সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

৫ মিনিটে কড়াইয়ের নিচের পোড়া দাগ দূর করার ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২, ০৯:২৭ এএম

শেয়ার করুন:

৫ মিনিটে কড়াইয়ের নিচের পোড়া দাগ দূর করার ঘরোয়া উপায়

হরেক পদের রান্না করতে ভালোবাসেন অনেকেই। কিন্তু থালা বাসন ধোয়ার কথা মনে হলেই মন খারাপ হয়ে যায়। আর যদি হয় কড়াই পরিষ্কারের কথা, তবে তো একরাশ বিরক্তি চেহারায় ভর করবেই। কারণ, কড়াইয়ের নিচে পড়া কালো দাগ কিছুতেই উঠতে চায় না। 

সাবান বা ডিশওয়াশার দিয়ে অনেকক্ষণ ঘষার পরও দাগ যেতে চায় না। জেদি এই দাগ দূর করতে ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া উপায়ে। এমন কিছু টিপস চলুন জেনে নিই- 


বিজ্ঞাপন


karaiবেকিং সোডা

অত্যন্ত সহজলভ্য একটি উপাদান এটি। কড়াইয়ের নিচের কালি দূর করতে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। যে কড়াইটি পরিষ্কার করবেন তাতে হালকা গরম পানি নিন। এতে বেকিং সোডা দিন। এভাবে ২/৩ মিনিট রাখুন। এরপর স্ক্রাবার দিয়ে আস্তে-আস্তে কড়াইয়ের কালো দাগ ঘষতে শুরু করুন। সহজেই তেল চিটচিটে দাগ উঠে যাবে। 

লেবুর রস

কড়াইয়ের কালি তোলার খুব পরিচিত একটি প্রক্রিয়া এটি। পোড়া কড়াইয়ের মধ্যে পানি দিয়ে তাতে দুই টুকরো লেবু দিন। ২/৩ মিনিট গরম করুন। গ্যাস বন্ধ করে ৫/৬ মিনিট অপেক্ষা করুন। এবার লেবুর টুকরোই কড়াইয়ের তলার ঘষুন। দেখবেন তেল দ্রুত উঠে যাবে।


বিজ্ঞাপন


karaiঅ্যালুমিনিয়াম ফয়েল

অনেকেই এই টিপসটির কথা জানেন না। কড়াইয়ের তলার দাগ তুলতে অ্যালুমিনিয়াম ফয়েল দারুণ কাজ করে। সাধারণ স্ক্রাবার দিয়ে দাগ উঠতে চায় না। এক্ষেত্রে এই উপাদানটি দিয়ে বল বানিয়ে পরিষ্কার করতে পারেন। প্রথমে বাসন মাজার জন্য যে লিকুইড সাবান ব্যবহার করেন, সেটি কড়াইয়ের কালো অংশে দিন। সেখানে সামান্য পানি ছেটান। এবার অ্যালুমিনিয়াম ফয়েলের একটি ছোট অংশ ছিঁড়ে বলের মতো পাকিয়ে নিয়ে সাবান ঘষুন। দেখবেন জেদি দাগ উধাও হয়ে যাবে।  

খেয়াল রাখুন এসব দিকে 

১। রান্না শেষে কড়াই দ্রুত পরিষ্কার করে ফেলবেন। এতে ময়লা দ্রুত উঠে যাবে। অনেকক্ষণ রেখে দিলে তেল মসলার ছিটা বসে যায়। দাগ দীর্ঘস্থায়ী হয়। 

karai২। কড়াইয়ের কালি তোলার জন্য ধাতব স্ক্রাবার ব্যবহার করবেন না। এটি কড়াই বা যে-কোনও বাসন খারাপ করে দেয় তো বটেই, হাতের ক্ষেত্রেও এটি ক্ষতিকর। সাধারণ কোনো স্ক্রাবার ব্যবহার করুন।

কড়াইয়ের নিচের পোড়া দাগ দূর করতে কিন্তু ভিনেগার, কোমল পানীয়, টমেটো কেচাপও ব্যবহার করতে পারেন। তবে তা হবে ব্যয়বহুল। তারচেয়ে বরং ওপরের উপাদানগুলো কাজে লাগান। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর