বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

এগজস্ট ফ্যান পরিষ্কারের সহজ ৩ উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২, ০৯:৪৮ এএম

শেয়ার করুন:

এগজস্ট ফ্যান পরিষ্কারের সহজ ৩ উপায়

গৃহিণীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান রান্নাঘর। দিনের একটি বড় সময় কেটে যায় এখানে। ভাজি, ভুনা, কারি হরেকরকম রান্নার কারণে তেল কালি রাজত্ব করে রান্নাঘরে। বিশেষ করে এগজস্ট ফ্যানে ক্রমাগত তেল জমতে থাকে, তার সঙ্গে যোগ হয় ধুলো। 

তেল আর ধুলাবালির কারণে কয়েক দিনের মধ্যেই এগজস্ট ফ্যান নোংরা হয়ে যায়। কিন্তু এসব ফ্যান ঘন ঘন খোলাও বারণ। তাহলে উপায়? এমন পরিস্থিতিতে কিছু ঘরোয়া পদ্ধতি কাজে লাগাতে পারে। যার মাধ্যমে ফ্যান দেয়াল থেকে না খুলেই পরিষ্কার করতে পারবেন। এর জন্য কোনো পানিরও প্রয়োজন হবে না। কীভাবে? চলুন জেনে নিই বিস্তারিত- 


বিজ্ঞাপন


exhaust fan

তেল ও বেকিং সোডা 

এগজস্ট ফ্যানের তেল চিটচিটে ভাব পরিষ্কার করতে ব্যবহার করুন তেল আর বেকিং সোডা। একটি বাটিতে দুটি উপাদান মিশিয়ে নিন। এবার তুলা বা কাপড়ের সাহায্যে পাখা আর ফ্যানের জাল পরিষ্কার করুন। প্রথমে একটি পরিষ্কার কাপড় দিয়ে ব্লেডটি পরিষ্কার করে নিতে হবে। তবে খেয়াল রাখবেন, তেল যেন ফ্যানের মোটরে না চলে যায়। 

exhaust fan


বিজ্ঞাপন


তেল ও লবণ

এগজস্ট ফ্যানের প্যাড পরিষ্কার করতে পারেন তেল ও লবণ দিয়ে। এতে পাখা পরিষ্কার হওয়ার পাশাপাশি কালচেভাবও দূর হবে। একটি বাটিতে আধ কাপ তেলের সঙ্গে পরিমাণমতো লবণ মিশিয়ে নিতে হবে। গরম পানিতে ভেজানো কাপড় শুকনো করে পাখার ব্লেড পরিষ্কার করে নিন। এরপর তেলের মিশ্রণ দিয়ে পাখার ব্লেড পরিষ্কার করুন। মিশ্রণটি লাগিয়ে মিনিট দশেক অপেক্ষা করতে হবে। এরপর পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলতে হবে।

>> আরও পড়ুন: ৫ মিনিটে কড়াইয়ের নিচের পোড়া দাগ দূর করার ঘরোয়া উপায়

exhaust fan

তেল ও ডিটারজেন্ট পাউডার

তেলের সঙ্গে ডিটারজেন্ট পাউডার মিশিয়েও এগজস্ট ফ্যান পরিষ্কার করা যেতে পারে। এতে পরিশ্রমও কম হবে। আধ কাপ তেলে আধ কাপ ডিটারজেন্ট মিশিয়ে নিন। এবার প্রথমে গরম পানিতে ভেজানো কাপড় দিয়ে ফ্যানের ব্লেড পরিষ্কার করুন। তেলের মিশ্রণ লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিলেই ময়লা উঠে যাবে। 

এগজস্ট ফ্যান পরিষ্কার করতে কত ঝক্কিই তো পোহালেন। এবার এই উপায়গুলো কাজে লাগিয়ে দেখুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর