সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

রান্নাঘর গোছানোর ৫ টিপস

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২, ০৯:১৯ এএম

শেয়ার করুন:

রান্নাঘর গোছানোর ৫ টিপস

বেশিরভাগ নারীরা দিনের একটি বড় সময় পার করেন রান্নাঘরে। ঝটপট রান্না করা কিংবা সুস্বাস্থ্য- সবকিছুর জন্যই এই স্থানটি পরিচ্ছন্ন থাকা জরুরি। কিন্তু অনেকসময় গুছিয়ে রাখতে গিয়ে দেখা যায় এমন জায়গায় বোতল বা জার রেখেছেন যে কাজের সময় সেগুলো আর খুঁজে পাওয়া যায় না। কিংবা অগোছালো করে রাখায় দ্রুত কোনো কাজ করতে পারেন না। 

রান্নাঘর পরিচ্ছন্ন রাখতে কিছু সহজ উপায় কাজে লাগাতে পারেন। কী সেগুলো? জানুন বিস্তারিত- 


বিজ্ঞাপন


kitchenকাউন্টার খালি রাখুন

রান্নাঘরের কাউন্টার মানে যেখানে চুলা থাকে তার চারপাশে যতটা সম্ভব খালি রাখুন। এতে কম সময়ে দ্রুত সবজি কাটতে সুবিধা হবে। চুলার পাশের কেবিনেটে প্রয়োজনীয় ছাড়া অন্য কিছু রাখবেন না। মিক্সার, গ্রাইন্ডার, মাইক্রোওয়েভ ওভেন ইত্যাদি রাখতে পারেন। তবে টোস্টার, রাইস কুকারের মতো জিনিস যেগুলো রোজ লাগে না সেগুলো অন্য কোথাও রাখুন। 

kitchenতাকের সর্বোচ্চ ব্যবহার করুন

বেশিরভাগ রান্নাঘরেই খুব চওড়া তাক থাকে। সেগুলোর ঠিক ব্যবহার করা হয়ে উঠে না। পেছনের দিকে অনেকখানি জায়গাই ফাঁকাই পড়ে থাকে। বাজার থেকে বিভিন্ন আকারের কৌটা এবং ঢাকনাসহ বাস্কেট কিনুন। মাসের শুকনো বাজার এসব কৌটায় ভরে তাকের পেছনের দিকে রাখুন। 


বিজ্ঞাপন


kitchenখালি জায়গা কাজে লাগান

সিঙ্কের নিচে কিংবা সিলিন্ডারের পাশে অনেকখানি খালি জায়গা থেকে যায়। এই জায়গা কাজে লাগান। চাইলে এই জায়গায় পাল্লা দেওয়া ক্যাবিনেট বানিয়ে ফেলতে পারেন। এতে বাড়তি জিনিস রাখার জায়গা হবে। 

kitchenব্যবহার করুন দেয়াল

কেবল লম্বালম্বি তাক না বানিয়ে রান্নাঘরের খালি দেয়ালের দিকেও নজর দিন। কিছু হুক লাগিয়ে নিন। সেখানে চামচ, খুন্তি, বিটারের মতো প্রয়োজনীয় জিনিসগুলো ঝুলিয়ে রাখতে পারবেন। অগোছালো রান্নাঘর গোছানোর সুন্দর উপায় এটি। 

kitchenঘরের কোণায় নজর দিন

রান্নাঘরের কোণগুলো সাধারণত খালি পড়ে থাকে। বাজারে বিভিন্ন আকারের কর্নার র‍্যাক পাওয়া যায়। এমন একটি র‍্যাক সেখানে রাখতে পারেন। এতে এক জায়গায় অনেক জিনিস রাখা যাবে। রান্নাঘরও দেখাবে পরিচ্ছন্ন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর