থাকবে সুস্থ। রক্তচাপ থাকবে নিয়ন্ত্রণে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর